• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নেইমারহীন ব্রাজিল পৌঁছে গেল বিশ্বকাপের নক আউটে, ক্যাসিমিরোর গোলে সুইস-বধ

Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে গেল ব্রাজিল। স্টেডিয়াম ৯৭৪-এ এদিন গ্রুপ জি-র ম্যাচে নেইমার ও দানিলোকে ছাড়াই ব্রাজিল হারিয়ে দিল সুইৎজারল্যান্ডকে। প্রথমার্ধে কোনও দলই গোলমুখ খুলতে পারেনি। ৬৪ মিনিটে ভিনিসিয়াস প্রতিপক্ষের জালে বল জড়ালেও ভার প্রযুক্তি নিশ্চিত করে, রিচার্লিসন সক্রিয়ভাবে ছিলেন অফ সাইড পজিশনে। সরে এলেও রক্ষা পাননি। এরপর ব্রাজিলের হয়ে জয়সূচক গোলটি করেন ক্যাসিমিরো।

প্রথমার্ধ গোলশূন্য

প্রথমার্ধ গোলশূন্য

প্রথম ম্যাচে ব্রাজিল ২-০ গোলে হারিয়েছিল সার্বিয়াকে। সুইৎজারল্যান্ড ১-০ গোলে হারিয়েছিল ক্যামেরুনকে। চোটের কারণে নেইমার ও দানিলোকে আজ পায়নি ব্রাজিল। তাঁদের পরিবর্তে ফ্রেড ও এডের মিলিতোকে খেলানো হয়। প্রথম একাদশে একটিই পরিবর্তন করে সুইৎজারল্যান্ড। জেরডান শাকিরির জায়গায় সুযোগ দেওয়া হয় ২০ বছরের উইঙ্গার ফ্যাবিয়ান রাইডারকে। ব্রাজিলের ভিনিসিয়াস, রাফিনহা মাঝেমধ্যেই পরীক্ষার মুখে ফেলছিলেন সুইস গোলকিপার ইয়ান সোমেরকে। তবে ব্রাজিলীয় গোলকিপার অ্যালিসনকে সেভাবে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেননি সুইস ফুটবলাররা। বিরতিতে খেলার ফল ছিল গোলশূন্য। নেইমারের অনুপস্থিতি যেমন অনুভূত হচ্ছিল, তেমই প্রথম ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক রিচার্লিসন জ্বলে উঠতে পারছিলেন না। কয়েকটি ভালো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি।

ভিনিসিয়াসের গোল বাতিল

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পেতে লুকাস পাকেতার পরিবর্তে উইঙ্গার রডরিগোকে নামায় ব্রাজিল। এরপর থেকেই ব্রাজিল আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। একের পর আক্রমণ ধেয়ে আসে সুইস রক্ষণের দিকে। ৬৪ মিনিটের মাথায় ক্যাসিমিরোর পাস ধরে বল জালে জড়ান ভিনসিয়াস। নেইমারের মতো সেলিব্রেশনে মাতেন তিনি। ব্রাজিল দল যখন গোলের সেলিব্রেশন করছিলেন তখন নিশ্চিত হতে রেফারি ভার প্রযুক্তির সাহায্য নেন। এতে গোলটি বাতিল হয়ে যায়। রিপ্লেতে দেখা গিয়েছে ভিনসিয়াসের কোনও ভুল না হলেও যে মুভ থেকে গোলটি হয়েছে তাতে রিচার্লিসন অফ সাইড পজিশন থেকে পিছন দিকে সরে এসেছিলেন। ফলে তাঁর পায়ে বল না লাগলেও গোল বাতিল হয়ে যায়।

জয়সূচক গোল ক্যাসিমিরোর

ম্যাচের ৮৩ মিনিটে ব্রাজিলের জয়সূচক গোলটি করেন ক্যাসিমিরো (Casemiro)। রডরিগোর ফ্লিক থেকে দুরন্ত শটে বল জালে জড়িয়ে দেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার। এরপরও গোলের সংখ্যা বাড়ানোর চেষ্টা চালিয়ে যেতে থাকে ব্রাজিল। গোল হজমের পর রীতিমতো হতোদ্যম হয়ে পড়ে সুইস শিবির। সেই সুযোগেই আক্রমণের ঝড় তোলে ব্রাজিল।

ফ্রান্সের পর শেষ ষোলোয় ব্রাজিল

ব্রাজিলের নক আউটে যাওয়া এদিনই নিশ্চিত হয়ে যাওয়ায় স্বস্তির হাসি দেখা যায় এই জয় উপভোগ করা কাকা, রোনাল্ডো, রবার্তো কার্লোস, গিলবার্তো সিলভাদের মুখে। ফ্রান্সের পর দ্বিতীয় দেশ হিসেবে চলতি বিশ্বকাপের শেষ ১৬ নিশ্চিত করল ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্য়াচে ক্যামেরুনের বিরুদ্ধে নামবে ব্রাজিল। ২ ম্যাচে তাদের ঝুলিতে ৬ পয়েন্ট। সুইসরা হারলেও ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে রইল দ্বিতীয় স্থানে। তারা শেষ ম্য়াচ খেলবে সার্বিয়ার বিরুদ্ধে। ২টি করে ম্যাচ খেলে ক্যামেরুন ও সার্বিয়ার সংগ্রহে রয়েছে ১ পয়েন্ট। শেষ ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে সুইৎজারল্যান্ডের।

English summary
FIFA World Cup 2022: Brazil Confirmed Last 16 Spot By Defeating Switzerland With Casemiro's Goal. Earlier, Vinicius's Goal Was Disallowed.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X