• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের সবচেয়ে ধনী রাজনীতিক কারা! কোন দলের কে রয়েছে জানেন কি

২০১৮ সালে ফের একবার রাজ্যসভায় সাংসদ পাঠিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। তাদের মধ্যে কেউ রাজনীতিক, কেউ আবার রাজনীতির বাইরের মানুষ। এখনও পর্যন্ত যতজন রাজনীতিক সরকারি হলফনামা জমা করেছেন তাতে বিত্তশালীদের তালিকায় সবচেয়ে এগিয়ে বিখ্যাত অভিনেত্রী তথা সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ জয়া বচ্চন। অমিতাভ বচ্চনের ঘরণী ২০১২ সালে ৫০০ কোটি টাকার সম্পদের হিসাব দেখিয়েছিলেন। ২০১৮ সালে তিনি দেখালেন ১ হাজার কোটি টাকার সম্পত্তির হিসাব। জয়ার পাশাপাশি বাকী আর কারা এই তালিকায় রয়েছে তা দেখে নেওয়া যাক।

জয়া বচ্চন

জয়া বচ্চন

দেশের সবচেয়ে ধনী সাংসদ সমাজবাদী পার্টির রাজ্যসভার সদস্য জয়া বচ্চন। সম্প্রতি তিনি প্রার্থী হিসাবে যে কাগজপত্র জমা করেন তাতেই উল্লেখ রয়েছে ১ হাজার কোটি টাকার সম্পদের। অন্য কোনও রাজনীতিকের এর চেয়ে বেশি টাকা থাকতে পারে। তবে জয়া যে সম্পদ ঘোষণা করেছেন, ততটা এখনও কেউ করেননি। ফলে সরকারি হিসাবে তিনিই সবচেয়ে ধনী সাংসদ। অন্তত নির্বাচন কমিশনের হিসাব তাই বলছে।

অভিষেক মনু সিংভি

অভিষেক মনু সিংভি

রাজস্থান থেকে কংগ্রেসের টিকিটে জিতে আসা সাংসদ অভিষেক মনু সিংভি নিজে প্রখ্যাত আইনজীবী। এছাড়া বহুদিন ধরে তিনি সাংসদ রয়েছেন। তাঁর মোট সম্পদের পরিমাণ ৮৬০ কোটি টাকা।

জয়দেব গল্লা

জয়দেব গল্লা

তেলুগু দেশম পার্টির লোকসভা সাংসদ তথা অমর রাজা গ্রুপের চেয়ারম্যান জয়দেব গল্লা-র ঘোষিত সম্পদের পরিমাণ ৬৮৩ কোটি টাকা।

জগনমোহন রেড্ডি

জগনমোহন রেড্ডি

ওয়াইএসআর কংগ্রেসের নেতৃত্বে থাকা অন্ধ্রপ্রদেশের কাড়াপার সাংসদ জগনমোহন রেড্ডির ঘোষিত সম্পদের পরিমাণ ৪১৬ কোটি টাকা।

সাবিত্রী জিন্দাল

সাবিত্রী জিন্দাল

নবীন জিন্দালের মা তথা জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের অন্যতম চেয়ারম্যান সাবিত্রী জিন্দাল কংগ্রেসের সদস্য। তাঁর মোট ঘোষিত সম্পদের পরিমাণ ৪৩৬ কোটি টাকা।

নবীন জিন্দাল

নবীন জিন্দাল

ভারতের জাতীয় কংগ্রেসের সদস্য নবীন জিন্দাল বিখ্যাত ভারতীয় শিল্পপতি ও জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডের চেয়ারম্যান। তাঁর ঘোষিত সম্পদের পরিমাণ ৩০৮ কোটি টাকা।

 অনিল এইচ লাড

অনিল এইচ লাড

কংগ্রেসের সাংসদ অনিল এইচ লাড কর্ণাটক থেকে রাজ্যসভার সাংসদ হয়েছেন। তিনি কর্ণাটক বিধানসভার সদস্য। তাঁর ঘোষিত সম্পদের পরিমাণ ২৮৯ কোটি টাকা।

রাজকুমার ধুত

রাজকুমার ধুত

শিবসেনার টিকিটে রাজ্যসভায় জিতে আসা সাংসদ রাজকুমার ধুত ভিডিওকম গ্রুপের কর্ণধার। তিনি মহারাষ্ট্র থেকে সাংসদ হয়েছেন। তাঁর ঘোষিত সম্পদের পরিমাণ ২৮০ কোটি টাকা।

তাকম টাগর

তাকম টাগর

অরুণাচল প্রদেশের পালিন লোকসভা কেন্দ্র থেকে লড়ে জিতে আসা কংগ্রেস সাংসদ টাকম টাগরের ঘোষিত সম্পদের পরিমাণ ২০৯ কোটি টাকা।

নামা নাগেশ্বর রাও

নামা নাগেশ্বর রাও

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুযায়ী তেলুগু দেশম পার্টির সাংসদ নামা নাগেশ্বর রাওয়ের ঘোষিত সম্পদের পরিমাণ ১৭৪ কোটি টাকা।

English summary
From Jaya Bachchan to Naveen Jindal, See the list of richest politicans in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X