• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একদশক পর নেই মেসি! কারা পেলেন ফিফার বর্ষসেরা ফুটবলারের মনোনয়ন

গত একদশক ধরে হয় মেসি নয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো - ফিফার সেরা ফুটবলার হিসেবে ঘোরাফেরা করেএ এই দুটো নামই। কিন্তু ২০০৬ সালের পর এই প্রথমবার ফিফার বর্ষসেরা ফুটবলারদের প্রথম তিন মনোনিত ফুটবলারের তালিকা থেকে ছিটকে গেলেন মেসি। নিজে পাঁচবার জিতেছেন সেরা ফুটবলারের পুরষ্কার, সেইসঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জেতা পাঁচবারের প্রতিবারই দ্বিতীয় স্থানে থেকেছেন মেসি। এক দশক পর ছন্দপতন ঘটল।

 মেসি নেই, কারা আছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায়

সেরা তিনে অবশ্য টিকে আছেন ক্রিশ্চিয়ানো। রিয়াল মাদ্রিদ ছাড়ার আগে তিনি ক্লাবকে আরও একটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি দিয়েছেন। তাহলে কি এবার ষষ্ঠবার সেরা ফুটবলার হয়ে মেসিকে ছাপিয়ে যেতে চলেছেন রোনাল্ডো? না, রোনাল্ডো ভক্তদের এতটা উৎসাহিত হওয়ার কারণ নেই। কারণ এবার সেরা তিনে থাকলেও শেষ পর্যন্ত সেরা ফুটবলারের পুরষ্কার জেতার সম্ভাবনা কিন্তু বেশ কম রোনাল্ডোর। কারণ সেরা তিনে রয়েছেন তাঁর পুরনো ক্লাবের এক সতীর্থ।

 মেসি নেই, কারা আছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায়

তিনি লুকা মদ্রিচ। রোনাল্ডোর মতোই রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ দেওয়ার ক্ষেত্রে তাঁরও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। কিন্তু সকলকে চমকে দিয়েছেন তিনি বিশ্বকাপে। ক্রোয়েশিয় এই মিডিল্ডারের হাতে ক্যাপ্টেনের আর্মব্যান্ডটা যুক্ত হতেই এক অন্য লুকা মদ্রিচকে দেখা গিয়েছে।

রিয়ালে তারকার ভিড়ে মদ্রিচকে বরাবর চুপচাপ, শান্ত ফুটবলার হিসেবেই দেখেছে বিশ্ব। তাঁর মধ্যে যে এরকম একজন নেতা লুকিয়ে আছেন, তা জানা গিয়েছে বিশ্বকাপেই। দলকে একেবারে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন তিনি। জিতেছেন বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরষ্কার গোল্ডেন বলও। কাজেই এবারের সেরার পুরষ্কার জেতার সবচেয়ে বড় দাবিদার তাঁকেই মনে করা হচ্ছে।

 মেসি নেই, কারা আছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায়

তালিকার তৃতীয় নাম কিন্তু বিশ্বজয়ী ফরাসী দলের কারোর নয়। তৃতীয় নামটা মিশরীয় ফুটবলার মহম্মদ সালাহর। লিভারপুলে তাঁর অভিষেক বছরেই তিনি ৪৪টি গোল করেছেন। লিভারপুলকে নিয়ে গিয়েছেন চ্যাম্পিয়ন্স লিাগ ফাইনাল পর্যন্ত। ফাইনালে দুঃখজনক চোট না পেলে কি হত কে বলতে পারে? এই চোটের কারণেই বিশ্বকাপেও তাঁকে স্বমূর্তিতে দেখা যায়নি।

 মেসি নেই, কারা আছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের তালিকায়

তবে বিশ্বজয়ী ফ্রান্সের প্রতিনিধি রয়েছে আইসিসি সেরা কোচের তালিকায়। একজন নয়, রয়েছেন দুজন ফরাসী। একজন বিশ্বকাপজয়ী কোচ দিদিয়ের দেশঁ, অপরজন রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ দেওয়া জিনেদিন জিদান। এই তালিকায় তৃতীয় নাম ক্রোয়েশিয়ার কোচ জ্লাটকো দালিচ।

[আরও পড়ুন: গ্রেট ফেডেক্সের বিদায়! ইউএস ওপেনে 'ভুলে ভরা খেলা'য় অবাছাইয়ের কাছে হারে শঙ্কা]

সেরা গোলকিপার হওয়ার দৌড়ে আছেন টটেনহাম ও ফ্রান্স জাতীয় দলের গোলকিপার হুগো লরিস, ডেনমার্কের কাসপার শেমিচেল এবং বেলজিয়ান গোলকিপার থিব কুর্তোয়া।

ফিফার সেরাদের তালিকা থেকে অবশ্য একবারে ভ্যানিশ হয়ে যাননি মেসি। তাঁর নাম আছে সেরা গোল অর্থাত পুসকাস অ্যাওয়ার্ডের তালিকায়। সেরা ১০ গোলের মনোনয়নে তাঁর ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দুজনের নামই রয়েছে। এই তালিকায় রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে করা গ্যারেথ বেলের অসাধারণ গোলটিও।

সেরা মহিলা ফুটবলারদের তালিকায় এবারেও রয়েছে পাঁচবারের সেরা ব্রাজিলিয়ান ফুটবলার মার্তা-র নাম। তাঁর সঙ্গে এই তালিকায় আছেন অলিম্পিক লিওঁ-র দুই ফুটবলার - নরওয়ের স্ট্রাইকার আদা হেগারবার্গ ও জার্মান মিডফিল্ডার জেনিফার মারোসানের নাম।

[আরও পড়ুন: আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগোলেন ইংরেজ ক্রিকেটাররা, সিরিজ হেরে ভারতীয়দের কী অবস্থা]

লিওঁ-র কোচ রেনল্ড পেদ্রো, জাপানের জাতীয় মহিলা দলের কোচ আসাকো তাকাকুরা ও নেদারল্যান্ডের কোচ সারিনা উইগমান মনোনয়ন পেয়েছেন সেরা মহিলা কোচের তালিকায়।

আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনের রয়্যাল ফেস্টিভাল হলে জয়ীদের নাম ঘোষণা করা হবে।

English summary
After a decade there is no Messi in the list of FIFA's best player of the year list. Cristiano Ronaldo, Luka Modric, and Mohamed Salah are the 3 finalists for 2018.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X