• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'ওয়ান লাভ' আর্মব্যান্ড পরে মাঠে নামবেন কেন-ভিরজিল, বিশ্বকাপের শুরুতেই প্রতিবাদী বার্তা ঘিরে জটিলতার সম্ভাবনা

Google Oneindia Bengali News

ইরানের বিরুদ্ধে ম্যাচের শুরুতে হাঁটু গেড়ে বসবেন ইংল্যান্ডের ফুটবলাররা এবং ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামবেন দলের অধিনায়ক হ্যারি কেন, জানালেন গ্যারেথ সাউথগেট।

ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামবেন কেন-ভিরজিল, বিশ্বকাপের শুরুতেই প্রতিবাদী বার্তা ঘিরে জটিলতার সম্ভাবনা

জর্জ ফ্লয়েডের মৃ্ত্যুর প্রতিবাদে প্রথম বার হাঁটু গেড়ে বসেছিল থ্রি লায়ন্স। এর পর ইকুয়ালিটি অর্থাৎ সমতা বা সাম্যের সমর্থনে এই ভঙ্গিতে বসে ইংল্যান্ড দল। ইংল্যান্ডের কোচ সাউথগেট জানিয়েছেন, বিশ্বকাপের মতো বড় মঞ্চেও হাঁটু মুরে বসার ভঙ্গি অব্যহত রাখা গুরুত্বপূর্ণ। রবিবার ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, "একটা দল হিসেবে আমরা এর পাশে দাঁড়িয়েছি এবং দীর্ঘ সময় ধরে এটা করে আসছি। আমরা মনে করি এটা সর্বচ্চ মঞ্চ এবং এর মাধ্যমে সারা বিশ্বের তরুণ সমাজের কাছে একটা দৃঢ় বার্তা যাবে।"

হ্যারি কেন জানিয়েছেন, তিনি ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামবেন। ওয়ান লাভ আর্মব্যান্ডকে মানা হয় সাম্য এবং এলজিবিটি সম্প্রদায়ের অধিকারের প্রতীক। ইংল্যান্ডের এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে কাতারে, যেখানে সমপ্রেমকে অবৈধ বলে মানা হয়। রবিবার প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যাঁরা ওই আর্মব্যান্ড পরে খেলবেন তাঁদের বিরুদ্ধে ডিসিপ্লিনারি অ্যাকশন নিতে পারে ফিফা এবং মোটা জরিমানাও করা হতে পারে তাঁদের। যদিও ইংল্যান্ড অধিনায়ক জানিয়েছেন তিনি ওয়ান লাভ আর্ম ব্যান্ড পরবেন এবং ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) পুরো বিষয়টা ম্যাচের আগেই বুঝে নেবে ফিফার সঙ্গে। হ্যারি কেন বলেছেন, "দল হিসেবে বিষয়টা পরিষ্কার করে দিয়েছি যে আমরা ওয়ান লাভ আর্মব্যান্ড পরব এবং এফএ ম্যাচের আগে ফিফার সঙ্গে এই বিষয়টা বুঝে নেবে।"

যদিও জানা যাচ্ছে এফএ-কে ফিফা জানিয়েছে, তাদের নিয়ম হ্যারি কেনকে ওই আর্ম ব্যান্ড পরার অনুমতি দেয় না। ফিফা নিজেদের মতো করে একটা আর্ম ব্যান্ড লঞ্চ করেছে এবং জানা গিয়েছে সেই আর্ম ব্যান্ডে সলিডারিটির বার্তা দেওয়া হয়েছে এবং ওয়ান লাভের যে হার্ট সাইন রয়েছে সেটা ওই ফিফার বের করা আর্ম ব্যান্ডেও রয়েছে কিন্তু তাতে রামধনুর রং নেই। আসলে রামধনুর রংকে এলজিবিটি সম্প্রদায়ের প্রতীক মানা হয়।

নেদারল্যান্ডসের অধিনায়ক ভিরজিল ভান জিক জানিয়েছেন তিনিও ওয়ান লাভ আর্ম ব্যান্ড পরে মাঠে নামবেন। তাঁর কথায়, "আগামীকাল ওয়ান লাভ আর্মব্যান্ড পরব আমি। আমাদের দৃষ্টি কোন থেকে কিছু বদলায়নি। আমি এটা পরার জন্য যদি শুরুতেই হলুদ কার্ড দেখি তখন আলোচনা করতে হবে কারণ আমি হলুদ কার্ডে থাকা অবস্থায় খেলা পছন্দ করি না।"

English summary
FIFA World Cup 2022: Harry Kane and virgil van dijk to wear one love arm band and England team to take the knee.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X