• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লক্ষ্মীপুজোর দিনে এমন কিছু কাজ যা নিয়ে বাঙালি বরাবরই আবেগপ্রবণ

ঘর আলো করে তাঁর পদার্পণের অপেক্ষায় বাঙালি। কোজাগরী লক্ষ্মীপুজো ঘিরে আজ সকাল থেকেই উৎসবের মেজাজে বাঙালি। ইতিমধ্যেই বহু গৃহস্থে এসে গিয়েছে মায়ের মূর্তি। বাড়ির সমস্ত মেঝেতে পড়ে গিয়েছে দেবীর পায়ের আদলের আল্পনা।

কলার ছররা দিয়ে বাণিজ্য তরী সাজিয়ে রাখা হয়েছে লক্ষ্মী মূর্তির পায়ের কাছে। লক্ষ্মীপুজো ঘিরে বাঙালির জীবনে একাধিক বিষয় অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে রয়েছে। দেখে নেওয়া যাক সেই সমস্ত বিষয়কে।

খিচুড়ি ভোগ

খিচুড়ি ভোগ

লক্ষ্মী পুজোর দিন খিচুড়ি ভোগ পাতে না পড়লে বাঙালির পেটপুজো সম্পন্ন হয়না! মাকে অর্পণ করা খিচুড়ি, লাবড়া, বেগুন ভাজার ভোগ প্রসাদ ঘিরে প্রতিটি বাঙালির মধ্যেই থাকে আলাদা আগ্রহ।

নাড়ু -মুড়কি

নাড়ু -মুড়কি

লক্ষ্মী পুজোর প্রসাদে নাড়ু মুড়কি মাস্ট! আর মাকে অর্পণ করার পাশাপাশি সেই নাড়ুর প্রসাদ পেতেও আগ্রহ কিছু কম থাকে না বাঙালির মধ্যে। সারাদিন ধরে প্রায় প্রতিটি বাড়িতেই এদিন চলে নাড়ু গড়ার কাজ! বাড়ির মহিলামহলের দায়িত্বে থাকে এই কাজ।

প্রতিমা

প্রতিমা

গতকাল থেকেই লক্ষ্মীপুজো ঘিরে প্রতিমার বাজারে তুঙ্গে চাহিদা। তবে প্রতিমার যেমন চাহিদা রয়েছে পটের চাহিদাও তার থেকে কিছু কম নয়।

আল্পনা

আল্পনা

পুজোর দিন দুই ধরনের আল্পনা দেখা যায়। একটি ঠাকুরের সামনে দেওয়া হয়, বাকি সারা ঘর জুড়ে..। তবে মূল আল্পনাটি থাকে মায়ের সামনে। বিভিন্ন আকারের আল্পনা এদিন দেখা যায়।

পুজোর আয়োজন

পুজোর আয়োজন

পুজোর আয়োজনে এদিন কোনও খামতি রাখতে চায়না বাঙালি। কোনও কোনও বাড়িতে এদিন মায়ের ভোগে ইলিশ মাছ দেওয়ার রীতিও প্রচলিত। এছাড়াও অর্পণ করা হয়, নারকেল না়ডু, মুড়কি, সিন্নি, পায়েস।

[আরও পড়ুন:উত্তম কুমারের বাড়ির লক্ষ্মীপুজো আজও ঐতিহ্য মেনে পালন করে নতুন প্রজন্ম]

প্রতিবেশীর বাড়ির ভোগ

প্রতিবেশীর বাড়ির ভোগ

কোজাগরী লক্ষ্মীপুজোর দিন পাড়া ভোগ খাওয়ার নিমন্ত্রণ পাননা এমন বাঙালি মেলা ভার! এমন দিনে প্রতিবেশীর বাড়িতে ভোগ চেখে দেখার মজাই আলাদা হয়! সেই মত বিভিন্ন বাড়িতে ভোগ প্রসাদের খাওয়াদাওয়া ঘিরে থাকে বিশাল আয়োজন।

[আরও পড়ুন:কোজাগরী লক্ষ্মীপুজো: শারদ পূর্ণিমার কোন সময়ে আরাধনা হবে দেবীর !জেনে নিন]

মায়ের পায়ের আল্পনা

মায়ের পায়ের আল্পনা

মায়ের পায়ের আদলে এদিন আল্পনায় সেজে থাকে বহু বাঙালি গৃহস্থ। আর এই ছবি যেকোনও বাঙালি পরিবারের চিরাচরিত রীতির অন্যতম।

[আরও পড়ুন:কোজাগরী লক্ষ্মীপুজোর দিন ভুলেও এই কাজগুলি করবেন না, ফিরবে সৌভাগ্য]

English summary
Bengalis are very much fond with these special things on Lakshmi-Puja day,Significance of bhog and special prasad on lakshmi puja day, here are some bengali nostalgia.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X