তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়ই আইনের দুনিয়ায় এবছরের সেরা ঘটনা

  • Posted By:
Subscribe to Oneindia News

তিন তালাক প্রথা অসাংবিধানিক বলে গত অগাস্টে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই প্রথা সুন্নি সম্প্রদায় এক হাজার বছরের বেশি সময় ধরে মেনে আসছে তা স্বীকার করেও তা রদ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি কেন্দ্রকে ছয়মাসের মধ্যে নতুন আইন প্রণয়ন করতে বলেছে।

সুপ্রিম নির্দেশ

সুপ্রিম নির্দেশ

বেঁধে দেওয়া সময়ের মধ্যে তিন তালাক প্রথা কার্যকর হবে না। কেউ তালাক দিলে মহিলারা আদালতে আবেদন করলে তা সঙ্গে সঙ্গে খারিজ হবে। পাশাপাশি অভিযুক্ত স্বামীর বিরুদ্ধে পরে আইনত ব্যবস্থাও নেওয়া হবে।

পাঁচ বিচারপতি

পাঁচ বিচারপতি

তিন তালাক প্রথার রায়ের বেঞ্চে ছিলেন পাঁচ বিচারপতি। তাতে নেতৃত্ব দেন প্রাক্তন মুখ্য বিচারপতি জেএস খেহর। এছাড়া ছিলেন বিচারপতি ক্যুরিয়েন জোসেফ, বিচারপতি রোহিংটন ফলি নরিম্যান, বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি আবদুল নাজির।

পাঁচ মহিলার লড়াই

পাঁচ মহিলার লড়াই

তিন তালাক পাওয়া পাঁচ মহিলার মামলার শুনানিতেই এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। এঁরা হলেন উত্তরাখণ্ডের শায়রা বানো, রাজস্থানের আফরিন রেহমান, উত্তরপ্রদেশের গুলশন পরভিন ও আতিয়া সবরি ও পশ্চিমবঙ্গের ইশরত জাহান।

মোদীর অভ্যর্থনা

মোদীর অভ্যর্থনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই রায়ের পর স্বভাবতই নিজের বক্তব্যে সন্তোষ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। সুপ্রিম কোর্টের এই রায় ঐতিহাসিক। মহিলাদের এই রায় সমমর্যাদা দিল। পাশাপাশি মহিলাদের ক্ষমতায়নের প্রক্রিয়া আরও শক্তিশালী হল। মহিলাদের মানোন্নয়নে এই রায়ের শক্তিশালী ভূমিকা থাকবে। এমনটাই জানান মোদী।

শীকালীন অধিবেশনেই পেশ তিন তালাক

শীকালীন অধিবেশনেই পেশ তিন তালাক

এই ডিসেম্বরে সংসদের শীতকালীন অধিবেশনেই পেশ হতে চলেছে তিন তালাক বিল। আদালতের নির্দেশ অনুযায়ী ছয় মাসের মধ্যে আইন তৈরি করতে হবে। সেই অনুযায়ী এবারের অধিবেশনে বিল পেশ না হলে তা পিছিয়ে যাবে। তাই তিল তালাক বিল এবারই পেশ করবে কেন্দ্র সরকার।

তিন তালাকের সাজা

তিন তালাকের সাজা

তিন তালাকের মতো ঘটনায় অন্তত তিন বছরের সাজা হতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। এই বিষয়ে খসড়া নাকি ইতিমধ্যে হয়ে গিয়েছে। সংসদে এবার তা পাশ হবে। জামিনঅযোগ্য ধারার সঙ্গে সঙ্গে মামলা হবে অভিযোগ পেলেই। এমনটাই সূত্রের খবর।

English summary
Year Ender 2017 : Triple talaq verdict was the most influential in Indian judiciary this year

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.