• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নক্ষত্রের ডিএনএ প্রকাশ মহাকাশযান গাইয়ার! মিল্কিওয়ে গ্যালাক্সিতে নতুন সত্য আবিষ্কার

Google Oneindia Bengali News

মহাকাশযান গাইয়া মিল্কিওয়ে গ্যালাক্সিতে প্রায় দুই বিলিয়ন নক্ষত্র সম্পর্কে নতুন বিবরণ দিয়েছে। ইউরোপীয় স্পেস এজেন্সি সোমবার গাইয়া মহাকাশযান থেকে সংগৃহীত তথ্যের একটি নতুন ট্রু প্রকাশ করেছে, তা থেকেই উঠে এসেছে নতুন ওই বিবরণ। আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির সবথেকে সঠিক মানচিত্রটি আরও উন্নত হয়েছে।

নক্ষত্রের ডিএনএ প্রকাশ মহাকাশযান গাইয়ার

জ্যোতির্বিজ্ঞানীরা ধারণায় উপনীত হয়েছেন, পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে দ্বিতীয় ল্যাগ্রেঞ্জ পয়েন্টে অবস্থিত হয়েও মহাকাশযানটি গ্যালাক্সির বিশাল কোণগুলি পর্যবেক্ষণ করেছেন। নতুন ডেটা রিলিজের মধ্যে অন্যান্যদের মধ্যে তারার অবস্থান, দূরত্ব, আকাশজুড়ে গতি এবং রঙের তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

এই নতুন ডেটা অদ্ভুত 'স্টারকোয়েক', নাক্ষত্রিক ডিএনএ এবং অপ্রতিসম গতির নতুন অন্তর্দৃষ্টি দিতে পারে। মহাকাশযানের লক্ষ্য হল মিল্কিওয়ের সবচেয়ে নির্ভুল বহুমাত্রিক মানচিত্র তৈরি করা। মহাকাশযানটি জ্যোতির্বিজ্ঞানীদের আমাদের গ্যালাক্সির কাঠামো এবং বিলিয়ন বছর ধরে অতীতের বিবর্তন পুনর্গঠন করতে এবং তারার জীবনচক্র এবং মহাবিশ্বে আমাদের অবস্থানকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করে।

নতুন ডেটাতে আমাদের গ্যালাক্সির প্রায় দুই বিলিয়ন নক্ষত্রের জন্য উন্নত বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে রয়েছে তাদের রাসায়নিক গঠন, তারার তাপমাত্রা, রঙ, ভর, বয়স এবং তারা যে গতিতে আমাদের দিকে বা দূরে চলে যাচ্ছে সে সম্পর্কে নতুন তথ্য।

ইএসএ এক বিবৃতিতে জানিয়েছে, "এই তথ্যের বেশিরভাগই সদ্য প্রকাশিত স্পেকট্রোস্কোপি ডেটা দ্বারা প্রকাশিত হয়েছে। এটি একটি কৌশল যেখানে তারার আলোকে তার উপাদান রঙে বিভক্ত করা হয় (একটি রামধনুর মতো)। ডেটাতে তারার বিশেষ উপসেটগুলিও অন্তর্ভুক্ত থাকে, যেমন সময়ের সঙ্গে সঙ্গে উজ্জ্বলতা পরিবর্তন করা।"

ডেটাতে এখনও পর্যন্ত বাইনারি নক্ষত্রের বৃহত্তম ক্যাটালগ, হাজার হাজার সৌরজগতের বস্তু, যেমন গ্রহাণু এবং গ্রহের চাঁদ এবং মিল্কিওয়ের বাইরে লক্ষ লক্ষ গ্যালাক্সি এবং কোয়াসার রয়েছে৷ মহাকাশযানটি তারার কম্পন পর্যবেক্ষণ করেছে। পর্যবেক্ষণ করেছে একটি তারার পৃষ্ঠে ক্ষুদ্র গতি, যা তারার আকার পরিবর্তন করে।

বেলজিয়ামের কে ইউ লিউভেনের কনি আর্টস বিবৃতিতে বলেছে, "স্টারকুয়াক আমাদের তারা সম্পর্কে অনেক কিছু শেখায়, বিশেষ করে তাদের অভ্যন্তরীণ কাজ। গাইয়া বিশাল নক্ষত্রের 'অ্যাস্টেরোসিজমোলজি'র জন্য একটি সোনার খনি খুলছে।" ২০১৪ সালে চালু হওয়া প্রোবটি মহাকাশের মধ্য দিয়ে তাদের যাত্রা ট্র্যাক করার জন্য তারার ডিএনএও দেখেছিল।

ইএসএ আর একটি বিবৃতিতে বলেছে, "কোন নক্ষত্র কী দিয়ে তৈরি তা আমাদের তাদের জন্মস্থান এবং পরবর্তীতে তাদের যাত্রা সম্পর্কে বলতে পারে এবং সেইজন্য মিল্কিওয়ের ইতিহাস সম্পর্কে জানতে হবে। গাইয়া আমাদের সূর্য থেকে থ্রি-ডি গতির সঙ্গে মিলিত গ্যালাক্সির বৃহত্তম রাসায়নিক মানচিত্র প্রকাশ করছে।"

গাইয়া অতীতে ২০১৬ এবং ২০১৮ সালে ডেটার দুটি সেট প্রকাশ করেছে এবং ২০২০ সালে তৃতীয় ডেটা সেটের একটি উপসেট প্রকাশ করেছে৷ এই ডেটা রিলিজগুলিতে অন্যান্যগুলির মধ্যে তারার অবস্থান, দূরত্ব, আকাশ জুড়ে গতি এবং রঙের তথ্য রয়েছে৷ মিশনটি ২০১৩ সালে চালু হয়েছিল। মহাকাশযানটি কেবল আমাদের ছায়াপথের নক্ষত্রের মানচিত্রই করে না বরং তারাগুলির মধ্যে যা রয়েছে, আন্তঃনাক্ষত্রিক মাধ্যম, যা বেশিরভাগ ধুলো এবং গ্যাস নিয়ে গঠিত, তাও জানায়।

English summary
Space craft Gaia reveals DNA of stars into two billion of them in Milky Way Galaxy.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X