• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেডিক্যাল আইসোটোপ গবেষণায় পিপিপি মোডের ঘোষণা অর্থমন্ত্রীর, কিন্তু কী এই আইসোটোপ?

  • |

শনিবার চতুর্থ দফায় আর্থিক প্যাকেজ ঘোষণার সময়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পিপিপি মোডে মেডিক্যাল আইসোটোপ তৈরির কথা জানান। কেন্দ্র সরকারের নিয়ন্ত্রণাধীন গবেষণাগারেই এই আইসোটোপ তৈরি হবে বলেও জানান তিনি। সীতারমণের দাবি, এর ফলে ক্যান্সার সহ অন্যান্য দুরারোগ্য রোগের চিকিৎসা আরও সুলভে করা সম্ভব হবে।

মেডিক্যাল আইসোটোপ সৃষ্টিতে চালু হতে চলেছে পিপিপি মোড

কী এই আইসোটোপ?

'আইসো' কথার অর্থ একই ও 'টোপ'-এর অর্থ জায়গা। ১৯১৩ খ্রিস্টাব্দে এফ. সডি প্রথম এই শব্দ ব্যবহার করেন। মূলত একই রাসায়নিক মৌলের ভিন্ন ভিন্ন রকমফেরকে আইসোটোপ বলা হয়। তবে আইসোটোপ হওয়ার জন্যে একই মৌলের ভিন্ন অণুর মধ্যস্থিত নিউক্লিয়াসে প্রোটন সংখ্যা এক হতে হয়, তবে নিউটনের সংখ্যায় পার্থক্য থাকে। ফলত একই মৌল হওয়া সত্ত্বেও আণবিক ভর আলাদা হয়। অধিকাংশ ক্ষেত্রে স্থায়ী মৌলের আইসোটোপে তেজস্ক্রিয় গুণাবলী থাকে।

মেডিক্যাল আইসোটোপ চিকিৎসা ক্ষেত্রে কীভাবে সাহায্য করে?

মেডিক্যাল আইসোটোপ বলতে মূলত চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত আইসোটোপগুলিকে বোঝানো হয়। প্রথম মেডিক্যাল আইসোটোপ ব্যবহৃত হয় চিকিৎসাক্ষেত্রের রেডিওফার্মাসিউটিক্যাল বিভাগে। যদিও বর্তমানে তেজস্ক্রিয় ছাড়াও অপেক্ষাকৃত রাসায়নিক ভাবে স্থায়ী আইসোটোপগুলিকেও ব্যবহার করা হয়।

চিকিৎসা ক্ষেত্রে সাধারণ কোন কোন তেজস্ক্রিয় ও স্থায়ী আইসোটোপ ব্যবহৃত হয়?

মলিবডেনাম-৯৯ হল একটি ক্ষণস্থায়ী তেজস্ক্রিয় আইসোটোপ। এই আইসোটোপ থেকে আরও ক্ষণস্থায়ী টেকনিটিয়াম-৯৯ এম তৈরি করা হয় যেটি সর্বাধিক ক্ষেত্রে ব্যবহার করা হয়। মূলত কিছু সংখ্যক দেশেই এই আইসোটোপগুলি তৈরি হয় ও অন্যান্য দেশে রফতানি করা হয়। এছাড়াও তেজস্ক্রিয় নয় এমন আইসোটোপ যেমন কার্বন-১৩ ও ডয়টেরিয়াম চিকিৎসাক্ষেত্রে বহুল ব্যবহৃত। কার্বন-১৩ কার্বনের ও ডয়টেরিয়াম হল জলের আইসোটোপ।

English summary
Finance minister announces PPP mode in medical isotope research, but what is this isotope?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X