Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৮০০ কেজি খিচুড়ি রান্না করে রেকর্ড ভারতের, তরকা দিলেন কে জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

দুই ডজন লোক মিলে ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ফেস্টিভ্যালে রান্না করলেন ৮০০ কেজি খিচুড়ি। ডালে-চালে মিলে নয়াদিল্লিতে ইন্ডিয়া গেটের সামনে তৈরি হল নয়া বিশ্বরেকর্ড। কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরন কউর বাদল নিয়ে এই অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা। তিনি নিজেও প্রকাণ্ড খুন্তি দিয়ে খিচুড়ি নাড়লেন। এবং এই খিচুড়িতে তরকা দিলে যোগগুরু বাবা রামদেব। তিনি ছিলেন অনুষ্ঠানের অন্যতম অভ্যাগত।

২০০ কেজির কড়াই

২০০ কেজির কড়াই

যে বিশাল কড়াইয়ে খিচুড়ি তৈরি হয়েছে সেটির ওজনই ২০০ কেজির বেশি। যদিও গিনেস বিশ্ব রেকর্ডস সংস্থা এই ঘটনাকে তাদের তালিকায় তুলবে কিনা তা নিয়ে এখনও সবুজ সঙ্কেত আসেনি।

শেফ সঞ্জীব কাপুরের নেতৃত্ব

শেফ সঞ্জীব কাপুরের নেতৃত্ব

খিচুড়ি তৈরির আগে সারা রাত ধরে প্রস্তুতি চলেছে বিখ্যাত শেফ সঞ্জীব কাপুরের নেতৃত্বে। যে পাত্রে খিচুড়ি তৈরি হয়েছে তাতে অন্তত ১ হাজার কিলো ছিচুড়ি চাইলে করা যেতে পারত। ভিচুড়ি রান্না দেখতে মন্ত্রী থেকে শুরু করে আমলা, আমজনতার ভিড় জমে যায়।

পুষ্টিগুণ অটুট

পুষ্টিগুণ অটুট

খিচুড়িতে যাতে পুষ্টিগুণ বজায় থাকে সেদিকে খেয়াল রাখা হয়েছিল। চাল, মুগ ডাল, বাজরা, জোয়ার ও ভারতীয় নানা মশলা সহযোগে উপাদেয় খিচুড়ি রান্না করে হয়েছে। তারপর তা সকলের পাতে দেওয়া হয়।

খিচুড়ি নিয়ে উন্মাদনা

খিচুড়ি নিয়ে উন্মাদনা

খিচুড়ি নিয়ে ফুড ফেস্টিভ্যালে দারুণ আগ্রহ ছিল। ঘোষণার পর থেকেই উত্তেজনার পারদ চড়েছিল। খিচুড়ি সমাজের সব স্তরের মানুষ খান। তাই এদিকে ভারতীয় সংষ্কৃতির কথা মাথায় রেখে জাতীয় খাবারের মর্যাদা দেওয়া যায় কিনা তা নিয়েও আলোচনা হয়েছে।

English summary
World Food India: 800kg of khichdi cooked for world record, Baba Ramdev adds 'tadka'
Please Wait while comments are loading...