• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের জন্য তিন আয়োজক রাজ্যের নাম ঘোষণা করল ফিফা, তালিকায় নেই কলকাতার নাম

Google Oneindia Bengali News

অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপকে ঘিরে ফুটবল মক্কা হিসেবে পরিচিত কলকাতার ফুটবল প্রেমীরা তৈরি হচ্ছিলেন। মহিলা ফুটবলের ভবিষ্যতের তারকাদের স্বাগত জানাতে তৈরি হচ্ছিল রাজ্যও। এই রাজ্যই আয়োজন করেছিল পুরুষদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনাল। ফিফা সভাপতি ইনফান্তিনো স্বয়ং প্রশংসা করেছিলেন দেশের গর্ব যুবভারতী ক্রীড়াঙ্গণের। কিন্তু এ বার ফিফা মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ব্রাত্য রাখল কলকাতাকে।

অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের জন্য তিন আয়োজক রাজ্যের নাম ঘোষণা করল ফিফা, তালিকায় নেই কলকাতার নাম

ফিফার তরফ থেকে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে অনুযায়ী আসন্ন বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম, গোয়ার পণ্ডিত জওহরলাল নেহেরু স্টেডিয়াম এবং নভি মুম্বইয়ের জওহরলাল নেহেরু স্টেডিয়াম। জানানো হয়েছে, ফুটবলারদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই তিনটি ভেন্যুকে চূড়ান্ত করা হয়েছে। ফিফার প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিরাপত্তা সংক্রান্ত কারণে এই তিন রাজ্যেকে আয়োজনের দায়িত্ব দেওয়ার প্রশ্ন উঠছে তাহলে কি অন্য রাজ্যগুলি নিরাপদ নয় মহিলাদের জন্য?

ভারতীয় ফুটবলের প্রাণকেন্দ্র কলকাতা। দেশি-বিদেশি যে কোনও টু্র্নামেন্ট হলে কলকাতা ম্যাচ পাবে না এমন উদাহরণ অতীতে খুব একটা নেই। যার ফলে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের মতো এত বড় ইভেন্টে কলকাতা ম্যাচ পাবে এমনটা প্রত্যাশিত ছিল। কিন্তু নিরাপত্তা সংক্রান্ত যে কারণ দেখিয়ে এই তিনটি শহরকে বেছে নেওয়া হল তা প্রশ্ন চিহ্নের মুখে ফেলে দিল কলকাতা শহরের নিরাপত্তাকে? আর এখানেই প্রশ্ন উঠছে তা হলে কি পশ্চিমবঙ্গের রাজধানী নিরাপদ নয়, যেখানে বিশ্বকাপের মতো হাইপ্রোফাইল ইভেন্টের ম্যাচ আয়োজনর ক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া সম্ভব নয়।

কলকাতার তিন প্রধান ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান এবং মহমেডানের মধ্যে দিয়েই ভারতীয় ফুটবলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠিত করেছে বাংলার ফুটবল এবং স্বাধীনতা পরবর্তী সময়ে এই শহরই ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে গিয়েছে।

ভারতে বিশ্বকাপ আয়োজিত হবে অথচ বাদ পড়বে দেশের অতীত রাজধানীর নাম এটা কল্পনা করা যায় না। ফিফার প্রেস বিজ্ঞপ্তিতে দেওয়া নিরাপত্তা সংক্রান্ত বয়ানের সারসংক্ষেপ যদি করা হয় তা হলে দাঁড়ায় নিরাপত্তার কারণে বাদ পড়ল কলকাতা। মহিলা বিশ্বকাপের পুরোটাই মহিলাদেরকে ঘিরে, তা হলে কি মহিলা নিরাপত্তার সম্প্রতিক চিত্র দেখেই এই সিদ্ধান্ত বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার।

সাম্প্রতিক অতীতে রাজ্যে বেশ কিছু অবাঞ্চিত ঘটনা ঘটেছে বটে, সেই জন্য বিশ্বকাপ আয়োজনের তালিকা থেকে কলকাতা বাদ পড়বে সেটা বিশ্বাস করা কঠিন। যদিও কেন কলকাতা বাদ গেল সেই বিষয়ে স্পষ্ট ভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে, যে নিরাপত্তার বিষয়টিকে তুলে ধরা হয়েছে তা তিলোত্তমার জন্য অত্যন্ত অনভিপ্রেত একটি পদক্ষেপ।

১১ অক্টোবর থেকে শুরু হবে ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। এই ফ্ল্যাগশিপ প্রতিযোগীতার ফাইনাল ম্যাচটি খেলা হবে ৩০ অক্টোবর। বিশ্বকাপের ড্র হবে জুরিখে ২৪ জুন।

English summary
FIFA announced the name of host cities of FIFA U-17 Women’s World Cup 2022. Unexpectedly Kolkata is not among these three.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X