• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পেলেকে স্পর্শ সুনীল ছেত্রীর! সাফ ফাইনালে উঠতে ভারতকে জিততেই হবে মালদ্বীপের বিরুদ্ধে

Google Oneindia Bengali News

বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে আটকে গিয়ে সমস্যায় পড়ে গিয়েছিল সুনীল ছেত্রীর ভারত। যদিও অধিনায়ক ছেত্রীর গোলের সুবাদেই নেপালকে ১-০ গোলে হারিয়ে কিছুটা অক্সিজেন পেয়েছে ইগর স্টিমাচের দল। সাফে ভারতের পারফরম্যান্সে সমালোচিত হচ্ছে স্টিমাচের রণকৌশল। তারই মধ্যে কিংবদন্তি পেলেকে স্পর্শ করলেন সুনীল ছেত্রী।

সাফ ফাইনালে উঠতে ভারতকে জিততেই হবে মালদ্বীপের বিরুদ্ধে

নেপালের বিরুদ্ধে ম্যাচের ৮২ মিনিটের মাথায় নিজের ৭৭তম আন্তর্জাতিক গোলটি করেন সুনীল ছেত্রী। আন্তর্জাতিক ফুটবলে পেলের গোলের সংখ্যাও ৭৭। সুনীল পেলেকে স্পর্শ করায় টুইটারে ফিফার তরফে ক্যাপশনে যা লেখা হয়েছে তা বাংলায় লিখলে এমন হয় 'ইন্ডিয়ান কিং' ফুটবলের 'কিং'-কে স্পর্শ করলেন। আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলদাতাদের তালিকায় পেলে ও ছেত্রী রইলেন যুগ্ম অষ্টম স্থানে। লিওনেল মেসির গোলের সংখ্যা ৭৯। আলি দাইয়ের ১০৯টি গোলের রেকর্ড ভেঙে পুরুষদের ফুটবলে এখন সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (১১২)-র।

চলতি বছর নেপালের বিরুদ্ধে তিনটি ম্যাচ খেলল ভারত। প্রথমে গোলশূন্য ড্র করেছিল। শেষ সাক্ষাতে এসেছিল ২-১ ব্যবধানে জয়। এবার নেপালকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠার আশা জিইয়ে রাখলেন সুনীল ছেত্রীরা। সাফে ভারতকে ভোগাচ্ছে গোল করতে না পারাটাই। সে কথা স্বীকারও করে নিয়েছেন সুনীল। তিনি বলেছেন, আগের ম্যাচগুলিতে গোলের সামনে পৌঁছেও আমাদের পারফরম্যান্স খুবই খারাপ হচ্ছিল। নেপালের বিরুদ্ধে মূল্যবান তিন পয়েন্ট পেয়েছি। এই ম্যাচে তুলনামূলকভাবে আমাদের খেলা উন্নত হয়েছে। প্রেসিং ফুটবল খেলে গোলের সুযোগও তৈরি করতে পেরেছি। এখনও যে টুর্নামেন্টে টিকে রয়েছি সেটা খুব ভালো বিষয়।

সাফ ফাইনালে উঠতে ভারতকে জিততেই হবে মালদ্বীপের বিরুদ্ধে

শ্রীলঙ্কাকে হারিয়ে মালদ্বীপ পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে। তিন ম্যাচে মালদ্বীপের পয়েন্ট ছয়। নেপালেরও তাই। সমসংখ্যক ম্যাচে ভারতের পয়েন্ট ৫। বাংলাদেশের তিন ম্যাচে রয়েছে চার পয়েন্ট। শ্রীলঙ্কার ঝুলিতে চার ম্যাচের শেষে রয়েছে এক পয়েন্ট। পয়েন্ট তালিকার স্থান নির্ধারিত হয় সংগৃহীত পয়েন্টের ভিত্তিতে। তবে একাধিক দলের পয়েন্ট যদি সমসংখ্যক ম্যাচে সমান হয় তাহলে প্রথমে দেখা হবে তাদের পারস্পরিক দ্বৈরথের ফলাফল। তারপরও যে বিষয়গুলি দেখা হবে পারস্পরিক গোলপার্থক্য, কোন দল বেশি গোল করেছে এবং সামগ্রিক গোলপার্থক্য। লিগ ম্যাচে কোন দল কতগুলি গোল করেছে সেটাও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

সাফ ফাইনালে উঠতে ভারতকে জিততেই হবে মালদ্বীপের বিরুদ্ধে

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনালে ওঠার রাস্তা ভারতের সামনে এখনও খোলা। ভারত মালদ্বীপকে হারালেই সরাসরি ফাইনালে উঠতে পারবে। সেই সঙ্গে নেপাল বাংলাদেশের বিরুদ্ধে ড্র করলে আরও সুবিধা হয়ে যাবে ভারতের। কিন্তু ভারত মালদ্বীপের সঙ্গে ড্র করলেও ফাইনালে ওঠার আশা কার্যত থাকবে না। বাংলাদেশ-নেপাল ম্যাচ ড্র হলে ভারতের আশা শেষ, ফাইনালে চলে যাবে মালদ্বীপ ও নেপাল। আবার নেপালকে বাংলাদেশ হারিয়ে দিলে এবং ভারত মালদ্বীপের সঙ্গে ড্র করলে মালদ্বীপ আর বাংলাদেশ ফাইনালে পৌঁছে যাবে। ফলে ভারতকে ফাইনালে উঠতে হলে মালদ্বীপকে হারাতেই হবে।

English summary
India Beat Nepal By 1-0 In SAAF Championship Match. Captain Sunil Chhetri Equals Record Of Pele's International Goal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X