Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দূষণ ধুলোয় মিশিয়ে দিতে পারে ভারতের স্বপ্ন, দেখুন কী অবস্থা সারা বিশ্বের

  • Posted By:
Subscribe to Oneindia News

দূষণ নিয়ে আজ সারা বিশ্ব চিন্তিত। রোগ, যুদ্ধ, মহামারী যা করতে পারছে না, তাই করে দেখাচ্ছে দূষণ। ২০১৫ সালের হিসাব বলছে, সারা বিশ্বে মোট ৯০ লক্ষ মানুষের প্রাণ নিয়েছে দূষণ। ফি বছর মোট ৪.৬ হাজার বিলিয়ন ডলার আর্থিক ক্ষতি হচ্ছে বিশ্বের। বায়ু, জল সহ হাজারো রকমের দূষণের জেরবার সারা পৃথিবী। ফলে বায়ু, জল ও মৃত্তিকা দূষণকে ঠেকানো ও জনচেতনা গড়ে তোলাকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।

দূষণের ফল মারাত্মক

দূষণের ফল মারাত্মক

উন্নয়নশীল ও অনুন্নত দেশে দূষণ সংক্রান্ত রোগ মৃত্যুর হার বাড়িয়ে তুলছে। যার ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে, আর্থিক ঘাটতি তৈরি হচ্ছে। মানুষের কাজকর্মের ফলে স্বাস্থ্য ও আর্থিক ক্ষেত্রে এর কী প্রভাব তা ইংল্যান্ডের মেডিক্যাল জার্নালে স্পষ্ট উল্লেখ করা হয়েছে। সারা বিশ্ব জুড়ে এই নিয়ে গবেষণা-সমীক্ষা চলছে।

সব রোগের বাড়া

সব রোগের বাড়া

বিশ্বজুডে় যত মানুষের মৃত্যু হচ্ছে তার মধ্যে ছয় জনে একজনের মৃত্যু হচ্ছে দূষণের জন্য। অনুন্নত ও উন্নয়নশীল দেশে এই হার সবচেয়ে বেশি। ধূমপান, প্রাকৃতিক দুর্যোগ, ক্ষুধা, এইচআইভি, টিবি, ম্যালেরিয়ার কারণে যত মানুষ মারা যাচ্ছেন তার চেয়ে বেশি মানুষের মৃত্যু হচ্ছে দূষণের কারণে।

দূষণকে অবহেলা

দূষণকে অবহেলা

দূষণকে মানুষ আলাদা করে গুরুত্ব দেয় না। কারণ এটা আলাদা করে বোঝা বা দেখা যায় না। এর মধ্যে হাজারো মারণাস্ত্র লুকিয়ে থাকে যা খালি চোখে অনুধাবন করা যায় না।

দূষণের প্রকোপ

দূষণের প্রকোপ

দূষিত বায়ু- পরিবহণের ফলে নির্গত ধোঁয়া, বাড়িতে আগুনের পোড়া কার্বন ইত্যাদির ফলে সবচেয়ে বেশি মানুষ মারা যান। যা প্রায় ৬৫ লক্ষের বেশি। তারপরে রয়েছে দূষিত বায়ুর প্রকোপ যা কমপক্ষে ১৮ লক্ষ মানুষকে প্রতিবছর মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

ভারত সবচেয়ে এগিয়ে

ভারত সবচেয়ে এগিয়ে

সারা পৃথিবীতে দূষণের ফলে মৃত মানুষের সংখ্যায় সবচেয়ে এগিয়ে রয়েছে ভারতবর্ষ। ৯০ লক্ষের মধ্যে ২৫ লক্ষ লোক শুধু ভারতেই দূষণের ফলে ফি বছর মারা যায়। তারপরে রয়েছেন চিন। এদেশে প্রতিবছর দূষণ অন্তত ১৮ লক্ষ লোকের প্রাণ কেড়ে নিচ্ছে।

এশিয়ায় প্রভাব বেশি

এশিয়ায় প্রভাব বেশি

ভারত ও চিন ছাড়া আর যে দেশগুলিতে দূষণের মাত্রা সর্বাধিক সেগুলি হল - বাংলাদেশ, পাকিস্তান, উত্তর কোরিয়া, দক্ষিণ সুদান, হাইতির মতো দেশ। সেদেশে অকালে মৃত্যুর অন্যতম কারণই হল দূষণ।

আফ্রিকার বেহাল অবস্থা

আফ্রিকার বেহাল অবস্থা

এর মধ্যে উল্লেখ্য হল, পৃথিবীর অন্যতম অনুন্নত এলাকা সাব সাহারান আফ্রিকায় বায়ুদূষণ পর্যবেক্ষণ করার মতো কোনও পদ্ধতি নেই। মৃত্তিকা দূষণও পরীক্ষা করা যায় না। সেটা সম্ভব হলে সাব সাহারান আফ্রিকার দেশগুলি অনেক উপরে উঠে আসবে ও পৃথিবীতে দূষণের আসল মাত্রা নির্ধারণ করা যাবে। এই অংশ বাদ দিয়েই যা অবস্থা তাতে চমকে ওঠা ছাড়া উপায় নেই।

নিম্নবিত্তরা করাল থাবায়

নিম্নবিত্তরা করাল থাবায়

দূষণ সম্পর্কিত যত মৃত্যু হচ্ছে তার ৯২ শতাংশই নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের মধ্যে হচ্ছে যারা উন্নয়নশীল দেশের বাসিন্দা। দরিদ্রদের রোজগারের পথ সুগম করার চেষ্টা সরকার করলেও দূষণ থেকে কীভাবে দরিদ্রদের টেনে বের করা যাবে তা নিয়ে বিশেষ তদ্বির কারও নেই।

দিওয়ালিতে ছাড়ায় মাত্রা

দিওয়ালিতে ছাড়ায় মাত্রা

দিওয়ালির সময় প্রতিবারই ভারতে বায়ুদূষণ মাত্রা ছাড়িয়ে যায়। এবারও তাই হয়েছে। তবে ঘটনা হল, উৎসব বাদে অন্য দিনে ভারতের বিভিন্ন বড় শহরের বায়ু দূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্থির করা সীমার অনেক উপরে থাকে। সরকারকেই উদ্যোগ নিয়ে এ ব্যাপারে পদক্ষেপ করতে হবে।

English summary
Pollution kills more people in India than other countries, read the shocking facts
Please Wait while comments are loading...