এবছর সারা দেশে কেমন হবে বৃষ্টিপাত, কী বলছে বিশেষজ্ঞদের পূর্বাভাস

Subscribe to Oneindia News

২০১৮ সালে সারা দেশে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক হবে। খরার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। আবহাওয়ার খবর প্রদানকারী বেসরকারি সংস্থা স্কাইমেট এমন সম্ভাবনার কথাই শুনিয়েছে। এবছর ভারতে জুন থেকে সেপ্টেম্বর, এই চার মাসের মধ্যে ৮৮৭ মিলিমিটার বৃষ্টিপাত হবে যা একেবারে স্বাভাবিক বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সংস্থা এখনও নিজেদের পূর্বাভাস ঘোষণা করেনি।

জুনে সর্বাধিক বৃষ্টিপাত

জুনে সর্বাধিক বৃষ্টিপাত

যদিও তার মানে এটা নয় যে কৃষকদের সমস্ত সমস্যা সমাধান হয়ে যাচ্ছে। বলা হয়েছে, জুন মাসে সর্বাধিক বৃষ্টিপাত হবে। তারপরের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনমাস জুলাই থেকে অগাস্টে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কম হবে। তবে সবমিলিয়ে বৃষ্টিপাত স্বাভাবিক হবে।

এপ্রিলের পূর্বাভাস হয়নি

এপ্রিলের পূর্বাভাস হয়নি

এপ্রিলে কেমন বৃষ্টিপাত হবে তার আলাদা করে কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। স্কাইমেট শুধুই বর্ষার চারটি মাসে কেমন বৃষ্টিপাত হবে বা বর্ষাকালে সারা দেশে বৃষ্টিপাতের পরিমাণ কেমন হবে তা নিয়ে পূর্বাভাস করেছে।

সরকারি পূর্বাভাস আসবে পরে

সরকারি পূর্বাভাস আসবে পরে

ভারতের সরকারি আবহাওয়া দফতর দ্য ইন্ডিয়ান মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট এখনও তাদের পূর্বাভাস জানায়নি। এই মাসের শেষে তা জানানো হবে। তবে এবছর এল নিনোর সম্ভাবনা অনেক কম বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

 এল নিনোর সম্ভাবনা নেই

এল নিনোর সম্ভাবনা নেই

মার্চ মাসে কেন্দ্রীয় দফতর অগাস্ট পর্যন্ত এল নিনোর সম্ভাবনা নেই বলে জানিয়েছে। কেন্দ্রীয় ও পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পৃষ্ঠ অস্বাভাবিক হারে তেতে রয়েছে বলে জানানো হয়েছে। তবে বর্ষা দুর্বল হলে এল নিোনর সম্ভাবনা বাড়ে। এবছর স্বাভাবিক বর্ষা হওয়ায় তার সম্ভাবনা তাই স্বাভাবিকভাবে কমে এসেছে।

বিস্তারিত পূর্বাভাস

বিস্তারিত পূর্বাভাস

স্কাইমেট জানিয়েছে, অতিরিক্ত বৃষ্টিপাতের সম্ভাবনা ৫ শতাংশ, স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা ২০ শতাংশ, স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা ৫৫ শতাংশ, কম বৃষ্টিপাতের সম্ভাবনা ২০ শতাংশ ও খরার কোনও সম্ভাবনা নেই।

গতবছরের পূর্বাভাস মিলেছে

গতবছরের পূর্বাভাস মিলেছে

গতবছরে ভারতে বর্ষার ভবিষ্যদ্বাণী যা করা হয়েছিল তার ৯৫ শতাংশ পূরণ হয়েছে। জুন-জুলাইয়ে অত্যধিক বেশি বর্ষা হয়েছিল। এবং অগাস্ট ও সেপ্টেম্বরে বর্ষার ঘাটতি বেশি ছিল।

English summary
Skymet Weather on Wednesday predicted high possibility of normal seasonal rainfall during June-September period in India

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.