• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে স্যাঞ্চোর পাশে দাঁড়াল ফিফা

  • |

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় মার্কিন মুলুকে সামাজিক বিপ্লব শুরু হয়েছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে সেই বিপ্লব দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। গত এক সপ্তাহ ধরে এরপর মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্ষোভের আগুনে জ্বলছে। ক্রিকেট থেকে ফুটবল, খেলার দুনিয়ায় তারকারাও প্রতিবাদে ফেটে পড়েছেন। ফুটবল মাঠে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় মার্কিন পুলিশকে ধিক্কার জানানোয় এবার বুন্দেসলিগার ফুটবলার পাশে দাঁড়াল ফিফা।

মাঠে নিয়ম মানা নিয়ে ফিফার কড়াকড়ি

মাঠে নিয়ম মানা নিয়ে ফিফার কড়াকড়ি

মাঠে নিয়ম ভাঙলে বরাবরই কড়া হাতে তা সামাল দেয় ফিফা। কিন্তু বুন্দেসলিগা জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘিরে প্রতিবাদ ও দোষীদের সাজা পাওয়ার দাবি নিয়ে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে ফুটবলারের পাশে দাঁড়াতে দেখা গেল।

শ্বেতাঙ্গ পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গের মৃত্যু

শ্বেতাঙ্গ পুলিশের অত্যাচারে কৃষ্ণাঙ্গের মৃত্যু

গত ২৬ মে মিনিয়াপোলিস পুলিশ রেস্তোরাঁর নিরাপত্তা কর্মী ৪৬ বছরের জর্জ ফ্লয়েডকে প্রত্যারণার সন্দেহে গ্রেফতার করে। এরপর ১০ মিনিটের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।যে ভিডিওতে দেখা গিয়েছে শ্বেতাঙ্গ পুলিশ ফ্লয়েডের গলায় পা দিয়ে তাঁকে শ্বাসরোধ করার চেষ্টা করেন। দীর্ঘক্ষণ গলার কাছে পা চেপে ধরে রাখার কারণে ফ্লয়েড 'আমি শ্বাস নিতে পারছি না ' বলে প্রাণভিক্ষাও চেয়েছিলেন। এরপরও পুলিশ অত্যাচার করে ফ্লয়েডকে মেরে ফেলেন।

দোষীদের শাস্তির দাবিতে স্লোগান তুলেছেন ফুটবলার

দোষীদের শাস্তির দাবিতে স্লোগান তুলেছেন ফুটবলার

সেই নিয়ে ফুটবলার জ্যাডন স্যাঞ্চো সরব হন। গোল করে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিচার দাবিতে টিশার্টে জাস্টিস ফর ফ্লয়েড লেখা ক্যামেরার সামনে দেখিয়ে স্যাঞ্চো প্রতিবাদ জানান। যে কারণে কার্ড দেখেছিলেন বরসুয়া ডর্টমুন্ডের জ্যাডন স্যাঞ্চো।

ফিফার বক্তব্য

ফিফার বক্তব্য

ফিফা অবশ্য এই ধরনের ঘটনায় ফুটবলারদের কার্ড না দেখানোর ব্যাপারে বিবেচনা করতে বলেছে। ফিফার পক্ষ থেকে প্রেসিডেন্ট ইনফানন্তিনো জানিয়েছেন, এক্ষেত্রে ফুটবলাররা কোনও দোষ করেননি। ফিফা সবসময়ই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব। বুন্দেসলিগায় ফুটবলাররা বর্ণবিদ্বেষের বিষয়ে প্রতিবাদ করেছে। প্রতিবাদে এগিয়ে আসার জন্যে ওদের শাস্তি নয়, প্রশংসা করা উচিত।

ধোনি বনাম রোহিত! আইপিএলের সেরা অধিনায়ক বাছতে ধর্ম সংকটে হার্দিক

English summary
FIFA president Infantino says jadon sancho deserve applause not punishment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X