• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA Suspends AIFF: ফিফার নির্বাসন প্রসঙ্গে মুখ খুললেন ভারতীয় ফুটবলের আইকন বাইচুং ভুটিয়া

Google Oneindia Bengali News

এআইএফএফ-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলকে নির্বাসিত করেছে ফিফা। ফিফার এই সিদ্ধান্তে ক্ষতির মুখে পড়তে চলেছে দেশের ফুটবল। প্রশ্নের মুখে দেশের ফুটবলের ভবিষ্যৎ। ফিফার তরফ থেকে নেমে আসা নির্বাসনের খাঁড়া সম্পর্কে মুখ খুললেন ভারতীয় ফুটবলের আইকন বাইচুং ভুটিয়া।

কঠোর সিদ্ধান্ত ফিফার:

কঠোর সিদ্ধান্ত ফিফার:

ভারতীয় ফুটবলকে ফিফার নির্বাসন করার এই সিদ্ধান্তকে অত্যন্ত রুঢ় বলে উল্লেখ করেছেন বাইচুং। তিনি বলেছেন, "এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে ভারতীয় ফুটবলকে নির্বাসিত করেছে ফিফা। পাশাপাশি ভারতীয় ফুটবলের প্রতি নেওয়া ফিফার কঠোর সিদ্ধান্ত এটি। কিন্তু একই সঙ্গে আমি মনে করি এটা আমাদের কাছে সুযোগ একটা ঠিক মতো সিস্টেম গড়ে তোলার। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ, প্রতিটা স্টেক হোল্ডার- এআইএফএফ, রাজ্য সংস্থাগুলি এবং ক্রীড়ামন্ত্রককে এগিয়ে আসতে হবে এবং ফুটবলের উন্নতির জন্য কাজ করতে হবে।"

৮৫ বছরের ইতিহাসে প্রথম বার এআইএফএফ-কে নির্বাসিত করল ফিফা:

৮৫ বছরের ইতিহাসে প্রথম বার এআইএফএফ-কে নির্বাসিত করল ফিফা:

এআইএফএফ-এর ৮৫ বছরের ইতিহাসে এটা প্রথমবার যেখানে ভারতীয় ফুটবলকে নির্বাসিত করল ফিফা। প্রফুল প্যাটেল মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও এআইএফএফ-এর সভাপতির পদে থাকায় বিপাকে পড়ে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা। নিয়ম অনুযায়ী নির্বাচন না হওয়ায় পূর্ববর্তী কমিটি এবং তার সভাপতি প্রফুলকে সরিয়ে দেয় সুপ্রিম কোর্ট এবং নিযুক্ত করে সিওএ।

সিওএ-এর অন্তর্ভুক্তিতে সমস্যা বাড়ে এআইএফএফ-এর:

সিওএ-এর অন্তর্ভুক্তিতে সমস্যা বাড়ে এআইএফএফ-এর:

সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ)-এ এআইএফএফ-এ ক্ষমতায় আসাকে ভাল নজরে দেখেনি ফিফা। এর পরই শুরু হয় সমস্যা। ফিফা কখনও কোনও দেশের ফুটবল সংস্থার উপর রাজনৈতিক বা সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করে না এবং এই কারণে তারা নিষিদ্ধ করে দিয়েছিল পাকিস্তানকে।

ভারতীয় ফুটবলের পরিস্থিতি খাতিয়ে দেখতে দেশে এসেছিল ফিফা এবং এএফসি'র যৌথ প্রতিনিধি দল:

ভারতীয় ফুটবলের পরিস্থিতি খাতিয়ে দেখতে দেশে এসেছিল ফিফা এবং এএফসি'র যৌথ প্রতিনিধি দল:

সুপ্রিম কোর্টের নির্দেশের পর ভারতীয় ফুটবলের পরিস্থিতি খাতিয়ে দেখতে ভারতে আসে ফিফা এবং এএফসি'র প্রতিনিধি দল। ওই সফরে এসে ফেডারেশনের দায়িত্বে থাকা সিওএ কর্তাদের সঙ্গে আলোচনা হয় প্রতিনিধি দলের। ফিফা স্পষ্ট জানিয়ে দেয়, এআইএফএফ-এর নতুন সংবিধান চূড়ান্ত করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। নির্বাচনে যাঁরা জিতবেন সেই কমিটিকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কাজ শুরু করতে হবে, জানানো হয় ফিফার তরফে। ফিফার এই নির্দেশের পরই স্পষ্ট ছিল বেঁধে দেওয়া সময়ের মধ্যে সমস্ত প্রক্রিয়া সমপন্ন করতে না পারলে নির্বাসনের মুখে পড়তে হবে ভারতীয় ফুটবলকে। ফলে ৩১ জুলাই পেরিয়ে যাওয়ার পর আরও ১৫ দিন অতিরিক্ত সময় দিয়েও যখন কাজ হয়নি তখন ভারতীয় ফুটবলে নেমে এল ফিফার শাস্তির খাড়া।

ইউক্রেনের পতাকা খোলার নির্দেশ সমর্থককে, বড় পতাকা বা ব্যানার নিষিদ্ধ তাই এমনটা বলা, সাফাই আয়োজকদেরইউক্রেনের পতাকা খোলার নির্দেশ সমর্থককে, বড় পতাকা বা ব্যানার নিষিদ্ধ তাই এমনটা বলা, সাফাই আয়োজকদের

English summary
Bhaichung Bhutia gives his reaction on FIFA's ban To AIFF. He said, "Very unfortunate that FIFA has banned Indian football and at the same time I feel it's a very harsh decision of FIFA to ban Indian footbal".
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X