• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার সামনে ওমান! চিন, জর্ডন ম্যাচের থেকেও বেশি গুরুত্ব এই ম্যাচের, কেন জানেন

সংযুক্ত আরব আমিরশাহিতে নতুন বছরের শুরুতেই হবে এএফসি এশিয়ান কাপ ২০১৯। আর ঠিক তার আগে, ২৭ ডিসেম্বর, আবু ধাবিতে একটি আন্তর্জাতিক ফিফা ফ্রেন্ডলি ম্যাচে ভারতের জাতীয় ফুটবল দল মুখোমুখি হচ্ছে ওমান-এর।

এশিয়ান কাপে খেলার আগে এটাই হবে ভারতের তৃতীয় তথা শেষ প্রস্তুতি ম্য়াচ। এর আগে প্রস্তুতির অংশ হিসাবে চীনের মাটিতে চিন ও জর্ডনের মাটিতে জর্ডনের বিরুদ্ধে আরও দুটি ফ্রেন্ডলি ম্যাচ খেলেছিল ভারত। কিন্তু, এফসি এশিয়ান কাপের নিরিখে ওমান ম্যাচটিকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আগের দুই ম্যাচে

আগের দুই ম্যাচে

চিনের মাটিতে প্রথমবার সেই দেশের মুখোমুখি হয়েছিল ভারত। কিংবদন্তি ইতালিয় কোচ মার্সেলো লিপ্পির কোচিং-এর চিনের বিরুদ্ধে সেই ম্যাচ গোলশূন্য ড্র রেখেছিল। আর পরের জর্ডন ম্যাচে যাত্রা-বিভ্রাটের জন্য প্রথম দলের বেশ কয়েকজনকে বাদ দিয়েই নামতে বাধ্য় ছিল ভারত। সেই ম্যাচে কিন্তু ১-০ গোলে হারতে হয় সন্দেশ ঝিঙ্গনদের। তবে সেই দুই ম্যাচে থেকে ওমান ম্যাচ ভারতের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

এশিয়ান কাপে

এশিয়ান কাপে

এএফসি এশিয়ান কাপ ২০১৯-এ ভারত রয়েছে গ্রুপ এ-তে। গ্রুপের বাকি তিনটি দল হল সংযুক্ত আরব আমিরশাহি, থাইল্যান্ড ও বাহারিন। আর এই প্রতিদ্বন্দ্বীদের জন্যই অনেক বেশি গুরুত্ব পাচ্ছে ওমান ম্যাচ।

খেলার ধরণ

খেলার ধরণ

কনস্টানটাইনের দাবি, এশিয়ান কাপে ভারতের গ্রুপ প্রতিপক্ষ আরব আমিরশাহি, ও বাহারিনের সঙ্গে ওমানের ফুটবল শৈলির কোনও ফারাক নেই। কাজেই ওমান ম্যাচে ভারতীয় ফুটবলাররা ওই দুই প্রতিপক্ষের বিরুদ্ধে কি ধরণের বাধার সম্মুখিন হতে হবে, তার একটা স্পষ্ট ধারণা নিতে পারবেন। এশিয়ান কাপে ওমান রয়েছে গ্রুপ এফ-এ।

ক্রমতালিকায় এগিয়ে

ক্রমতালিকায় এগিয়ে

দ্বিতীয়বারের জন্য ভারতের দায়িত্ব নেওয়ার পর থেকেই কনস্টানটাইন বার বার জোর দিয়েছেন ফিফা ক্রমতালিকায় এগিয়ে থাকা দলগুলির বিরুদ্ধে খেলার বিষয়ে। জর্ডন কিন্তু ফিফা ক্রমতালিকায় ভারতের থেকে পিছিয়ে রয়েছে। তবে চিনের মতো ওমানও ভারতের থেকে ফিফা ক্রমতালিকায় অনেকটাই এগিয়ে আছে। বর্তমান তারা রয়েছে ৮৪তম স্থানে। আর ভারত ৯৭-এ।

পরিবেশ ও পরিস্থিতি

পরিবেশ ও পরিস্থিতি

এশিয়ান কাপ খেলা হবে আবুধাবি-সহ সংযুক্ত আমিরশাহির তিনটি শহরে। ওমান বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচটি ভারত খেলবে আবু ধাবিতেই। এগে জর্ডন ম্যাচে মধ্যপ্রাচ্যের পরিবেশ ও পরিস্থিতিতে ফুটবল খেলার অভিজ্ঞতা অর্জন করেছিলেন ভারতীয় ফুটবলাররা। কিন্তু যাত্রা বিভ্রাটে প্রথম দলের অনেকেই সেখানে খেলার সুযোগ পাননি। কাজেই এই ম্যাচে এশিয়ান কাপ শুরুর আগেই আমিরশাহির পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার দুর্দান্ত সুযোগ পাচ্ছে ভারত।

এর আগে ২০১৫ সালে বিশ্বকাপ ২০১৮-এর যোগ্যতা অর্জনের ম্যাচে মুখোমুখি এছিল ভারত ও ওমান। বেঙ্গালুরুর ম্যাচে ভারত হেরেছিল ১-২ আর মুস্কাত-এ ওমান জিতেছিল ৪-০ গোলের বিশাল ব্যবধানে। কনস্টানটাইন অবশ্য দাবি করেছেন ৩ বছর আগের সেই দলের সঙ্গে বর্তমান ভারতীয় দলের তফাত অনেকটাই। তাঁর দাবি কতটা সঠিক সেটাই এখন দেখার।

English summary
Indian national football team will play last friendly match before AFC Asian Cup 2019 against Oman. It is more important than previous matches against China and Jordan.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X