টি ব্যাগের চা খেতে ভালোবাসেন, শরীরে কত জীবাণু ঢুকছে জানা আছে কি

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

অফিসের টি ব্যাগে জীবাণুর পরিমাণ আপনার টয়লেট সিটের থেকে বেশি। ব্রিটেনের এক সংস্থার করা সমীক্ষায় এমনটাই উঠে এসেছে। সমীক্ষা জানাচ্ছে টয়লেট সিটের থেকে ১৭ গুণ বেশি জীবাণু রয়েছে এই টি ব্যাগে।

টি ব্যাগের চা খেতে ভাল বাসেন, শরীরে কত জীবাণু ঢুকছে জানা আছে কি

অফিসে ব্যস্ত সময়। চায়ের ব্যবস্থা নেই তো কী? টি ব্যাগ তো রয়েছে। কাপে গরম ঝল ঢেলে নিয়ে তাতে টি ব্যাগ ডুবিয়ে নিয়ে পুরোটা ভিজে যাওয়া পর্যন্ত একটু কাজ করা, কিংবা বন্ধু কিংবা সহকর্মীদের সঙ্গে একটু গল্প করে নেওয়া। চিত্রটা মোটামুটি কমবেশি স্বাভাবিক প্রায় প্রত্যেকটা অফিসেই।

ধরুন আপনি ট্রেনে ভ্রমণ করছেন। কয়েক ঘণ্টার জার্নি। একটু চা খেলে ভাল হয়। আর আজকালকার দিনে ট্রেনে টি ব্যাগের মাধ্যমে চা নিয়ে ওঠেন অনেকেই। ফলে ট্রেনেও চা পেতে অসুবিধা হয় না।

কিন্তু সাম্প্রতিক সমীক্ষা যা বলছে তাতে আপনি মুষড়ে পড়তে পারেন। অফিসে কিংবা ট্রেনে যে টি ব্যাগ দিয়ে চা তৈরি করে খান, তার মান কী? বাজারে বিভিন্ন কোম্পানির বিভিন্ন দামের টি ব্যাগ রয়েছে।
সাধারণ ভাবে একটি সমীক্ষার কথা জানা গিয়েছে। এই সমীক্ষায় বলা হচ্ছে, আপনার টয়লেট সিটের থেকে ১৭ গুণ বেশি জীবাণু রয়েছে এই টি ব্যাগে। বিজ্ঞানীদের দেওয়া হিসেব অনুযায়ী, টয়লেট সিটে যদি কেবল মাত্র ২২০ টি জীবাণু পাওয়া যায়, তবে টি ব্যাগে রয়েছে ৩, ৭৮৫ টি জীবাণু।

টি ব্যাগের চা খেতে ভাল বাসেন, শরীরে কত জীবাণু ঢুকছে জানা আছে কি

সমীক্ষাটি করেছে ব্রিটেনের সংস্থা ইনিশিয়াল ওয়াশরুম হাইজিন। রান্না ঘর এবং অন্যান্য ব্যবহার্য জিনিসের ওপরও সমীক্ষাটি চালানো হয়।

সমীক্ষায় কেটলির হ্যান্ডেলে ২,৪৮৩ টি, মগে ১৭৪৬ টি ফ্রিজের হ্যান্ডেলে ১৫৯২ টি জীমাণুর সন্ধান মিলেছে।

প্রায় ১০০০ শ্রমিকের ওপরও সমীক্ষা চালানো হয়। সেখান থেকে জানা গিয়েছে, এঁদের ৮০ শতাংশই সহকর্মীর জন্য পানীয় তৈরির আগে হাত ধুয়ে নেওয়ার ব্যাপারে সজাগ নন।

সমীক্ষাকারী সংস্থার তরফে জানানো হয়েছে, নিজেদের পরিচ্ছন্নতা সম্পর্কে অফিসগুলিকেই সজাগ হতে হবে। সমীক্ষায় জানানো হয়েছে, এক্ষেত্রে যতবার হাত বদল হবে, কিংবা হাত লাগানো হবে, জীবাণুর পরিমাণ ততই বাড়বে। সেই জন্যই কেটলির হ্যান্ডেল, টি ব্যাক্সের ঢাকনা, মগে জীবাণর পরিমাণ বেশি।

তবে এক্ষেত্রে কর্মস্থলকে স্বাস্থ্যকর রাখতে গেলে কিংবা রান্নাঘরকে সেই অর্থে পরিষ্কার রাখতে গেলে প্রচুর খরচ করতে হবে।

English summary
Toilet seat is 17 times cleaner than office teabags, says study of a britain's organisation.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.