India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মঙ্গলে ইতিহাস নাসার! ‘লাল গ্রহে’র সঙ্গে ইনসাইট মার্স ল্যান্ডারের তোলা ‘সেলফি’ ভাইরাল

Google Oneindia Bengali News

'লাল গ্রহে'র সঙ্গে নাসার মহাকাশ যান ইনসাইট মার্স ল্যান্ডারের তোলা 'সেলফি' ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়। নাসা সম্প্রতি প্রকাশ করেছে দুটি ছবি। সেই ছবি দুটিই প্রমাণ, মঙ্গলে ইতিহাস গড়েছে নাসা! গভীর ঘুমে যাওয়ার আগে লাল গ্রহ মঙ্গলে নাসার মহাকাশ ইনসাইট মার্স ল্যান্ডারের চূড়ান্ত সেলফি তুলে ইতিহাসে নাম লিখিয়েছে। নাসার পাঠানো মহাকাশ যান ইনসাইট মার্স ল্যান্ডারের তোলা সেলফি নিয়ে এখন জোর চর্চা মহাকাশবিজ্ঞানীদের মধ্যে।

মঙ্গলে ইতিহাস নাসার! ‘লাল গ্রহে’র সঙ্গে সেলফি ইনসাইটের

নাসা সম্প্রতি তার অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে মহাকাশ যান ইনসাইট মার্স ল্যান্ডার 'শেষ সেলফি' শেয়ার করেছে৷ মঙ্গলে অবতরণ করার পর থেকেই ল্যান্ডারটি লাল গ্রহ সম্পর্কে সম্পদপূর্ণ তথ্য প্রদান করে চলেছে৷ মঙ্গলের অমূল্য আবহাওয়ার তথ্য এবং মঙ্গল গ্রহের অবশিষ্টাংশের গবেষণা রেকর্ড করেছে৷

নাসার ইনসাইট মার্স ল্যান্ডারে ভূমিকম্পের একটি বিশ্লেষণও প্রদান করেছে, যার মাধ্যমে বিজ্ঞানীরা মঙ্গলের ভূত্বক, আবরণ এবং কোরের গভীরতা এবং গঠন পরিমাপ করতে পারে। নাসা জানিয়েছে, "আমাদের ইনসাইট মার্স ল্যান্ডারটি ২০২২-এর ২৪ এপ্রিল তার চূড়ান্ত সেলফি তুলেছিল। সীমিত ক্ষমতার মধ্যে দুটি ছবি তোলার পর ল্যান্ডারটিকে শক্তি হারিয়ে ফেলে।

সম্প্রতি দুটি ছবি শেয়ার করেছে মহাকাশ সংস্থা নাসা। একটি ছবিতে দেখা গিয়েছে- ল্যান্ডারটি কখন যাত্রা শুরু করেছিল, অন্য ছবিটি তার বর্তমান অবস্থার পরিচায়ক। আপলোড হওয়ার পর থেকে, ছবিটি নেটিজেনদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। ২৯৫কে লাইক পড়েছে ছবিটিতে। এই ধরনের মিশনের প্রযুক্তির সঙ্গে ধুলো থেকে পরিত্রাণ পাওয়ার যে কোন উপায় নেই, মন্তব্য করেছেন এক ব্যক্তি।

মঙ্গলে ইতিহাস নাসার! ‘লাল গ্রহে’র সঙ্গে সেলফি ইনসাইটের

ইনসাইট ল্যান্ডার তার মূল লক্ষ্য অর্জনের পর একটি বর্ধিত মিশন পর্বে কাজ করেছে। ক্যাপশন অনুসারে, এর প্যানেলে ধুলো জমতে থাকে এবং শক্তি কমতে থাকে। ক্যাপশনে বলা হয়েছে, "এর অপারেশন চালিয়ে যাওয়ার জন্য, ল্যান্ডারের সিসমোমিটারের জন্য শক্তিকে অগ্রাধিকার দিতে হবে, যে যন্ত্রটি মার্সকোয়েক পরিমাপ করে।"

নাসার হাবল টেলিস্কোপ সম্প্রতি একটি গ্যালাক্সির চিত্র ধারণ করেছে। নেটিজেনদের কাছে তা স্পষ্ট নয়। এটি একটি অস্বাভাবিক, বিকৃত আকৃতির এবং সর্পিল ছায়াপথের ছবি বলে মনে হয়। নাসার মতে, এটিকে পৃথিবী থেকে কিছুটা মোটা অক্ষর এস-এর মতো দেখায়, এটির মধ্য দিয়ে অন্ধকার ধূলিকণার একটি পাতলা সুতো রয়েছে। তার ফলে ছবিটি বিকৃত হয়েছে। সেটা নেটিজেনদের পক্ষে বোঝার সমস্যা হচ্ছে।

English summary
NASA creates history in Red planet Mars captured two pictures by InSight Mars Lander's Final Selfie.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X