• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাতার বিশ্বকাপ ২০২২, অস্পষ্টতায় ঘেরা কাপ - ইনফ্যান্তিনোর 'সর্বকালের সেরা' দাবিতে শোরগোল

৩২টি দলই খেলবে না ৪৮টি, খেলা শুধু কাতারেই হবে, না অন্য কোনও দেশকে সঙ্গে জুজড়ে দেওয়া হবে - এরকম অনেক প্রশ্নের উত্তর এখনও স্পষ্ট নয়, কিন্তু তার মধ্যেই ২০২২ সাতার বিশ্বকাপ 'সর্বকালের সেরা' হবে বলে দাবি করলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্তিনো।

এমনিতে, কাতার বিশ্বকাপ নিয়ে বিতর্কের শেষ নেই। ২০২২ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার সম্ভাবনা বাড়াতে মধ্যপ্রাচ্যের এই দেশটি অসদ উপায় অবলম্বন করেছিল বলে অভিযোগ। এছাড়া কাতারের সেই অর্থে ফুটবল ঐতিহ্যও নেই। পাশাপাশি এই দেশের বিরুদ্ধে নিয়মিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও ওঠে। তার উপর এই প্রবল উষ্ণ আবহাওয়ায় ফুটবল কতটা ভাল মানের হবে তা নিয়েও সন্দেহ রয়েছে।

এইসব নেতিবাচক কথা উড়িয়ে দিয়ে ইনফান্তিনো রীতিমতো যুক্তি সহকারে বলেছেন মধ্যপ্রাচ্যে প্রথমবার আয়োজিত এই বিশ্বকাপেরই সর্বসেরা বিশ্বকাপ হয়ে ওঠার 'যাবতীয় উপাদান মজুত আছে'। একনজরে দেখে নেওয়া যাক ফিফা প্রেসিডেন্টের যুক্তিগুলি।

'কমপ্যাক্ট' বিশ্বকাপ

'কমপ্যাক্ট' বিশ্বকাপ

আয়োজনের দিক থেকে এই বিশ্বকাপই সবচেয়ে 'কমপ্যাক্ট' বা আঁটসাঁট হতে চলেছে বলে জানিয়েছেন ফিফআ প্রেসিডেন্ট। কারণ কাতারে যে আটটি স্টেডিয়ামকে বিশ্বকাপ আয়োজনের জন্য় প্রস্তুত করা হচ্ছে, তাদের প্রত্যেকটিই খুব কাছাকাছি এসাকার মধ্যে অবস্থিত। ফলে ম্যাচ খেলতে বেশি ঘোরাঘুরি করতে হবে না দলগুলিকে। এক স্টেডিয়াম থেকে অন্য স্টেডিয়ামে যেতে ১ ঘন্টার বেশি লাগবে না বলে জানিয়েছেন তিনি।

উন্নত পরিকাঠামো

উন্নত পরিকাঠামো

তিনি আরো জানিয়েছেন আয়োজক দেশ কাতারের হাতে গোটা বিশ্বকে তাঁদের দেশে স্বাগত জানানোর মতো উন্নত পরিকাঠামো ও সম্ভাবনা রয়েছে।

মনোরম আবহাওয়া

মনোরম আবহাওয়া

কাতারের গরম থেকে ফুটবলারদের বাঁচাতে চিরাচরিত জুন-জুলাই মাসে বিশ্বকাপ আয়োজনের রাস্তা থেকে সরে আসছে ফিফা। কাতারে বিশ্বকাপ হবে নভেম্বর - ডিসেম্বরে। সেই সময় মধ্য়প্রাচ্যের দেশটির তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে জানিয়ে ইনফ্যান্তিনো দাবি করেছেন এই মনোরম আবহাওয়াই বিশ্বকাপের মতো ইভেন্টের জন্য আদর্শ। তবে সমস্যা হল, নভেম্বর-ডিসেম্বর মাসে বিশঅবের প্রা.য় সব প্রান্তেই ক্লাব-ফুটবলের মরসুম একেবারে মাঝামাঝি পর্যায়ে থাকবে। তাই বিশ্বকাপের জন্য ক্লাব ফুটবলগুলির বড় ক্ষতি হওয়র সম্ভাবনা রয়েছে।

ইনফ্যান্তিনোর বার্তা

ইনফ্যান্তিনোর বার্তা

আন্তর্জাতিক মহলে কাতারের বিরুদ্ধে একের পর এক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠলেও ইনফ্য়ান্তিনোর চোখে কাতার একটি 'আমেজিং' দেশ। এই দেশে বিশ্বকাপ উপলক্ষ্য়ে এসে ফুটবল প্রেমীরা একদিকে যেমন ফুটবল উপভোগ করতে পারবেন, অন্যদিকে এই দেশের সূর্যালোক, সাদা বালিতে ঢাকা সমুদ্র সৈকতও তাদের মন কাড়বে। বিশ্বের ফুটবল-প্রেমীদের উদ্দেশ্যে তাঁর বার্তা, '২০২২ সালে কাতার আসুন, মধ্যপ্রাচ্যে আসুন, আরব উপসাগরে আসুন এবং সেরা বিশ্বকাপ উপভোগ করুন।'

এখনও অস্পষ্ট

এখনও অস্পষ্ট

তবে সেই বিশ্বকাপ ৩২ দলের হবে নাকি আরও ১৬টি দল বেড়ে মোট ৪৮ দলের হবে তা নিয়ে এখনও অস্পষ্টতা রয়ে গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথ আয়োজনে ২০২৬ বিশ্বকাপে ৪৮ টি দল খেলবে নিশ্চিত। ইনফ্যান্তিনো কাতার থেকেই ৪৮ দলের বিশ্বকাপ চাইছেন। সমস্যা হল কাতারে শুধুমাত্র ৮টিই স্টেডিয়াম তারি হচ্ছে বিশ্বকাপের জন্য। এইকটি স্টেডিয়ামে যে ৪৮ দলের টুর্নামেন্ট আয়োজন সম্ভব নয়, তা বোঝার জন্য আইনস্টাইনের মস্তিষ্ক লাগে না বলে মন্তব্য করেছেন তিনি। তাই কাতারের সঙ্গে আয়োজক হিসাবে অন্য দেশকে জুড়ে দেওয়ার কথা ভাব হচ্ছে। এই নিয়ে জটিলতা বাড়লেও তাঁরা তা দ্রুতই সমাধান করে ফেলতে পারবেন বলেও জানিয়েছেন আত্মবিশ্বাসী ফিফা প্রেসিডেন্ট।

ফিফা প্রেসিডেন্টের এই দাবি নিয়ে ইতিমধ্যেই সোরগোল পড়ে গিয়েছে ফুচবল বিশ্বে। এখনও আয়োজন নিয়ে এত ডামাডোল থাকলেও ফিফা প্রেসিডেন্ট এত আগে থেকে 'সর্বকালের সেরা' বিশ্বকাপের প্রতিশ্রুতি দেওয়ায় এনিয়ে জোর বিতর্ক চলছে।

English summary
FIFA president Infantino has pledged to present best ever World Cup in Qatar in 2022. 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X