• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফুটবলার থেকে কোচ, করোনা পরবর্তী সময়ে বাঁধাধরা নিয়মে খেলার চ্যালেঞ্জ কঠিন, মত সঞ্জয় সেনের

  • |

করোনা পরবর্তী সময়ে ফুটবল শুরু হলে, আর শুধু মাঠের প্রতিপক্ষকে ধরাশায়ীর কৌশল করলেই চলবে না। অদৃশ্য প্রতিপক্ষ কোভিডের বিরুদ্ধে লড়াইটাও এবার সমান চ্যালেঞ্জের হতে চলেছে বলে মনে করছেন এটিকে মোহনবাগানের সহকারী সঞ্জয় সেন।

কোভিড পরবর্তী ফুটবলে প্রয়োজন নতুন পরিকল্পনা

কোভিড পরবর্তী ফুটবলে প্রয়োজন নতুন পরিকল্পনা

কোভিড ভাইরাসের কড়াল গ্রাসে ভারতে আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ছাপিয়েছে। এই পরিস্থিতিতে মাঠে কবে বল গড়াবে বলা কঠিন। দর্শকশূন্য মাঠ থেকে স্বাস্থ্যবিধি, জৈব সুরক্ষা বলয়ের ঘেরোপোটে প্রতিটি কোচকে এবার নতুন করে পরিকল্পনা তৈরি করতে হবে মনে করেছেন সঞ্জয়।

ভারতীয় ফুটবলে নতুন নিয়ম

ভারতীয় ফুটবলে নতুন নিয়ম

করোনা সংকটে যাতাযাত এড়িয়ে যেতে আসন্ন মরসুমের আইএসএলে হোম-অ্যাওয়ে বাতিল করা হয়েছে। গোয়া বা কেরল, একটি রাজ্যে আইপিএলের সব ম্যাচ হবে। শেষ পর্যন্ত কোন শহরে আইএসএল হয়, ৭ অগাস্ট চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। এছাড়া টুর্নামেন্টের সব ম্যাচই দর্শকশূন্য পরিবেশে হবে। স্বাস্থ্যবিধি মেনে টুর্নামেন্ট করতে হবে। সেই সঙ্গে ফুটবলার-কোচ সহ পুরো টিমকে জৈব সুরক্ষা বলয়ের বিধি মেনে চলা বাধ্যতামূলক।

সঞ্জয় সেনের মত

সঞ্জয় সেনের মত

এই নিয়ে সঞ্জয় সেন এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, 'ফুটবলার-কোচেদের এভাবে প্রস্তুতি, রণকৌশল সাজানোর ক্ষেত্রে মানিয়ে নিতে অসুবিধেয় পড়তে হবে। এমন নিয়ন্ত্রিত, বাঁধাধরা নিয়মের মধ্যে কেউই ফুটবল খেলতে বা খেলাতে অভ্যস্ত নন। দলকে ছয় মাস হোটেল বন্দি থাকতে হবে। দম বন্ধ করা পরিবেশ। সংগঠকদের উপরও জৈব সুরক্ষা বিধি যাতে না ভঙ্গ হয় সেই চাপ থাকতে চলেছে। পুরো বিষয়টাই তাই কোচ, ফুটবলার, দল, আয়োজক সবার কাছেই চ্যালেঞ্জিং হতে চলেছে।'

কোচেদের কাছে কী চ্যালেঞ্জ

কোচেদের কাছে কী চ্যালেঞ্জ

কোচেদের কাছেও আগামী সময়টা দারুণ কঠিন হতে চলেছে বলে সঞ্জয় সেন জানিয়েছেন। স্বাস্থ্যবিধির সামাজিক দূরত্ব মেনে চলতে গেলে এখন হার্ডেল করা যাবে না। এমনকী ইচ্ছা অনুযায়ী প্র্যাকটিস করা যাবে না। ড্রেসিংরুমে সবাইকে নিয়ে একসঙ্গে মিটিং কড়া নিয়েও সমস্যা তৈরি হতে পারে। ফুটবলাররা বন্দি থাকায় তাঁদের মানসিক কান্তি দূর করার জন্য কোচদের নতুন করে ভাবতেও হবে,এটিক-মোহনবাগানের সহকারী সঞ্জয় সেন এমনটাই মনে করছেন।

নাইকির সঙ্গে চুক্তি শেষ, ভারতের অস্ট্রেলিয়া সফর থেকে সম্ভবত বিরাটদের জার্সিতে নতুন কিটস স্পনসর

English summary
Atk mohun bagan assistant coach sanjay sen says difficult to cope up with new rules in football
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X