• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ধাক্কায় নতুন কোন ফর্ম্যাটে হতে পারে আই লিগ

  • |

করোনা ধাক্কার পর বিদেশে ফুটবল শুরুতে একাধিক টুর্নামেন্ট ফর্ম্যাট পাল্টে নির্ধারিত সময়ের মধ্যে লিগ শেষ করা হচ্ছে। এবছর চ্যাম্পিয়ন্স লিগে যেমন কোয়ার্টার ফাইনাল থেকে নটআউট শুরু হতে চলেছে। এবার ভারতের একের পর এক লিগে ফর্ম্যাট বদলের ভাবনা। ইতিমধ্য়ে আইএসএলে ১০ দলকে তিন গ্রুপে ভাগ করে খেলানোর পরিকল্পনা রয়েছে। একটি গ্রুপে ৪ দল ও বাকি দুইয়ে তিনটি করে দল থাকছে। আইএসএলের পর এবার আই লিগেও ফর্ম্যাট পাল্টে খেলার ভাবনাচিন্তা শুরু হয়ে গেল।

করোনাকালে মার্চ থেকে বন্ধ খেলা

করোনাকালে মার্চ থেকে বন্ধ খেলা

করোনাকালে ভারতে মার্চ থেকে খেলার মাঠ বন্ধ রয়েছে। শেষবার আই লিগের ফিরতি ডার্বি ম্যাচের আগে ফুটবলে তালা পড়েছিল। ডার্বি ম্যাচ সহ গতবারের আই লিগের শেষ ধাপের একাধিক ম্যাচ বাতিল করেই লিগ শেষ ঘোষণা করা হয়। এরপর প্রায় পাঁচ মাস ধরে ভারতে ফুটবল মাঠে বল গড়ায়নি।

সংক্ষিপ্ত হতে পারে ফুটবল মরসুম

সংক্ষিপ্ত হতে পারে ফুটবল মরসুম

ভারতে করোনা সংক্রমণে ছয় মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। অতিমারিরতে আক্রান্তের সংখ্যা ২২ লক্ষ পার করার পরও প্রকোপ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এই পরিস্থিতিতে ফুটবলের নতুন মরসুম কবে শুরু করা যাবে নিশ্চিত করে বলা যাচ্ছে না। সেই কারণেই এবছর ভারতীয় ফুটবল মরসুম সংক্ষিপ্ত হতে পারে।

আই লিগের ফর্ম্যাট বদল আসার সম্ভাবনা

আই লিগের ফর্ম্যাট বদল আসার সম্ভাবনা

চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও আই লিগের ফর্ম্যাট বদল আনার ভাবনা চিন্তা চলছে। জানা যাচ্ছে, করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চিনের সুপার লিগের ধাঁচে এবারের আই লিগ হতে পারে। অংশগ্রহণকারী দলগুলিকে দুটি গ্রুপ করে খেলানো হতে পারে।

কীভাবে চ্যাম্পিয়ন

কীভাবে চ্যাম্পিয়ন

দু'টি গ্রুপের দলগুলি নিজেদের মধ্যে খেলবে। সেখান থেকেই গ্রুপের এক ও দুই নম্বর দলকে নিয়ে হবে চার দলের সেমিফাইনাল। সেখান থেকে দুই দল ফাইনালে মুখোমুখি হবে। ফাইনালে জয়ী দলই আই লিগ পেতে চলেছে।

কবে চূড়ান্ত সিদ্ধান্ত

কবে চূড়ান্ত সিদ্ধান্ত

প্রসঙ্গত ১৪ অগাস্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের আই লিগ কমিটির সভা রয়েছে। সেই সভাতেই নতুন ফর্ম্যাটে আই লিগ করার সিদ্ধান্তে চূড়ান্ত শিলমোহর পড়তে পারে।

করোনা থেকে রাম মন্দিরে সরব হলেও সুশান্তের মৃত্যু রহস্যে ক্রিকেটাররা কেন চুপ, প্রশ্ন মনোজের

English summary
Corona in Football: I league could be played in shorter format
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X