• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে বড় চমক দিচ্ছে কাতার, প্রদর্শিত হবে মারাদোনার কোন বিশেষ স্মারক?

  • |
Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপের সময় যাঁরা কাতারে যাবেন তাঁর সাক্ষী থাকতে পারবেন এক বিশেষ চমকের। দিয়েগো মারাদানা হ্যান্ড অব গড নামে চিহ্নিত গোলটি যে জার্সি পরে করেছিলেন সেটিই প্রদর্শিত হবে মিউজিয়ামে। অবশ্য শুধু বিশ্বকাপের সময় নয়, সবমিলিয়ে মাস পাঁচেক সেখানেই ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছে জার্সিটি।

ফিফা বিশ্বকাপে বড় চমক দিচ্ছে কাতার

১৯৮৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে মারাদোনার গোলটি ঘিরে চর্চা এখনও অব্যাহত ফুটবল-বিশ্বে। সেই ম্যাচে মারাদোনার জার্সিটি এক ই-অকশন থেকে ৯.৩ মিলিয়ন ডলার দিয়ে কিনেছিলেন এক ব্যক্তি। যদিও তাঁর নাম প্রকাশ্যে আনা হয়নি। এই জার্সিটিই কয়েক মাস ধরে ছিল খেলাধুলোর জগতে সবচেয়ে দামি স্মারক। কাতারের তরফে এই জার্সিটি যিনি কেনেন তাঁর নাম জানানো হয়নি। যদিও তিনি কাতারের ৩-২-১ স্পোর্টস মিউজিয়ামকে এই জার্সিটি ভাড়া দিয়েছেন বলে জানা যাচ্ছে। রবিবার থেকে ১ এপ্রিল পর্যন্ত কাতারে থাকবে দিয়েগোর জার্সিটি। ৪ মে নিলামে জার্সিটি বিক্রি হওয়ার পরই তা কাতারে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু হয়।

কাতার মিউজিয়ামের প্রধান জানিয়েছেন, বিশ্বকাপের জন্য বিশেষ প্রদর্শনীতে মারাদোনার হ্যান্ড অব গড গোলের জার্সিটি রাখতে পেরে তাঁরা উত্তেজিত। ম্যাচের শেষে জার্সি রদবদল করা হয়ে থাকে। বিশ্বকাপের ম্যাচে পর নটিংহ্যাম ফরেস্টের মিডফিল্ডার স্টিভ হজ নিজের জার্সির বিনিময়ে মারাদোনার জার্সিটি পেয়েছিলেন। মেক্সিকো বিশ্বকাপের সেই ম্যাচে মারাদোনার জোড়া গোলে ইংল্যান্ডকে হারিয়েছিল আর্জেন্তিনা।

যদিও ফুটবল বিশ্ব বেশি করে মনে রেখেছে সেই হ্যান্ড অব গড গোলকেই। প্রথম গোলটি করার সময় ইংল্যান্ড গোলকিপার পিটার শিলটনকে পরাস্ত করতে মারাদোনা হাতের সাহায্য নিয়েছিলেন। এই ম্যাচেই ইংল্যান্ডের পাঁচ ডিফেন্ডার ও গোলকিপারকে পরাস্ত করে মারাদোনা যে গোলটি করেছিলেন সেটি ২০০২ সালে ফিফা পোলে শতাব্দীর সেরা গোল হিসেবে অভিহিত হয়।

মারাদোনার জার্সিটি ম্যানচেস্টারের মিউজিয়ামে ছিল ২০ বছর ধরে। এরপর তা যখন ই-অকশনে ওঠে তখন তা কিনতে আগ্রহী ছিল আর্জেন্তিনার ফুটবল অ্যাসোসিয়েশন। যদিও নিলামে অংশ নেওয়া ৬ জনকে পিছনে ফেলে অজ্ঞাতপরিচয় ব্যক্তি মারাদোনার জার্সিটি কিনে নেন। যে দর ওঠার প্রত্যাশা করা হয়েছিল তার দ্বিগুণের বেশি দামে জার্সিটি বিক্রি হয়। সম্প্রতি এক নিলামে মারাদোনার জার্সির দরের রেকর্ড ভেঙে দিয়েছে মাইকেল জর্ডনের জার্সি। যার দর উঠেছে ১০.১ মিলিয়ন মার্কিন ডলার। মারাদোনার জার্সি যে প্রদর্শনীতে রাখা হবে কাতারে, সেখানে থাকছে ১৯৩০ সালের বিশ্বকাপের ফাইনালে ব্যবহার করা বল, প্রথমবার হাতে লেখা ফুটবলের নিয়মকানুনের নথি, পেলের ডান পায়ের ব্রোঞ্জের স্মারক এবং কিংবদন্তি ফুটবলারদের ব্যবহৃত জার্সি।

English summary
Diego Maradona's Hand Of God Jersey Will Be Display In Qatar During The World Cup. This Will Go On Display From Sunday Until April 1 Qatar's 3-2-1 Sports Museum.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X