• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লাইনের বাইরে সম্পূর্ণ ভাবে বেরিয়ে যায়নি বল, জাপানের বিতর্কিত গোল নিয়ে ভিএআর-এর প্রমাণ দিল ফিফা, দেখুন ভিডিও

লাইনের বাইরে সম্পূর্ণ ভাবে বেরিয়ে যায়নি বল, জাপানের বিতর্কিত গোল নিয়ে ভিএআর-এর প্রমাণ দিল ফিফা, দেখুন ভিডিও
Google Oneindia Bengali News

স্পেনের বিরুদ্ধে জাপানের দ্বিতীয় গোলকে ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া। কিছু বিশেষজ্ঞ এবং সমর্থক যখন এই গোল অ্যালাউ করার নেপথ্যে যুক্তি দিচ্ছেন তখন অধিকাংশ সমর্থকই মনে করেন বল মাঠের বাইরে বেরিয়ে যাওয়ার পর তা অ্যাসিস্ট হিসেবে আসে জাপানের উইনিং গোল করা এও টানাকার কাছে। এই গোলের কারণেই বিশ্বকাপ থএকে ছিটকে গিয়েছে জার্মানি এবং পর পর দুই বার গ্রুপ পর্বের বাধা টপকে জাপান জায়গা করে নেয় বিশ্বকাপের শেষ ষোলোয়।

লাইনের বাইরে সম্পূর্ণ ভাবে বেরিয়ে যানি বল, জাপানের বিতর্কিত গোল নিয়ে ভিএআর-এর প্রমাণ দিল ফিফা, দেখুন ভিডিও

খালি চোখে দেখে মনে হচ্ছে কাওরু মিতোমার ক্যাট ব্যাক টানাকার কাছে আসার আগে লাইন অতিক্রম করে। অনফিল্ড রেফারি প্রথমে সেই গোল বাতিল করে দেওয়ার পর তিনি সাহায্য নেন ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি বা ভিএআর-এর। সেখানে দীর্ঘ আলোচনার পর এবং বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখার পর জাপানকে গোল দেওয়া হয়। রেফারির সিদ্ধান্তে অবাক দেখায় স্প্যানিশ ফুটবলারদের এবং মাঠে উপস্থিত স্প্যানিশ সমর্থকদের চোখে-মুখেও ছিল অবিশ্বাস্যের ছাপ।

যেই গোল ফুটবল বিশ্বের আলোচনার কেন্দ্রে সেই গোল সম্পূর্ণ বৈধ জানাল ফিফা এবং তার পক্ষে প্রমাণও দিয়েছে তারা। ফিফা নিজেদের বক্তব্যে বলেছেন, "স্পেনের বিরুদ্ধে জাপানের ২-১ জয়ের দ্বিতীয় গোলটি ভিএআর-এর মাধ্যমে চেক করা হয়েছে এটা দেখার জন্য যে বলটা খেলার বাইরে গিয়েছে কি না। ভিডিও ম্যাচ অফিসিয়ালসরা গোল লাইন ক্যামেরার ছবি ব্যবহার করে তা যাচাই করেন। অন্যান্য ক্যামেরায় মিসলিডিং ছবি আসতে পারে কিন্তু যা প্রমাণ রয়েছে তাতে পুরো বল খেলার বাইরে যায়নি।" নিজেদের এই মন্তব্যের সাপেক্ষে একটি ভিডিও টুইচ করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

এই ম্যাচে প্রথমে পিছিয়ে পড়ে জাপান। আলভারো মোরাতার গোলে পিছিয়ে পড়ে এশিয়ার জায়ান্টরা। দ্বিতীয়ার্ধে আড়াই মিনিটের ব্যবধানে দু'টি গোল তুলে নেয় প্রথম সূর্যদয়ের দেশ। ৪৮ মিনিটে পরিবর্তন ফুটবলার হিসেবে নামা রিতসু ডোয়ান গোল করে সমতায় ফেরান জাপানকে। এই গোলের কিছু সময়ের মধ্যেই এও টানাকার গোল তাদের লিড এনে দেয়। জাপানের জয়ের ফলে কোস্টা রিকার বিরুদ্ধে ৪-২ গোলে জিতেও বিশ্বকাপ থেকে ছিটকে যায় জার্মানি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপ 'ই'-এর লিডার হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনালে জাপান খেলবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। নক আউটে স্পেনের সামনে রয়েছে মরক্কো।

English summary
FIFA World Cup 2022: FIFA Provide VAR evidence in support of controversial second goal scored by Japan against Spain.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X