• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA World Cup 2022: জার্মানি বিদায় নিয়ে অন্য পথের সন্ধানে, বড় পাওনা কার পারফরম্যান্স?

  • |
Google Oneindia Bengali News

রাশিয়ার পর কাতার বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিল জার্মানি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোস্টা রিকাকে ৪-২ গোলে হারিয়েও গোলপার্থক্যের জেরে ছিটকে গিয়েছে হ্যান্সি ফ্লিকের দল। পরপর দুটি বিশ্বকাপে জার্মানির এমন ব্যর্থতার পর এবার খোলনলচে বদলানোর পথে হাঁটবে জার্মানি।

জার্মানি বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে অন্য পথের সন্ধানে

জার্মানির হেড কোচ হ্যান্সি ফ্লিক সাফ জানিয়েছেন, এবার থেকে অন্যভাবে অনুশীলন করাতে হবে। তাঁর কথায়, আমাদের প্লেয়াররা বড় বড় ক্লাবে খেলেন। প্রতিভা ও দক্ষতায় কোনও খামতি নেই। জার্মানির ফুটবলের ভবিষ্যতের কথা ভেবে অনুশীলন আলাদাভাবে করতে হবে। বছরের পর বছর ধরে নতুন গোলকিপার বা উইংব্যাকদের কথা বলা হয়েছে। তবে সবচেয়ে ভালো দিক হলো আমাদের রক্ষণ ভালো খেলেছে। প্রাথমিক বিষয়গুলি ঠিক রাখতে হবে। স্পেন তরুণ ফুটবলারদের খুব ভালো প্রশিক্ষণ দিয়ে থাকে। ফলে তাঁরা তাঁদের ট্যাকটিক্স সম্পর্কে ভালোমতো ওয়াকিবহাল। আগামী ১০ বছর জার্মানিকেও নতুন প্রজন্মের ফুটবলারদের দিকে ফোকাস রাখতে হবে।

তবে ব্যর্থতার জন্য কোনও অজুহাত দিচ্ছেন না ফ্লিক। তিনি বলেন, স্পেন ম্যাচে আমাদের রক্ষণ জমাট ছিল। স্পেন ম্যাচে জয় জরুরি ছিল। বেশি গোল করা প্রয়োজন ছিল। দুর্ভাগ্যজনকভাবে সেটা আমরা পারিনি। কোস্টা রিকা ম্যাচে জয় পেয়েছি, কিন্তু ফলাফল আরও ভালো হওয়াও দরকার ছিল। ক্লাব ফুটবল চলার কারণে বিশ্বকাপের জন্য পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ মেলেনি বলে মন্তব্য করেছেন ফ্লিক, তবে সেটাকে অজুহাত হিসেবে দেখাতে চাননি। স্পেন যদি জাপানের কাছে না হারতো তাহলে শেষ ষোলোয় যেত জার্মানি। ফ্লিকের কথায়, আমি অন্য দলগুলির উপর নির্ভর করতে চাই না। পুরোটাই নিজেদের দায়িত্ব। ম্যাচের ফল বা গোলের সংখ্যা দেখলে আমি আমাদের ত্রুটিই দেখছি। স্পেন ম্যাচে যে সুযোগগুলি পেয়েছিলাম তা থেকে গোল করা উচিত ছিল। তাহলে শেষ ম্যাচে পরিস্থিতিও অন্যরকম থাকতো।

ফ্লিক উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জামাল মুসিয়ালার। যে তরুণ ফুটবলাররা এবার বিশ্বকাপে নজর কাড়ছেন তার মধ্যে অন্যতম এই মুসিয়ালা। বায়ার্ন মিউনিখের এই ১৯ বছরের মিডফিল্ডারকে নিয়ে ফ্লিক বলেন, একজন ফুটবলারকে বেছে নেওয়া সত্যিই কঠিন। তবে জামাল কোস্টা রিকার বিরুদ্ধে যে ফুটবল উপহার দিয়েছেন তাতে এই বিশ্বকাপে এই ফুটবলার আর খেলতে পারবেন না, এটা দুর্ভাগ্যজনক। জামাল অসাধারণ ফুটবলার। ট্যাকল করার দক্ষতা, একের বিপক্ষে এক এমন পরিস্থিতিতে তিনি আউটস্ট্যান্ডিং। আমাদের দলে আরও অনেক প্রতিভাবান ফুটবলার রয়েছেন। আগামী দিনে তাঁদের নিয়ে আমরা সঠিক পথেই এগোব। ট্রেনিংয়ে ফোকাস করতে হবে। জামাল ইংল্যান্ডে প্রশিক্ষণ নেন, জার্মানিতে নয়। কাই হাভার্ৎজও টপ প্লেয়ার।

English summary
FIFA World Cup 2022: Germany Coach Hansi Flick Says That His Team Needs To Train Differently For The Future. Flick Heaps Praise On Musiala By Terming Him As Fantastic Player.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X