• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফুটবলে করোনা থাবা! নিয়ম পাল্টে দিল ফিফা, মেসি-রোনাল্ডোদের এখন এই নিয়ম মেনেই চলতে হবে

করোনা কালবেলায় আক্রান্ত ক্রীড়াবিশ্ব। প্রাণঘাতী ভাইরাসের করাল গ্রাসে মার্চ মাস থেকে বিশ্বজুড়ে ফুটবল বন্ধ। অন্য খেলার মাঠগুলিতেও তালা ঝুলছে। এই পরিস্থিতিতে ক্রমেই করোনা প্রকোপ কাটিয়ে ফুটবল মাঠে বল গড়াতে চলেছে। মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে করোনার কারণে বিশ্ব জুড়ে থমকে থাকা সব ফুটবল লিগতে একে একে ঢাকে কাঠি পড়তে চলেছে। আর ফুটবল শুরুর হওয়ার আগে স্বল্পকালীন মেয়াদে নতুন নিয়ম শুরু করতে চলেছে ফিফা।

করোনা প্রকোপ কাটিয়ে সবার আগে কোন লিগ শুরু হচ্ছে

করোনা প্রকোপ কাটিয়ে সবার আগে কোন লিগ শুরু হচ্ছে

করোনা ভাইরাসের আতঙ্ক এখনও কাটেনি। প্রতিদিন বিশ্বে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৪০ লক্ষ্যের বেশি মানুষ। এর মাঝেই করোনা পরবর্তী সময়ে ফুটবলে ঢাকে কাঠি! ইউরোপিয়ান দেশগুলোর মধ্যে সবার আগে পেশাদার ফুটবল শুরু করতে বদ্ধ পরিকর ছিল জার্মানি।

করোনা প্রকোপ কাটিয়ে কবে ফুটবল মাঠে বল গড়াচ্ছে

করোনা প্রকোপ কাটিয়ে কবে ফুটবল মাঠে বল গড়াচ্ছে

জার্মান ফুটবল ফেডারেশেনের সিইও ক্রিশ্চিয়ান সাইফার্ট জানিয়েছেন ১৬ মে থেকে স্থগিত লিগ শুরু হচ্ছে। বরুশিয়া ডর্টমুন্ড বনাম শালকের বিরুদ্ধে ম্যাচ দিয়ে লিগে পুনরায় ঢাকে কাঠি পড়তে চলেছে।

ফুটবলারদের উপর চোটের প্রবণতাও

ফুটবলারদের উপর চোটের প্রবণতাও

বিশ্বে করোনা সংক্রমণ এখনও চলছে। এই পরিস্থিতিতে আর্থিক ধাক্কা কাটাতে ফুটবলারদের করোনা পরীক্ষা করে খেলার শুরু হচ্ছে। অসম্ভব চাপের এই পরিস্থিতিতে ফুটবল শুরু হওয়ায় ফুটবলারদের উপর মানসিক চাপ বাড়তে পারে এবং মাঠে চোটের প্রবণতা বাড়তে পারে বলে মনে করছে ফিফা।

ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেয় ফিফা

ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেয় ফিফা

চোটের কথা ভেবেই করোনা পরিবর্তী সময় ফুটবল শুরু হলে, ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে সংখ্যা বাড়ানোর প্রস্তাব দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা।

নতুন নিয়ম

নতুন নিয়ম

করোনার পর ফুটবল শুরুতে ৯০ মিনিটের খেলায় পাঁচজন বদলি খেলোয়াড় ব্যবহার করা নিয়ে প্রস্তাব দেওয়া হয়েছিল।শুধু তাই নয়, নকআউট ম্যাচে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে আরও একজন বাড়তি বদলি খেলোয়াড় যোগ করতে পারবে দলগুলো। অর্থাৎ অতিরিক্ত সময় মিলিয়ে মোট ছটি পরিবর্তন করা যাবে। এই নিয়েই প্রস্তাব দেওয়া হয়েছে। ফিফার টেকনিক্যাল কমিটি আলোচনার পর পাঁচজন করে ফুটবলার পরিবর্তনের সুপারিশ করে।

আগে কত জন পরিবর্তন করা যেত

আগে কত জন পরিবর্তন করা যেত

প্রতিযোগিতামূলক ফুটবলে এখন নির্ধারিত সময়ে সর্বোচ্চ ৩ জন ফুটবলারকে পরিবর্ত হিসেবে নামানোর নিয়ম রয়েছে। ম্যাচ অতিরিক্তি সময়ে পৌঁছলে বাড়তি আরও একজন খেলোয়াড়কে বদল করা যায়। সব মিলিয়ে অতিরিক্ত সময় ধরলে মাঠে বদলি ফুটবলারের সংখ্যা হয় ৪।

 কী সিদ্ধান্ত হল

কী সিদ্ধান্ত হল

ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, শর্তসাপেক্ষে এখন বিভিন্ন টুর্নামেন্ট আয়োজকদের পাঁচজন করে ফুটবলার পরিবর্তনের অনুমতি দেওয়া হচ্ছে।

নিয়মে কী একেবারে বদল

নিয়মে কী একেবারে বদল

ফিফা জানিয়েছে তবে এই নিয়ম একেবারে বদলে যাচ্ছে না। করোনা পরবর্তী সময়ে এখন ফুটবল শুরুর সময় এই নিয়ম প্রযোজ্য। স্বল্পকালীন মেয়াদে এই নিয়ম চালু থাকবে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিয়ম চালু থাকবে বলে ফুটবল মহলে মনে করা হচ্ছে।

English summary
FIFA confirm Five substitutions per team to be allowed on temporary basis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X