অভিনব 'বস্তি পর্যটন', কড়ি ফেললেই একদিন থেকে-খেয়ে আসতে পারবেন

  • Posted By:
Subscribe to Oneindia News

মুম্বইয়ের বিখ্যাত বস্তিগুলিতে এবার চাইলেই থাকতে পারবেন যেকেউ। তবে তার জন্য গাঁটের কড়ি খরচ করতে হবে। বস্তি পর্যটন নিয়ে অভিনব ভাবনার পাশাপাশি রয়েছে দরিদ্র মানুষরা কীভাবে ওই পরিবেশে নিজেদের জীবনযাত্রা চালান তাও একেবারে কাছ থেকে দেখার সুযোগ।

নতুন ভাবনা

নতুন ভাবনা

এই ভাবনা ডালপালা মেলেছে যাতে পর্যটকেরা বুঝতে পারেন, আর্থিক কষ্টের মধ্যে থেকে কীভাবে দেশের বাণিজ্য রাজধানীতে মানুষ দিন গুজরান করে। সেটাকেই তুলে ধরতে এই অভিনব ভাবনা।

একসঙ্গে শৌচালয়ের ব্যবস্থা

একসঙ্গে শৌচালয়ের ব্যবস্থা

এটা আরও অভিনবত্ব পেয়েছে কারণ যে বস্তিতে থাকার কথা বলা হচ্ছে সেখানে পাবলিক টয়লেটের মতো শৌচালয় রয়েছে। অর্থাৎ একসঙ্গে ৫০টি পরিবার শৌচালয় সারতে পারে এমন জায়গায় নিত্যকর্ম সারতে হবে।

খরচ ২ হাজার টাকা

খরচ ২ হাজার টাকা

সবমিলিয়ে একদিনের থাকায় খরচ পড়বে ২ হাজার টাকা। বস্তিতে কোনও আলাদা হোটেল করে নয়। কারও বাড়িতেই থাকতে হবে। সেই টাকা বাড়ির মালিকের হাতেই তুলে দিতে হবে।

বস্তির অবস্থা তুলে ধরা

বস্তির অবস্থা তুলে ধরা

একটি স্বেচ্ছ্বাসেবি সংগঠনের হয়ে ডেভিড বিজল এই ভাবনার আমদানি করেছেন। অনেকে এটাকে সমালোচনা করলেও মুম্বইয়ের বস্তি সংষ্কৃতি ও আর্থিক দুরবস্থা তুলে ধরতে এটি বিশেষ সহায়ক হয়েছে বলেই মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক বস্তি সংগঠনের সমালোচনা

আন্তর্জাতিক বস্তি সংগঠনের সমালোচনা

এর পাশাপাশি অন্য মতও রয়েছে। এক আন্তর্জাতিক বস্তি সংগঠনের মুখপাত্র জকিন আর্পুথম বলেছেন, এই ধরনের ভাবনায় কারও উপকার হয় না। যার বাড়িতে অতিথি থাকছেন তাঁরও নয়, আর যাঁরা থাকছেন তাদেরও নয়। একদিনে কিছুই বোঝা যায় না।

English summary
You can experience Sum Dwellers life in Mumbai by opting for slum tourism

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.