জনপ্রিয়তার মোদীর ধারেকাছে কেউ নেই, তবে ভাবনাও রয়েছে, কী বলছে আন্তর্জাতিক সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় রাজনীতিতে এই মুহূর্তে জনপ্রিয়তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার ধারেকাছে কেউ নেই। আন্তর্জাতিক সমীক্ষক সংস্থা পিউ রিসার্চের সাম্প্রতিকতম সমীক্ষায় এই তথ্যই উঠে এসেছে। পিউ রিসার্চের গবেষণায় কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধীর (৫৮ শতাংশ) চেয়ে ৩০ পয়েন্টে এগিয়ে রয়েছেন নরেন্দ্র মোদী। তিনি পেয়েছেন ৮৮ শতাংশ সমর্থন। সোনিয়া গান্ধী রয়েছেন ৫৭ শতাংশে ও দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল রয়েছেন ৩৯ শতাংশে।

পিউ রিসার্চ

পিউ রিসার্চ

এই বছরের ফেব্রুয়ারি ২১ থেকে মার্চ মাসের ১০ তারিখের মধ্যে সমীক্ষাটি চালানো হয়। সেখানে একটা বড় অংশ বলেছেন আগের চেয়ে দেশের আর্থিক অবস্থা ভালো হয়েছে। গত তিনবছরে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে বলেই মত প্রকাশ করেন তিনি।

সামাজিক অবস্থা নিয়ে অসন্তোষ

সামাজিক অবস্থা নিয়ে অসন্তোষ

২০১৪ সালের থেকে ইতিবাচক মনোভাবের কথা সমীক্ষায় উঠে এলেও এখনও দেশের সামাজিক অবস্থা নিয়ে দশজনের মধ্যে সাতজনই অসন্তোষ প্রকাশ করেছেন। বিশেষ করে গতবছরে যেভাবে অসহিষ্ণুতা বিতর্ক তৈরি হয়েছিল তা নিয়ে অনেকে মতামত জানিয়েছেন।

দক্ষিণ-পশ্চিমে মোদী জনপ্রিয়

দক্ষিণ-পশ্চিমে মোদী জনপ্রিয়

নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা সবচেয়ে বেশি দক্ষিণের রাজ্য অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, তেলাঙ্গানা ও পশ্চিমের রাজ্য মহারাষ্ট্র, গুজরাত ও পূর্ব ঘেঁষা ছত্তিশগড়ে। এখানে দশজনে নয় জনই মোদীর প্রতি সমর্থন জানিয়েছেন।

উত্তর ভারতেও মোদী ফর্মুলা হিট

উত্তর ভারতেও মোদী ফর্মুলা হিট

পাশাপাশি পূর্বের রাজ্য বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, এমনকী পশ্চিমবঙ্গে প্রতি দশজনে আটজন মোদীকেই সেরা বেছে নিয়েছেন। উত্তরের রাজ্য দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশেও একই চিত্র লক্ষ্য করা গিয়েছে।

পূর্ব ভারতে জনপ্রিয়তা কমেছে

পূর্ব ভারতে জনপ্রিয়তা কমেছে

পরিসংখ্যান বলছে, ২০১৫ সালের পর থেকে নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা উত্তর ভারতে একই রয়েছে। পশ্চিম ও দক্ষিণ ভারতে তা আগের চেয়ে বেড়েছে। তবে পূর্ব ভারতে নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা আগের চেয়ে কমেছে।

মার্কিন মুলুকেও কমেছে জনপ্রিয়তা

মার্কিন মুলুকেও কমেছে জনপ্রিয়তা

শুধু পূর্ব ভারতেই নয়, নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা কমেছে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়দের মধ্যেও। ২০১৫ সালে যা ছিল ৭০ শতাংশ, তা ২০১৭ সালে কমে দাঁড়িয়েছে ৪৯ শতাংশে। অর্থাত পতন ২১ শতাংশ। পাশাপাশি গত বছরের নোট বাতিলের ঘটনার পর সারা দেশে নগদের ঘাটতি চরমে উঠেছিল বলে স্বীকার করেছেন সমীক্ষায় অংশ নেওয়া অর্ধেকের বেশি মানুষ।

English summary
Narendra Modi most popular figure in Indian politics; Rahul, Kejriwal way behind, says Pew Survey
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.