• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এল ক্লাসিকো: মেসি-রোনাল্ডোর ১০ বছরের একচেটিয়া আধিপত্যে থাবা বসালেন সুয়ারেজ

৭ মে ২০০৮। তারপর থেকে সাড়ে দশ বছর কেটে গিয়েছে। এই সময়কালে অনেকগুলি 'এল ক্লাসিকো' ম্যাচ হয়েছে। তাতে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা দুই দলই অনেকবার পেনাল্টিও পেয়েছে। গোল হয়েছে তার থেকে। কিন্তু এই সবকটি গোলই করেছেন হয় মেসি নয় রোনাল্ডো।

মহাতারকাদের সেই একচেটিয়া পেনাল্টি গোলের আধিপত্য ভাঙল ২০১৮-এর ২৯ অক্টোবর। ভাঙলেন বার্সার উরুগুয়ান স্ট্রাইকার লুই সুয়ারেজ।

উৎক্ষেপণ

উৎক্ষেপণ

শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হল পিএসএলভি-সি২৮-র।

শেষ গোলদাতা রিয়াল মাদ্রিদের ডাচ স্ট্রাইকার

শেষ গোলদাতা রিয়াল মাদ্রিদের ডাচ স্ট্রাইকার

ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে এল ক্লাসিকোতে মেসি বা রোনাল্ডো ছাড়া শেষবার গোল করেছিলেন রিয়াল মাদ্রিদের ডাচ স্ট্রাইকার রুড ভ্যান নিস্তেলরুই। সেই তারিখটা ছিল ৭ মে ২০০৮।

প্রথম পরিবার

প্রথম পরিবার

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার প্রথম চেক সুরাতের এক পরিবারকে দেওয়া হল।

তারপর থেকে মেসি রোনাল্ডো শো

তারপর থেকে মেসি রোনাল্ডো শো

ওই দিনের পর থেকে গত সাড়ে ১০ বছরে যতগুলি পেনাল্টি গোল হয়েছে এল ক্লাসিকোতে তার সবকটিই এসেছে মেসি বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পা থেকে। এই দুই মহাতারকার বাইরে এই হাই প্রোপাইল ম্যাচে আর কেউ পেনাল্টি থেকে গোল করতে পারেননি।

গুলিকাহত

গুলিকাহত

অসম শ্লীলতাহানি মামলায় মূল সাক্ষী কৃপাল সিংকে গুলি করল দুষ্কৃতীরা। আহত অবস্থায় তিনি হাসপাতালে ভর্তি।

ভাঙলেন লুই সুয়ারেজ

ভাঙলেন লুই সুয়ারেজ

এই মরশুমের শুরু থেকে ফর্মে ছিলেন না সুয়ারেজ। কিন্তু মরশুমের প্রথম এল ক্লাসিকোতে ৩০ মিনিটের মাথায় বার্সেলোনা পেনাল্টি পেলে তিনিই শট নিতে যান এবং গোল করতে ভুল করেননি। ডান পোস্টের নিচের কোনায় জোরালো শট নিয়েছিলেন তিনি। রিয়াল গোলরক্ষক কুর্তোয়া সঠিক দিকে ঝাঁপালেও গোল হওয়া আটকাতে পারেননি।

পেনাল্টিটি কিন্তু সুয়ারেজ নিজেই আদায় করেছিলেন। বক্সের মধ্যে তিনি একটি ক্রস ধরার জন্য লাফিয়েছিলেন। রাফায়েল বারানে তাঁকে ফেলে দেন। ভিএআর-এর পরামর্শে মাঠের রেফারি রিপ্লে দেখে পেনাল্টি দিয়েছিলেন।

উইম্বলডন

উইম্বলডন

উইম্বলডনের ওয়মেন ডবলসে-র সেমিফাইনালে স্ট্রেট সেটে জিতে ফাইনালে পৌঁছে গেল সানিয়া মির্জা ও মার্টিনা হিঙ্গিস জুটি।

মেসি ছাড়া ক্লাসিকোতে শেষ পেনাল্টি গোলদাতা

মেসি ছাড়া ক্লাসিকোতে শেষ পেনাল্টি গোলদাতা

মেসি ছাড়া বার্সেলোনার হয়ে অন্য কোনও ফুটবলার শেষবার এল ক্লাসিকো ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন নিস্তেলরুইয়েরও আগে, ২০০৬ সালে। সেই গোলদাতার নাম ছিল রোনাল্ডিনহো!

বিতর্কিত নগরপাল

বিতর্কিত নগরপাল

হরিদেবপুরের গুলিকাণ্ডকে 'নেহাতই বিচ্ছিন্ন ঘটনা' বলে সাফাই কলকাতার নগরপাল সুরজিৎ কর পুরকায়স্থর। নগরপালের এই মন্তব্য ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

এটোর মিস

এটোর মিস

এরপরে মেসি ছাড়া বার্সার হয়ে এল ক্লাসিকোতে আরও একটি পেনাল্টি নিয়েছিলেন স্যামুয়েল এটো। ২০০৮ সালের ডিসেম্বরে সেই পেনাল্টি থেকে কিন্তু গোল করতে ব্যর্থ হন তিনি।

মোদী-শরিফ

মোদী-শরিফ

রাশিয়ায় দ্বিপাক্ষিক আলোচনা হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। ২০১৬ সালে সার্ক সম্মেলনে মোদীকে পাকিস্তান যাওয়ার নিমন্ত্রণ জানিয়েছেন শরিফ। ভারতের প্রধানমন্ত্রী সে আমন্ত্রণ গ্রহণও করেছেন।

তবে এই আলোচনায় কেন কাশ্মীর জায়গা পেল না তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

ছয়ে ছয় মেসির

ছয়ে ছয় মেসির

লিওনেল মেসির ফুটবলে যদি সামান্য কোনও দুর্বলতা থেকে থাকে তা হল পেনাল্টি কিক নেওয়া। বেশ কয়েকবার গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে পেনাল্টি মিস করতে দেখা গিয়েছে। কিন্তু এটোর ওই ব্যর্থতার পর থেকে বার্সা এল ক্লাসিকোতে পেনাল্টি নেওয়ার ব্যাপারে চোখ বুজে ভরসা করেছে তাঁরই উপর। সেই থেকে এই ম্যাচে মোট ৬টি পেনাল্টি কিক নিয়েছএমন বার্সা রাজপুত্র। বলা বাহুল্য প্রত্যেবারই তিনি সফল হয়েছেন।

English summary
Luis Suarez has ended 10-year Messi-Ronaldo monopoly on penalties in El Clasico.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X