• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পাকিস্তানে স্বাগত আফগানিস্তানের মহিলা ফুটবল দল

Google Oneindia Bengali News

তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পাকিস্তানে পৌঁছল আফগানিস্তানের মহিলা ফুটবল দল। ৩২ জন মহিলা ফুটবলারের ওই জুনিয়র দলকে পাকভূমে স্বাগত জানানো হয়েছে। ওই ফুটবলাররা তাদের দেশে সম্পূর্ণ সুরক্ষিত বলেও পাকিস্তান প্রশাসনের তরফে জানানো হয়েছে। বলা হয়েছে যে বুধবারই সপরিবারে পাকিস্তানের মাটি স্পর্শ করেছে মহিলা আফগান ফুটবলাররা।

তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পাকিস্তানে স্বাগত আফগানিস্তানের মহিলা ফুটবল দল

আফগানিস্তানের ৩২ জন মহিলা ফুটবলারের জুনিয়র দলের কাতারে যাওয়ার কথা ছিল। ২০২২ সালের ফিফা বিশ্বকাপের প্রেক্ষাপটে আফগান উদ্বুস্তদের সঙ্গে ওই ফুটবলারদের যুক্ত হওয়ার কথা ছিল। কিন্তু গত ২৬ অগাস্ট কাবুল বিমানবন্দরের বাইরে হওয়া বিস্ফোরণ সব পরিকল্পনা ভেস্তে যায়। ইতিমধ্যে আফগানিস্তানে মহিলা ক্রীড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে তালিবান। মহিলা ফুটবলারদের নিয়মিত প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছিল বলেও অভিযোগ। সেই অবস্থায় প্রতিবেশী পাকিস্তানে পৌঁছতে চেয়ে মানবিক ভিসার আবেদন করেছিল ওই ফুটবলাররা।

আফগান মহিলা ফুটবলারদের আবেদন গ্রহণ করে পাকিস্তান। মানবিক ভিসার সৌজন্যে তালিবানের রক্তচক্ষু এড়িয়ে সপরিবারে আফগানিস্তানের মাটি ছাড়তে পারে ওই দলের ৩২ জন সদস্য। তাদের স্বাগত জানিয়েছে ইমরান খানের দেশ। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফওয়াদ চৌধুরীর তরফে টুইট করে এই খবরের সত্যতা স্বীকার করা হয়েছে। আফগানিস্তানের মহিলা ফুটবল দলকে পাকিস্তানে স্বাগত জানিয়েছেন চৌধুরী।

চলতি বছরের অগাস্টে আফগানিস্তানে কব্জা করে তালিবানরা। দুই দশকেরও বেশি সময় পর আফগানভূমে প্রাধান্য বিস্তার করেই আগের মতো মহিলাদের ওপর কড়া বিধি নিষেধ আরোপ করে চলেছে চরমপন্থীরা। তালিবানের রক্তচক্ষু এড়িয়ে এতদিন দেশের মধ্যে লুকিয়ে দিন কাটাচ্ছিল আফগানিস্তানের জুনিয়র দলের ফুটবলাররা। ইংল্যান্ডস্থিত ফুটবল ফর পিস নামক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে পাকিস্তান সরকার ও সেদেশের ফুটবল ফেডারেশনের যৌথ উদ্যোগে ৩২ জনের দলকে সরিয়ে আনা হয়।

তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পাকিস্তানে স্বাগত আফগানিস্তানের মহিলা ফুটবল দল

আফগনিস্তানের মহিলা ফুটবলারকে পেশোয়ার থেকে লাহারে নিয়ে যাওয়া হয়েছে। আপাতত সেখানেই তারা থাকবেন বলে জানানো হয়েছে। প্রয়োজনে অনুশীলনও করতে পারবেন তাঁরা। আফগান মহিলা ফুটবলারদের সবরকম সাহায্যের আশ্বাসও দিয়েছে পাকিস্তান সরকার। দুঃসময়ে আফগান নাগরিকদের পাশে দাঁড়াতে রাজি হয়েছে ফিফা। ২০২২ সালের প্রেক্ষাপটে কাতারে আফগানিস্তানের উদ্বাস্তুদের থাকার জায়গা করে দেওয়া হয়েছে। গত সপ্তাহে দোহা সফরে গিয়ে ওই স্থান ঘুরে দেখেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। যদিও তালিবানি শাসনে আফগানভূমে মহিলা ফুটবল বাঁচিয়ে রাখতে কোনও উদ্যোগ গ্রহণ না হওয়ায় বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ামক সংস্থার সমালোচনা শুরু।

English summary
Afghanistan women's football team arrives in Pakistan on humanitarian visas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X