• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) সীমান্তে সেনার অঙ্গচ্ছেদ করেছে পাকিস্তান, এবার কী পদক্ষেপ করতে পারে ভারত?

ভারতীয় দুই সেনা জওয়ানের অঙ্গচ্ছেদ করে সোমবার হত্যা করেছে পাকিস্তান সেনা। তার বদলে সীমান্তে পাক সেনা ছাউনিতে পাল্টা হামলা চালিয়ে ৭ পাকিস্তানি সেনাকে খতম করেছে ভারত। তবে পাকিস্তান সরকার ও সেনা এই ধরনের কোনও ঘটনা অস্বীকার করেছে। ঠিক যেভাবে সার্জিক্যাল স্ট্রাইকের বিষয় প্রথমে স্বীকার করতে চায়নি পাকিস্তান।

তবে ফের একবার সীমান্তপার সন্ত্রাসের প্রেক্ষিতে কী পদক্ষেপ করতে পারে ভারত? কোন কোন বিকল্প ভারতের হাতে রয়েছে। কারণ এটা প্রথমবার নয়। এর আগেও বারবার ভারত সীমান্তে পাকিস্তান সেনা অথবা জঙ্গিরা হামলা চালিয়েছে।

সীমান্তে কামান দাগা

সীমান্তে কামান দাগা

সীমান্তে কামান বসিয়ে তা দিয়ে হামলা চালাতে পারে ভারত। এর ফলে পাকিস্তানি সেনার পোস্ট গুড়িয়ে দেওয়া যাবে। এবং যেভাবে পাকিস্তানি সেনা বারবার সীমান্তে হামলা চালাচ্ছে, তার যোগ্য জবাব দেওয়া সম্ভব হবে। ২০১৬ সালের অক্টোবরে পাকিস্তানি সেনার পোস্ট গুড়িয়ে দিতে ভারতীয় সেনা বোফর্স বন্দুক ব্যবহার করে। মাচিল সেক্টরে সেপাই মনদীপ সিংয়ের হত্যার প্রতিবাদে এই পদক্ষেপ করে ভারতীয় সেনা।

সীমান্ত পার হানা

সীমান্ত পার হানা

ভারতীয় সেনা আধিকারিকেরা মনে করেন সীমান্ত পার হানা হলে এই ধরনের ঘটনা কমানো যাবে। সীমান্তের লাগোয়া সেনা পোস্টগুলির এই বিষয়ে প্রশিক্ষণ রয়েছে। বদলা নিতে এই ধরনের পদক্ষেপ করতেই পারে ভারত।

শত্রুপক্ষের পোস্ট খুঁজে বের করে ধ্বংস করা

শত্রুপক্ষের পোস্ট খুঁজে বের করে ধ্বংস করা

সীমান্তে কাজ করা সেনা জওয়ানরা সাধারণভাবে জানেন ওপারে কোথায় কোথায় সেনার পোস্ট রয়েছে। ফলে শত্রুদের পোস্ট ধ্বংস করার অপশন রয়েছে ভারতীয় সেনার সামনে। কোনও কোনও সেনা আধিকারিকের মতে, এই ধরনের পোস্ট খুঁজে ধ্বংস করে দেওয়া উচিত ভারতের।

ব্যবসা বন্ধ রাখা

ব্যবসা বন্ধ রাখা

পাকিস্তানকে ঘুরিয়ে শিক্ষা দেওয়ার সহজ পথ হল বাণিজ্য বন্ধ করে দেওয়া। আর্থিক দিক থেকে পাকিস্তানকে ধাক্কা দিলে তা সহ্য করা কঠিন হবে। ছোট দেশ, তাদের অর্থনীতিও ছোট। ফলে ভারতের মতো বড় দেশের যতটা না ক্ষতি হবে, ব্যবসা-বাণিজ্য তার চেয়ে বেশি ক্ষতি সইতে হবে পাকিস্তানকে।

নানা স্তরে প্রতিরোধ

নানা স্তরে প্রতিরোধ

কিছু প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, শুধু একভাবে নয়, নানাভাবে এই সমস্যার মোকাবিলা করতে হবে ভারতকে। সেনার দিয়ে, রাজনৈতিক ও কূটনৈতিকভাবে, ব্যবসা বন্ধ করার মতো হাজারো পথ একসঙ্গে ব্যবহার করে পাকিস্তানকে সীমান্ত সন্ত্রাসের যোগ্য জবাব দেওয়া যেতে পারে।

English summary
Pakistan mutilates bodies of Indian soldiers : Here is what India can do
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X