• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন নির্বাচন: ডেমোক্র্যাট-বান্ধব ল্যাটিনোরা ইতিমধ্যেই ব্যাপক হারে ভোট দিয়েছেন

  • By SHUBHAM GHOSH
  • |

মার্কিন যুক্তরাষ্ট্রের বৈধ ল্যাটিনো ভোটারের সংখ্যা সেদেশের অন্যান্য গোষ্ঠীর চেয়ে যদিও কম, কিন্তু এবারের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ফ্লোরিডা, জর্জিয়া এবং নর্থ ক্যারোলাইনার মতো তিনটি 'ব্যাটলগ্রাউন্ড' রাজ্যে ল্যাটিনো ভোটাররা তাড়াতাড়ি ভোট দেওয়ার তৎপরতা দেখাচ্ছেন, তাতে এই নির্বাচনের ফলাফলে তাঁদের বড় ভূমিকা থাকবে বলেই মনে করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর মতে, এই তিনটি রাজ্যে এবছর ল্যাটিনো ভোটারদের ভোটদানের হার গতবারের তুলনায় উল্লেখযোগ্য হারে বেশি বলে জানিয়েছে ক্যাটালিস্ট নামক একটি তথ্য সংস্থা যারা নজর রাখে কারা তাড়াতাড়ি মতদান করছেন তার উপর।

ডেমোক্র্যাট-বান্ধব ল্যাটিনোরা ব্যাপক হারে ভোট দিচ্ছেন

সিএনএন জানাচ্ছে, আটত্রিশটি রাজ্যে ৩০ মিলিয়নের উপর ভোটার ইতিমধ্যেই এই নির্বাচনে তাঁদের মত জানিয়ে দিয়েছেন, ৮ নভেম্বরের নির্বাচনের দিনের দু'দিন আগেই।

ল্যাটিনোর ডেমোক্র্যাটদের বেশি পছন্দ করেন, বলছে বিশ্লেষণ

পিউ হিস্প্যানিক সেন্টার-এর বিশ্লেষণ অনুযায়ী ল্যাটিনোরা সাধারণত ডেমোক্র্যাটদেরই বেশি পছন্দ করে থাকেন। ২০১২ সালে রাষ্ট্রপতি বারাক ওবামার ঝুলিতে ৭১ শতাংশ ল্যাটিনো ভোট পড়েছিল। তাঁর রিপাবলিকান মিট রোমনির পক্ষে গিয়েছিলো মাত্র ২৭ শতাংশ ভোট।

ফ্লোরিডাতে এখন পর্যন্ত প্রায় ৬ লক্ষ ল্যাটিনো ভোটাররা ইতিমধ্যেই তাঁদের মত দিয়েছেন যেখানে ২০০৮ সালে এই পর্যায়ে ল্যাটিনো ভোটদাতাদের সংখ্যা ছিল দুই লক্ষ ষাট হাজার। অর্থাৎ, কৃষ্ণাঙ্গ বা শ্বেতাঙ্গ ভোটারদের তুলনায় হিস্প্যানিক জনসংখ্যার ভোটদানের হার বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

ফ্লোরিডা

ফ্লোরিডার মতো অতি গুরুত্বপূর্ণ রাজ্যে (এই রাজ্যের মত ইলেক্টোরাল ভোটার সংখ্যা ২৯) ল্যাটিনো ভোটারদের এই তৎপর ভূমিকা সার্বিক ফলাফলের উপর ভালোরকম প্রভাব ফেলতে পারে বলেই মার্কিন রাজনীতির বিশেষজ্ঞদের ধারণা। পিউ রিসার্চ সেন্টার এও জানিয়েছে যে ২০০৮ সালে ফ্লোরিডাতে ওবামা যেখানে ৫৭ শতাংশ হিস্প্যানিক ভোট পেয়েছিলেন, চার বছর বাদে তিনি পান ৬০ শতাংশ ভোট, বলছে সিএনএন-এর রিপোর্টটি। ইতিহাসের কথা মনে রাখলে এই সংখ্যাগুলি ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন এবং তাঁর দলকে যথেষ্ট উৎসাহিত করবে।

জর্জিয়া

জর্জিয়াতে ইতিমধ্যে ৩১ হাজার ল্যাটিনো ভোট দিয়ে দিয়েছেন এবং সংখ্যাটা গতবারের দ্বিগুণেরও বেশি। যদিও এই রাজ্যে হিস্প্যানিক ভোটারের সংখ্যা খুব বেশি নয়, কিনতু তাঁদের মধ্যে জলদি ভোটদানের হার ২০১২ সালের তুলনায় ১৪৪ শতাংশ, জানাচ্ছে সিএনএন।

জর্জিয়াতে ক্লিন্টন তাঁর রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এক অঙ্কে পিছিয়ে রয়েছেন বলে জানিয়েছে এনবিসি নিউজ/ওয়াল স্ট্রিট জার্নাল-এর একটি সাম্প্রতিক সমীক্ষা।

উত্তর ক্যারোলাইনা

উত্তর ক্যারোলাইনার মতো অতি গুরুত্বপূর্ণ রাজ্যেও ল্যাটিনো ভোটারদের জলদি ভোটদানের প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। ইতিমধ্যে ৩৭ হাজারেরও বেশি ল্যাটিনো ভোটার তাঁদের ব্যালট প্রদান করেছেন যা গতবারের তুলনায় ১৪ হাজারেরও বেশি।

এই রাজ্যেও ল্যাটিনোদের উপস্থিতি কম হলেও ২০১২-র তুলনায় তাঁরা অনেক বেশি হারে তাড়াতাড়ি ভোটবাক্সের সামনে উপস্থিত হয়ে নিজেদের মত প্রদান করছেন। এই প্রদেশে ক্লিন্টন ট্রাম্পের থেকে তিন অঙ্কে এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে একটি সমীক্ষা।

২০১২ সালে ওবামা উত্তর ক্যারোলাইনায় ৬৮ শতাংশ হিস্প্যানিক ভোট জিতেছিলেন বলে জানিয়েছে পিউ রিসার্চ সেন্টার।

English summary
US election 2016: Latinos are voting early which will make Democrats happy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X