India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আসছে নতুন অ্যাপ! হোয়াটসঅ্যাপে 'ফেক নিউজ' চিনে নিন সহজে

Google Oneindia Bengali News

স্যোশাল মিডিয়ার যত ব্যাপ্তি হচ্ছে, ততই এই নিয়ে বিভ্রান্তি ও অস্থিরতাও বাড়ছে। স্যোশাল মিডিয়ায় গুজবের জেরে সম্পর্কের অবনতি হচ্ছে। মানুষে মানুষে প্রাণ নিয়ে টানাটানি হচ্ছে। মানুষ খুন হচ্ছে। ফলে এই গুজবের পরিবেশ থেকে আমজনতাকে বের করে আনতে অভিনব পরিকল্পনা করেছেন একদল গবেষক। কী করতে চলেছেন তাঁরা, জেনে নেওয়া যাক একনজরে।

আইআইআইটি-ডি গবেষকদের সাফল্য

আইআইআইটি-ডি গবেষকদের সাফল্য

পোন্নুরঙ্গম কুমারাগুরু নামে এক গবেষকের নেতৃত্বে ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি-র গবেষকরা একটি অ্যাপ তৈরি করছেন। এই অ্যাপটি স্যোশাল মিডিয়ায় ঘুরে বেড়ানো মেসেজের বৈধতা যাচাই করবে।

গুজব থেকে শিক্ষা

গুজব থেকে শিক্ষা

গত কিছুদিনে স্যোশাল মিডিয়ায় গুজবের জেরে বিভিন্ন রাজ্যে একাধিক মানুষকে মার খেতে হয়েছে। কয়েকজন মারাও গিয়েছেন। এই অমানবিকতা বন্ধ করতেই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে।

সাহায্যের আবেদন

সাহায্যের আবেদন

গবেষকদের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ নম্বর ৯৩৫৪৩২৫৭০০ এ মেসেজ করে বিভিন্ন কনটেন্ট পাঠাতে আবেদন করা হয়েছে। যাতে অ্যাপ তৈরির সময় অনেক ধরনের কনটেন্টের উপরে কাজ করা যায়।

জানানো হবে সিগন্যাল

জানানো হবে সিগন্যাল

কোনও মেসেজ হোয়াটসঅ্যাপে এলেই তা বৈধ না অবৈধ তা 'কালার কোড' দিয়ে বোঝা যাবে। ঠিক হলে সবুজ আলো জ্বলবে। ভুল হলে লাল আলো জ্বলবে। কোনও সন্দেহজনক খবর বা বার্তা হলে হলুদ আলো দেখানো হবে।

ফরওয়ার্ড করা মেসেজ

ফরওয়ার্ড করা মেসেজ

মেসেজ পাঠানো হলে তার লিঙ্ক বা ইউআরএল, ছবি, ভিতরের শব্দ থেকে অনেককিছু জানা যায়। সেগুলি যাচাই করেই একটি মডিউল তৈরি করা হবে। সেটাই নকল খবর বাছাইয়ে সাহায্য করবে।

English summary
This app may identify fake news on WhatsApp, Know how it will work
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X