• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিএসজির স্বপ্নভঙ্গ, ১০০ শতাংশ জয়ের রেকর্ডে চ্যাম্পিয়ন্স লিগ জিতল বায়ার্ন মিউনিখ

  • |

জমজমাট, হাড্ডাহাড্ডি, উপভোগ্য চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। গোল-পাল্টা গোলের ম্যাচ নয়, এক গোলে শেষ হল এবারের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভাগ্য। পিএসজির স্বপ্নভঙ্গ, নেইমার-এমবাপ্পেদের হারিয়ে ষষ্ঠবারের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জিতল বায়ার্ন মিউনিখ।

চতুর্থ দল হিসেবে ৬ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়

ইউরোপের চতুর্থ দল হিসেবে ৬ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতল বায়ার্ন মিউনিখ। রবিবার মেগা ফাইনালে কিংসলে কোম্যানের একমাত্র গোলে পিএসজিকে হারিয়ে চ্যাম্পিয়ন হল বায়ার্ন। এর আগে রিয়াল মাদ্রিদ, এসি মিলান এবং লিভারপুলের ছয় বার চ্যাম্পিয়ন্স লিগ জেতার রেকর্ড ছিল। চতুর্থ দল হিসেবে ৬বার ইউরোপ সেরা হয়ে সেই তালিকায় এবার জার্মান ক্লাব জুড়ে গেল।

ফাইনালে পিএসজি গোল নষ্ট

ফাইনালের মতো মঞ্চে বায়ার্নের বিরুদ্ধে পিএসজি একাধিক বার গোল করার সুযোগ মিস করেছে। প্রথমার্ধে পিএসজির দুবার এগিয়ে যাওয়ায় সুযোগ ছিল। যেখানে নেইমার প্রথমার্ধের ১৭ মিনিটের মাথায় একেবারে সহজ সুযোগ মিস করেন। এমবাপ্পে আবার প্রায় পেনাল্টি স্পট থেকে একটি গোল মিস করেন। দ্বিতীয়ার্ধে দিমারিয়াও সুযোগ হাতছাড়া করেন।

প্রথমবার ফাইনাল খেলতে নেমে অভিজ্ঞতার অভাব

ক্লাবের ৫০ বছরের ইতিহাসে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলতে নেমেছিল পিএসজি। পিএসজির দুই সেরা তারকা নেইমার-এমবাপ্পেরা সেরাটা দিলেও স্বপ্নপূরণ করতে পারলেন না। ফাইনালে খেলার অভিজ্ঞতার অভাবেই ইতিহাস লেখা হল না নেইমারদের।

দুর্ভেদ্য ম্যানুয়েল নয়্যার

বয়স ৩৫, তাতে কী এই বয়সেও একাই বায়ার্নের তেকাঠিতে আক্রমণ সামলে গিলেন নয়্যার। ফাইনালে পিএসজির একের পর এক আক্রমণ তিনি আটকে দেন। নইলে ম্যাচের শেষে স্কোরলাইন অন্যরকম হতেই পারত।

কোচের মাস্টারস্ট্রোক

বায়ার্ন কোচ কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনালের দলের থেকে এদিন মেগা ফাইনালে প্রথম একাদশে একটাই বদল করেছিলেন। ইভান পেরিসিচের পরিবর্তে কিংসলে কোম্যানকে খেলান। সেই কোম্যানের গোলেই চ্যাম্পিয়ন্স লিগ জিতল বায়ার্ন মিউনিখ।

সেয়ানে সেয়ানে লড়াইয়ে শেষ হাসি বায়ার্নের

ম্যাচের ৫৯ মিনিটে জশুয়া কিমিচের ক্রসে হেডে সেই কাঙ্খিত গোলটি করেন কোম্যান। আর সমতা ফেরাতে পারেনি পিএসজি। ফরাসী ক্লাবের রক্ষণে কয়েক সেকেন্ডের ভুলে ম্যাচের একমাত্র গোলটি করে যান কোম্যান।

একনজরে বায়ার্নের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সাল

১৯৭৪, ১৯৭৫, ১৯৭৬, ২০০১ ও ২০১৩ সালের পর আবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে নিল বায়ার্ন মিউনিখ। এবার ৭ বছর পর জার্মান ক্লাব ইউরোপ সেরা হল।

বায়ার্ন মিউনিখের রেকর্ড

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এই প্রথম সবকটি ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হল কোনও দল। লিগে ১১টি ম্যাচ জিতে যোগ্য দল হিসেবে চ্যাম্পিয়ন হল বায়ার্ন মিউনিখ।

English summary
champions league 2020 final: Bayern Munich beat PSG 1-0, Win sixth title
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X