• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Exclusive: কাফু কলকাতায় নভেম্বরের প্রথম সপ্তাহেই, বিশ্বকাপের আগে মমতা-সৌরভের জন্য আনছেন কোন উপহার?

Google Oneindia Bengali News

প্রতীক্ষার আর কয়েকটি দিন। কলকাতায় পা রাখছেন ব্রাজিলের কিংবদন্তি অধিনায়ক কাফু। ক্রীড়া সংগঠক শতদ্রু দত্ত-র তরফে ফিফা বিশ্বকাপের আগে কলকাতা তথা বাংলার ক্রীড়াপ্রেমীদের জন্য যা হতে চলেছে সবচেয়ে বড় উপহার। ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতাবিশিষ্ট ৫২ বছরের কাফু কলকাতায় আসছেন ৪ নভেম্বর। থাকবেন ৭ নভেম্বর অবধি। টি ২০ বিশ্বকাপ শেষেই ফিফা বিশ্বকাপ। কাফু কলকাতায় এসে সেই বিশ্বকাপের উন্মাদনা যে বাড়িয়ে দেবেন তা নিশ্চিতভাবেই বলা যায়।

কলকাতায় আসছেন কাফু

কলকাতায় আসছেন কাফু

শতদ্রু দত্ত এর আগে কলকাতায় নিয়ে এসেছেন দিয়েগো মারাদোনা, পেলে, দুঙ্গা, ভালদেরামার মতো কিংবদন্তি বিশ্বকাপারদের। সেই তালিকায় যোগ হচ্ছে কাফুর নাম। ১৯৯৪ থেকে ২০০৬ সাল অবধি চারটি বিশ্বকাপ খেলেছেন কাফু। তিনিই বিশ্বের একমাত্র ফুটবলার যিনি পরপর তিনটি বিশ্বকাপ ফাইনাল খেলার গৌরব অর্জন করেছেন। ১৯৯৪ সালে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন। ২০০২ সালের ব্রাজিল শেষবার বিশ্বকাপ জিতেছিল, সেবার দলের অধিনায়ক ছিলেন কাফু। সেবার বিশ্বকাপের আয়োজক দেশ ছিল জাপান ও দক্ষিণ কোরিয়া। তবে তারপর থেকে আর বিশ্বকাপ যায়নি ব্রাজিলে। এবার কাতারে নেইমারদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা কতটা, নিশ্চিতভাবেই তার ব্যাখ্যা কাফুর মুখ থেকে শোনার জন্য মুখিয়ে আছেন বাংলার ব্রাজিল-ভক্তরা।

ব্রাজিলের কিংবদন্তি কলকাতায় ফুটবল পায়ে

ব্রাজিলের কিংবদন্তি কলকাতায় ফুটবল পায়ে

শুধু বিশ্বকাপই নয়, ব্রাজিলের হয়ে চারবার কোপা আমেরিকাও খেলেছেন কাফু। ১৯৯৭ ও ১৯৯৯ সালে কোপাজয়ী দলের সদস্য কাফু ১৯৯৭ সালে ফিফা কনফেডারেশনস কাপও জিতেছেন। ব্রাজিলের পুরুষ ফুটবলারদের মধ্যে তিনি সর্বাধিক ১৪২টি ম্যাচ খেলেছেন। বিশ্বকাপের ম্যাচ খেলেছেন ২০টি, যা রেকর্ড। বিশ্বকাপে ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি ১৫টি ম্যাচ জেতার স্বাদ পেয়েছেন। যা দীর্ঘদিন রেকর্ডও ছিল। ২০১৪ সালের ব্রাজিল কিংবদন্তির এই রেকর্ডটি ভাঙেন জার্মানির মিরোস্লাভ ক্লোসে। শতদ্রু জানালেন, কাফু ৫ নভেম্বর কলকাতায় কলকাতা পুলিশ আয়োজিত ফ্রেন্ডশিপ কাপ উদ্বোধন করবেন। ওইদিনই বেঙ্গল পিয়ারলেস অল স্টারস বনাম কলকাতা পুলিশ অল স্টারসের মধ্যে একটি প্রদর্শনী ম্য়াচে খেলার কথাও রয়েছে কাফুর। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনের অঙ্গ হিসেবে আয়োজিত সেই ম্যাচে লিয়েন্ডার পেজ-সহ বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা ফুটবল পায়ে মাঠে নামবেন।

