• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার ডু নট ডিস্টার্ব-এর মত নিত্যনতুন ফিচার নিয়ে চমক দিতে আসছে হোয়াটসঅ্যাপ

Google Oneindia Bengali News

বর্তমানে হাতের ইন্টারনেটের সৌজন্যে এক নিমেষেই হাতের মুঠোয় চলে আসে গোটা দুনিয়া। আর একে অপরের সঙ্গে বাক্য বিনিময় থেকে মনের কথা বলা, কিংবা ছবি ভিডিও পাঠানোর জন্য আর অপেক্ষা করে বসে থাকতে হয়না নেটাগরিকদের। বরং, এক ক্লিকেই করে ফেলা যায় পছন্দের যে কোনও কাজ। আর এখন দিনের প্রায় অধিকাংশ সময় বন্ধু থেকে প্রিয়জন, সকলের সঙ্গে চ্যাট করতে ব্যস্ত থাকে 'জেনারেশন ওয়াই'। সেইমতই ভারত তথা বিশ্বের সবথেকে পছন্দের মেসেজিং অ্যাপ বলতে সকলের আগেই নাম আসে হোয়াটসঅ্যাপের। যুগের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তনের সঙ্গে হাতে হাত মিলিয়ে ব্যবহারকারীদের আরও ভালো পরিষেবা দেওয়ার লক্ষ্যে নিয়ে আসছে নতুন আপডেট। যেখানে রয়েছে একাধিক নতুন চমক।

হোয়াটসঅ্যাপে নতুন কিছু ফিচার

হোয়াটসঅ্যাপে নতুন কিছু ফিচার

হোয়াটসঅ্যাপ ইউজারদের কথা মাথায় রেখে এই চ্যাটিং অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত হচ্ছে অবাক করা নতুন কিছু ফিচার। খুব শীঘ্রই সেগুলি যুক্ত করা হতে চলেছে ইউজারদের অ্যাপে। হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ্লিকেশনে যুক্ত হতে চলা নতুন আপডেট ফিচারগুলির মধ্যে থাকছে নানা রকমের আধুনিক পরিষেবা, আর এগুলির ফলে এই অ্যাপ ব্যবহারকারীরা আরও বেশিকরে উপকৃত হবেন বলেই মনে করছে এই বিশ্বব্যাপী সংস্থা 'মেটা'।

হোয়াটসঅ্যাপ গ্রুপের নয়া সুবিধা

হোয়াটসঅ্যাপ গ্রুপের নয়া সুবিধা

এখন থেকে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ৫১২ জন সদস্য থাকতে পারবে। আর এই সুবিধা অ্যানড্রয়েড এবং আইওএস, এই দুই ধরণের মোবাইল ফোনের গ্রাহকদের জন্যই থাকছে। এর আগে হোয়াটসঅ্যাপে গ্রুপ ২১৭ সদস্য রাখা যেত। আর সেই সংখ্যাটাই এখন বেড়ে গেল প্রায় দ্বিগুন। তবে মেটা জানিয়েছে এই নয়া ফিচারের সুবিধা পেতে ব্যবহারকারীদের কিছুদিন অপেক্ষা করতে হতে পারে কীভাবে একটি গ্রুপে ৫১২ জন সদস্য সংযুক্ত করবেন নিয়মটি সম্পুর্ণ আগের মতনই থাকছে। এখানে কোনও পরিবর্তন এর কথা বলা হয়নি।

'ডু নট ডিস্টার্ব' ফিচার

'ডু নট ডিস্টার্ব' ফিচার

হোয়াটসঅ্যাপ শীঘ্রই লঞ্চ করতে চলেছে অ্যাপ্লিকেশান ইউজার ইন্টারফেস বা এপিআই সিস্টেম। যাতে ব্যবহারকারীরা মিসড কল নোটিফিকেশনও পাবেন। এছাড়াও 'ডু নট ডিস্টার্ব' ফিচারও সংযুক্ত করা হবে বলে জানিয়েছে সংস্থা। মাল্টি-ডিভাইস সিস্টেম এবং সকলের জন্য পাঠানো মেসেজ ডিলিট করার অপশন আনার পর এবার 'ডু নট ডিস্টার্ব' মোড শুরু হচ্ছে হোয়াটসঅ্যাপে। একবার সক্রিয় হয়ে গেলে, এটি 'ডু নট ডিস্টার্ব' মোড বন্ধ না হওয়া পর্যন্ত ইনকামিং কল, মেসেজ বা নোটিফিকেশন ব্লক করে দেবে। আর যার ফলে ব্যবহারকারীরা নির্দিষ্ট সময়ের স্লটে কোনো বিভ্রান্তি ছাড়াই মিটিংয়ে যোগ দিতে বা গাড়ি চালাতে বা নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।

ভিডিও কলের সদস্য সংখ্যা

ভিডিও কলের সদস্য সংখ্যা

এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপে কোনও বড় ফাইল দেওয়া নেওয়া করা যায় না। কিন্তু হোয়াটসঅ্যাপে নতুন আপডেটের পর হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২জিবি পর্যন্ত ফাইল ট্রান্সফার করাও সম্ভব হবে বলে জানিয়েছে সংস্থা। সেই সঙ্গে, গ্রুপ ভিডিও কলের পরিধি বাড়াতে হোয়াটসঅ্যাপ একটি ভিডিও কলে সদস্য অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ানো হয়েছে যা বেড়ে এখন ৩২ জন করা হয়েছে। বর্তমানে ভারতে প্রায় ৪৯ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আছেন। এই বিপুল সংখ্যক মানুষকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে নতুন ফিচার ও আরও ভালো অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে এই মেটা প্লাটফর্ম। ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ এর তরফে জানানো হয়েছে গ্রুপ ফিচারেও আরও একটি আপডেট আনা হচ্ছে। যাঁরা হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহার করছেন তাঁরা ইতিমধ্যেই ব্যবহার করতে পারছেন এই ফিচার।

ভরণী নক্ষত্রে প্রবেশ করেছে রাহু, ছায়া গ্রহের আশীর্বাদ পেতে করুন এই উপায় ভরণী নক্ষত্রে প্রবেশ করেছে রাহু, ছায়া গ্রহের আশীর্বাদ পেতে করুন এই উপায়

English summary
whatsapp has released do not disturb mode in the latest beta update
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X