• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মারাদোনার বিতর্কিত হ্যান্ড অফ গড গোলের জার্সি বিক্রি হল রেকর্ড দামে

Google Oneindia Bengali News

রাজপুত্র চলে গিয়েছেন কিন্তু তাঁর রেকর্ড থেকে গিয়েছে। তাঁর অনবদ্য ফুটবল কোনওদিন নষ্ট হবে না। তাঁর জীবনের অনেক বিতর্কের মধ্যে অন্যতম বড় বিতর্ক হ্যান্ড অফ গড গোল। হাত দিয়ে গোল করেছিলেন তিনি যা রেফারি বুঝতেই পারেনি। গোল বলে গণ্য হয়। ওই ম্যাচ কোয়ার্টার-ফাইনাল ছিল। সেই ইম্যাচ জেতার পর বিশ্বকাপও জিতেছিল আর্জেন্টিনা।

মারাদোনার বিতর্কিত হ্যান্ড অফ গড গোলের জার্সি বিক্রি হল রেকর্ড দামে

সেই গোল মারাদোনা বলে এসেছেন ওটা ছিল ঈশ্বরের হাত। আবার যারা মারাদোনা ভক্ত তাঁরা তাঁকে ঈশ্বরের স্থানে বসিয়েছেন তাঁরা সেটিকে সেই হ্যান্ড অফ গডই বলেন। মানে ওটা ঈশ্বর মারাদোনার হাতে লেগেই গোল হয়েছে। সেই বিখ্যাত এবং বিতর্কিত জার্সি উঠল নিলামে।

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বিতর্কিত "হ্যান্ড অফ গড" গোল করার সময় দিয়েগো মারাদোনার পরা শার্টটি ৭.১ মিলিয়ন পাউন্ডে বিক্রি হয়েছে, যা খেলার স্মৃতিচিহ্নের একটি অংশের জন্য নিলামে দেওয়া সর্বোচ্চ মূল্য। বুধবার একটি অনলাইন নিলামে নিলামকারী সোথেবি শার্টটি বিক্রি করেছেন। এতে ক্রেতার পরিচয় পাওয়া যায়নি।

মেক্সিকো সিটিতে ২২ জুন, ১৯৮৬-এ কোয়ার্টার-ফাইনাল খেলার সময় ম্যারাডোনা দুটি গোল করেন, ব্রিটেন এবং আর্জেন্টিনা ফকল্যান্ড দ্বীপপুঞ্জে যুদ্ধের মাত্র চার বছর পর। আর্জেন্টাইন গ্রেটের প্রথম গোলটি হেডারে করা হয়েছিল, কিন্তু বলটি রেফারির দৃষ্টির বাইরে মারাদোনার মুষ্টির বাইরে চলে গিয়েছিল। মারাদোনার পরে বলেছিলেন যে এটি "মারাদোনার র মাথা দিয়ে সামান্য এবং বাকিটা ঈশ্বরের হাত দিয়ে" গোল হয়েছিল।

গোলরক্ষক পিটার শিল্টনকে পরাজিত করার আগে মারাদোনার দ্বিতীয় গোলে তিনি প্রায় পুরো ইংলিশ দলের উপর দিয়ে বল ড্রিবল করে নিয়ে যান। অনবদ্য গোলকে এখনও গোল অফ দ্য সেঞ্চুরি বলা হয়। ২০০২ সালে, এটি ফিফা "শতাব্দীর সেরা গোল" হিসেবে নির্বাচিত হয়েছিল। আর্জেন্টিনা ওই ম্যাচটি ২-১ গোলে জেতে পড়ে বিশ্বকাপ জিতে নেয়।

খেলার পর মারাদোনা ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজের সাথে শার্ট অদলবদল করেন, যিনি এটি বিক্রি করার আগে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে দীর্ঘমেয়াদী ঋণ দিয়েছিলেন। মারাদোনার , যিনি অনেকের কাছে আজও সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসাবে বিবেচিত হব, কোকেন অপব্যবহার এবং অন্যান্য বিতর্কে জড়িয়ে পরেছিলেন এবং নভেম্বর ২০২০ এ মাত্র ৬০ বছর বয়সে মারা যান।

সোথবি গত মাসে আসন্ন বিক্রির ঘোষণা দেওয়ার পরে, মারাদোনারর আত্মীয়রা সন্দেহ প্রকাশ করেছিলেন যে নীল নং ১০ জার্সিটি ছিল সেই জার্সিটি যে ফুটবল তারকা খেলার দ্বিতীয়ার্ধে পরেছিলেন, যখন তিনি দুটি গোল করেছিলেন। নিলাম ঘরটি বলেছে যে শার্টের পরিচয়টি স্পোর্টস মেমোরাবিলিয়া ফটো ম্যাচিং ফার্ম রেজোলিউশন ফটোম্যাচিং দ্বারা নিশ্চিত করা হয়েছে এবং সোথেবির প্রধান বিজ্ঞান কর্মকর্তা নিশ্চিত করেছেন।

এদিন 'জুতাবিহীন' জো জ্যাকসনের স্বাক্ষরিত বেসবল ছবি রেকর্ড ১.৪ মিলিয়ন ডলারে বিক্রি হয়। ব্রহ্ম ওয়াচটার, সোথেবির রাস্তার পোশাক এবং আধুনিক সংগ্রহের প্রধান, বলেছেন শার্টটি "শুধু ক্রীড়ার ইতিহাসে নয়, বিংশ শতাব্দীর ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মুহুর্তের একটি স্পষ্ট অনুস্মারক।"

আধুনিক অলিম্পিক সূচনাকারী ইশতেহারের জন্য ডিসেম্বর ২০১৯ সালের নিলামে স্পোর্টস মেমোরাবিলিয়ার জন্য আগের রেকর্ডটি ৮.৮ মিলিয়ন দেওয়া হয়েছিল। ২০১৯ সালে একটি বেব রুথ নিউ ইয়র্ক ইয়াঙ্কিস জার্সির জন্য আগের রেকর্ড ছিল ৫.৬৪ মিলিয়ন ডলার। বিক্রয় মূল্য ক্রেতার প্রিমিয়াম হিসাবে পরিচিত একটি নিলাম ঘর চার্জ অন্তর্ভুক্ত।

English summary
diego maradona hand of god goal jersey sold in auction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X