• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মঙ্গলবার রাত থেকেই ফের জমজমাট ইউরোপিয় ফুটবল - এক নজরে চ্যাম্পিয়নস লিগে নম্বরের খেলা

মঙ্গলবার (৬ নভেম্বর) আরও একবার ফিরছে চ্যাম্পিয়ন্স লিগের খেলা। এখনও পর্যন্ত দুরন্ত ফর্মে রয়েছেন বার্সেলোনার ফিলিপে কুটিনহো ও নাপোলির ইনসিগনে। ইচ্ছেমতো গোল করছেন, করাচ্ছেন কুটিনহো। ইন্টারের বিরুদ্ধেও সেই ফর্মই তিনি ধরে রাখবেন, এমনটাই আশা করছে বার্সেলোনা। আর প্যারি সাঁ জাঁ-এর বিরুদ্ধে গোল করে ঘরের মাঠে পর পর ৫ গোলের লক্ষ্যে নামছেন লোরেঞ্জো ইনসিগনে।

দু'সপ্তাহ আগেই ঘরের মাঠে অ্যাথলেটিকো মাদ্রিদকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার পর বরুসিয়া ডর্টমুন্ড আরও একবার নিজেদের মেলে ধরতে চায় মাদ্রিদের মাঠে। আর লিভারপুল মুখোমুখি হচ্ছে রেডস্টার বেলগ্রেড-এর। চ্যাম্পিয়ন্স লিগ ২০১৮ঃএর এই সব গুরুত্বপূর্ণ ম্যাচগুলির এক নজরে দেখে নেওয়া যাক চ্যাম্পিয়ন্স লিগের সংখ্য়ার খেলা।

মোনাকো বনাম ক্লাব ব্রাগ

মোনাকো বনাম ক্লাব ব্রাগ

১১ - ২০১৬-১৭ মরসুমের কোয়ার্টার ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ড-কে দুই লেগেই হারানোর পর থেকে ১১ ম্যাচ কেটে গিয়েছে। জয় পায়নি মোনাকো (ড্র - ৩, হার - ৮)।

১ - ক্লাব ব্রাগের পক্ষে চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচেই (মোনাকোর বিরুদ্ধে) তাদের প্রথম গোলটি করেছেন ওয়েসলি। এই ম্যাচেও গোল করতে পারলে তিনি ২০০৫-এ বস্কো বালাবানের পর ক্লাবের হয়ে এই টুর্নামেন্টে পরপর দুই ম্যাচে গোল করবেন।

অ্যাথলেটিকো মাদ্রিদ বনাম বরুসিয়া ডর্টমুন্ড

অ্যাথলেটিকো মাদ্রিদ বনাম বরুসিয়া ডর্টমুন্ড

৫ - চ্যাম্পিয়ন্স লিগে ডর্টমুন্ডের বিরুদ্ধে তাদের ৫ বারের সাক্ষাতে একবারও ক্লিন শিট রাখতে পারেনি অ্যাথলেটিকো। গত ম্যাচের ৪ গোল নিয়ে জার্মান ক্লাবটির বিরুদ্ধে মোট ৮ গোল হজম করেছে তারা।

৭ - আত্মঘাতি গোল বাদ দিলে এবারের চ্যাম্পিয়ন্স লিগে এখনও পর্যন্ত ডর্টমুন্ডের হয়ে ৭ ফুটবলার গোল করেছেন। এই সংখ্যাটা লিগে খেলা সব দলের মধ্যে সর্বোচ্চ।

ইন্টার মিলান বনাম বার্সেলোনা

ইন্টার মিলান বনাম বার্সেলোনা

১১ - একমাত্র এডিন জেকো (১৪)-কে বাদ দিলে বক্সের মধ্য থেকে গোল করায় এবারের লিগে সবচেয়ে এগিয়ে আছেন ইন্টার স্ট্রাইকার মৌরো ইকার্দি। মোট ১১ বার তিনি বক্সের ভিতর থেক বল জালে জড়িয়েছেন।

