Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আধার না থাকলে এই দশটি কাজ কিছুতেই করতে পারবেন না আপনি

  • Posted By:
Subscribe to Oneindia News

এখন অনেক কাজ করতে গেলেই আধার নম্বর প্রয়োজন হচ্ছে। আগে এমনটা ছিল না। তবে এখন অনেক কাজের ক্ষেত্রেই আধার নম্বর বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। বলা ভালো, আধার নম্বর না থাকলে বহু কাজে এখন আপনি হাত পর্যন্ত দিতে পারবেন না। তাই জেনে নেওয়া ভালো কোন কাজগুলি আধার নম্বর ছাড়া এখন করা সম্ভব নয়।

আয়কর রিটার্ন

আয়কর রিটার্ন

আয়কর জমা করার ক্ষেত্রে আধারের তথ্য আপনাকে দিতেই হবে। তার আগে আধার নম্বর ও প্যান নম্বরের সংযুক্তিকরণ করতে হবে। সেটার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। তবে আয়কর জমা করার ক্ষেত্রে আধার নম্বর দিতেই হবে। নাহলে রিটার্ন জমা করা যাবে না।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও আধার নম্বর বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। যেকোনও ব্যাঙ্কে যেকোনও ধরনের অ্যাকাউন্ট খুলতে গেলেই এখন আধার নম্বর দিতে হবে। অন্যথায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে না।

ব্যাঙ্কে লেনদেন

ব্যাঙ্কে লেনদেন

ব্যাঙ্কে লেনদেনে ৫০ হাজার টাকা বা তার বেশি লেনদেনে আগে প্রয়োজন না হলেও এখন থেকে আধার নম্বর লাগবে। গেজেট বিজ্ঞপ্তি বের করে গত ১ জুন থেকে এটাই নিয়ম ঘোষণা করেছে কেন্দ্র সরকার।

মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট

মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট

কারও মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট থাকলে সেখানেও আধার নম্বর সংযুক্ত করতে হবে। কারও তা না করা থাকলে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সেই কাজ শেষ করতে হবে। অন্যথায় মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

ডিজিটাল লকার

ডিজিটাল লকার

কেন্দ্র সরকার অনলাইন লকার সিস্টেম প্রকাশ করেছে। এতে সরকারি সার্ভারে ব্যক্তিগত তথ্য জমা রাখা যাবে। একে বলা হচ্ছে ডিজিটাল লকার বা ডিজি লকার। তা রাখতে গেলে আধারের নম্বর অবশ্যই প্রয়োজন।

স্কলারশিপ

স্কলারশিপ

ছাত্রছাত্রীদের সরকারি স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে আধার নম্বর অবশ্যই প্রয়োজন। ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যোগ করতে হবে।

প্রভিডেন্ট ফান্ড

প্রভিডেন্ট ফান্ড

কারও পিপিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ করা থাকলে অনলাইনে টাকা তোলার সময়ে সুবিধা হবে। নাহলে তখন আধার নম্বর দিতে হবে।

মাসিক পেনশন

মাসিক পেনশন

পিপিএফের মতোই মাসিক পেনশন তুলতে গেলেও আপনাকে আধার নম্বর দিতে হবে। যাতে পেনশন অ্যাকাউন্ট থেকে কোনওরকম জালিয়াতি না হয় সেজন্যই এই নিয়ম চালু হয়েছে। যদিও এখনও আলাদা আলাদা রাজ্যে আলাদা নিয়ম চালু রয়েছে।

মোবাইল নম্বর কেওয়াইসি

মোবাইল নম্বর কেওয়াইসি

গ্রাহকদের টেলিফোন নম্বরের কেওয়াইসি-তে আধার নম্বর প্রয়োজন। টেলিকম মন্ত্রকের তরফে সবকটি কোম্পানিকে এই মর্মে নির্দেশও পাঠানো হয়েছে। টেলিফোন নম্বর ভেরিফাই করতে তাই আধার নম্বর দিতেই হবে।

গ্যাসে ভর্তুকি

গ্যাসে ভর্তুকি

গ্যাসের ভর্তুকি পেতে গেলে অবশ্যই আপনার আধার নম্বরকে গ্যাস সংযোগের সঙ্গে সংযুক্তিকরণ করতে হবে। একমাত্র তাহলেই ভর্তুকিযুক্ত গ্যাস ব্যবহারের সুবিধা পাবেন আপনি।

English summary
Things that are banned for you if don't have Aadhaar Card
Please Wait while comments are loading...