একাধিক অনুষ্ঠানের পরিকল্পনা

কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনা ও হুগলির দু-একটি জায়গায় কাফুর যাওয়ার কথা রয়েছে। শতদ্রু সব সময়ই ক্রীড়া প্রতিভাদের উৎসাহিত করতে নানাবিধ পদক্ষেপ করে থাকেন। এবার কাফুর থেকে প্রতিভাবান ফুটবলাররা ফুটবল শেখার পাঠ পাবেন বলেও জানিয়েছেন শতদ্রু। কলকাতায় থাকাকালীন ক্যান্সার রোগীদের সঙ্গেও মিলিত হবেন কাফু। সমাজের নানা ক্ষেত্রে প্রতিবন্ধকতা উপেক্ষা করে যাঁরা জীবনযুদ্ধে জয়ী হয়েছেন তাঁদের উৎসাহিত করতে শতদ্রুর উদ্যোগে কয়েক বছর ধরে হয়ে আসছে তাহাদের কথা শীর্ষক অনুষ্ঠান। গত বছর সেই অনুষ্ঠানে হাজির ছিলেন টোকিও অলিম্পিকের জ্যাভলিনে ঐতিহাসিক সোনাজয়ী নীরজ চোপড়া। এবার তাহাদের কথা অনুষ্ঠান মঞ্চে থাকবেন কাফু। সঞ্চালনার দায়িত্বে প্রাক্তন ফুটবলার অ্যালভিটো ডি'কুনহা।

মমতা-সৌরভের জন্য বিশেষ উপহার

মমতা-সৌরভের জন্য বিশেষ উপহার

সৌরভ গঙ্গোপাধ্যায়ের সুপারফ্যান শতদ্রু। তাই কাফু কলকাতায় আসছেন আর মহারাজের সঙ্গে তাঁর সাক্ষাৎ হবে না, তা কী করে হয়! সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কাফুর সাক্ষাৎ কোথায় হবে তা দ্রুত চূড়ান্ত হবে। কলকাতার কোনও অনুষ্ঠানে কিংবা মহারাজের বেহালার বাড়িতেও যেতে পারেন ব্রাজিলীয় কিংবদন্তি। সৌরভ গঙ্গোপাধ্যায় ব্রাজিলের ফ্যান, আবার দিয়েগো মারাদোনার ভক্ত। সৌরভ এবার কাতারে যাবেন বিশ্বকাপের সেমিফাইনাল, ফাইনাল দেখতে। তার আগে সৌরভের জন্য কাফু নিয়ে আসছেন বুট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাফুর সাক্ষাৎ করানোর উদ্যোগও নেওয়া হয়েছে। বাংলার মুখ্যমন্ত্রীর জন্য ব্রাজিলের জার্সি নিয়ে আসছেন 'ক্যাপ্টেন কাফু'।

জসপ্রীত বুমরাহকে নিয়ে বিরাট ভুল মানলেন চেতন, রাহানে-কার্তিক-বিহারীর ভবিষ্যৎ নিয়ে কোন বার্তা?জসপ্রীত বুমরাহকে নিয়ে বিরাট ভুল মানলেন চেতন, রাহানে-কার্তিক-বিহারীর ভবিষ্যৎ নিয়ে কোন বার্তা?

English summary
Brazil's World Cup Winning Captain Cafu Will Reach Kolkata On November 4. He Will Meet Sourav Ganguly.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X