১০ - বার্সা মিডফিল্ডার ফিলিপে কুটিনহো তাঁর শেষ ৭ ম্যাচে মোট ১০টিগোলের ক্ষেত্রে জড়িত ছিলেন। নিজে করেছেন ৬টি গোল, করিয়েছেন ৪টি গোল।

টটেমহাম বনাম পিএসভি

টটেমহাম বনাম পিএসভি

১১ - চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ম্য়াচ প্রতি গোল করার অনুপাতে (অন্তত ১০টি ম্য়াচ খেলে) সবার আগে আছেন টটেনহামের স্ট্রাইকার হেনরি কানে (০.৮৩)। ১৩ ম্যাচ খেলে ১১ গোল করেছেন তিনি।

৬৯ - এই মরসুমে লিগে একমাত্র রেডস্টার বেলগ্রেড (৭৫) ছাড়া সবচেয়ে বেশি গোলে শট এসেছে পিএসভি (৬৯)-র। তাদের ৩ ম্যাচের প্রতিটিতে প্রতিপক্ষ অন্তত ২০টি করে শট নিয়েছে তাদের গোলে।

রেডস্টার বেলগ্রেড বনাম লিভারপুল

রেডস্টার বেলগ্রেড বনাম লিভারপুল

৫ - চ্যাম্পিয়ন্স লিগে গত ৫ ম্যাচ ধরে জয়হীন রয়েছে রেডস্টার বেলগ্রেড (ড্র - ৩, হার - ২)। গত ২ ম্যাচে তারা শুধু হারেনি ১০ গোল হজম করেছে (৬-১ বনাম পিএসজি, ৪-০ বনাম লিভারপুল)।

৪৮ - গত মরসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগে মোট ১৬ ম্যাচে রেকর্ড ৪৮ গোল করেছে লিভারপুল।

নাপোলি বনাম প্যারি সাঁ জাঁ

নাপোলি বনাম প্যারি সাঁ জাঁ

৪ - ঘরের মাঠে গত ৪ টি ম্যাচের প্রতিটিতে গোল করেছেন ইনসগনিয়া। ক্লাবের ইতিহাসে যে রেকর্ড নেই আর কোনও ফুটবলারের।

৮ - প্য়ারি সাঁ জাঁ স্ট্রাইকার এমবাপে চ্যাম্পিয়ন্স লিগে মোট ৮টি অ্যাওয়ে গোল করেছেন।

পোর্তো বনাম লোকোমোটিভ মস্কো

পোর্তো বনাম লোকোমোটিভ মস্কো

২৬ - চ্যাম্পিয়ন্স লিগে মোট পোর্তোর মোট ২৭টি গোলের ২৬টিই এসেছে বক্সের ভিতর থেকএ। এই মরসুমে ৫টি গোলের ৫টিই।

৮ - ২০০২ সালে গালাতাসারের বিরুদ্ধে ২-১ ফলে জেতার পর থেকে চ্যাম্পিয়ন্স লিগের ৮টি অ্যাওয়ে ম্যাচে জয় পায়নি লোকোমোটিুভ মস্কো।

শালকে বনাম গালাতাসারে

শালকে বনাম গালাতাসারে

৪ - গত ৪ চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে শালকে অপরাজিত রয়েছে। জয় পেয়েছে ২টিতে ২টি ড্র।

২৪ - তাদের শেষ ২৪টি চ্যাম্পিয়ন্স লিগ অ্যাওয়ে ম্যাচের প্রতিটিতে গালাতাসারে অন্তত ১টি করে গোল হজম করেছে। শেষবার তারা ক্লিন শিট রেখেছিল ২০০২ সালে লোকোমোটিভ মস্কোর বিরুদ্ধে (২-০)।

English summary
Champions League will return on Tuesday (6 Nov). Take a look at some of the key numbers ahead of the fixtures.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X