এই মুহূর্তগুলি মনে পড়লে নস্ট্যালজিক হয়ে পড়েন প্রত্যেক ভারতীয়

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় মানেই স্বতঃস্ফূর্ত আবেগের বিস্ফোরণ স্বাভাবিক। আট থেকে আশি সকলেই আমরা ভাবতে ভালোবাসি, স্মৃতির সাগরে ডুব দিতে পছন্দ করি। কারও ভালো দেখে যেমন আমাদের মন আনন্দে ভরে ওঠে, তেমনই কারও ভালো দেখলে আমরা হিংসেও জ্বলে উঠি। ফলে ভারতীয়দের মন বুঝতে পারা অত সহজ নয়। জীবনে চলার ক্ষেত্রেও যেমন, প্রত্যেকে আলাদা রকমের হন। কারও তরতর করে উন্নতি হয়, কেউ আবার জীবনযুদ্ধে পিছিয়ে পড়েন। তবে একটি বিষয়ে সকলের মিল রয়েছে। এমন কিছু কমন জিনিস রয়েছে যা মনে পড়লে ভারতীয় হিসাবে প্রত্যেকেরই কম-বেশি নস্ট্যালজিক হয়ে পড়েন।

[আরও পড়ুন:আপনি বুদ্ধিমান হলে বেশিদিন বাঁচবেন, দেখুন কী বলছে সমীক্ষা]

হারানো শৈশব

হারানো শৈশব

শৈশবের ফেলে আসা দিনগুলি সারা জীবনের সঞ্চয়। যত বয়স বাড়তে থাকে, ততই সেই দিনগুলির কথা মনে পড়ে নস্ট্যালজিক হয়ে পড়ি আমরা। ছোটবেলার দিনগুলি প্রত্যেক মানুষের কাছে বিশেষ স্মরণীয়। ভারতীয়রা তার বাইরে নন।

পরীক্ষায় বসা

পরীক্ষায় বসা

নস্ট্যালজিয়া না হলেও ছোটবেলার পড়াশোনার সঙ্গে হাজারো স্মৃতি জড়িয়ে রয়েছে। স্কুল-কলেজ, টিউশন, কোচিং সবকিছুর মধ্যে একটা ভালো লাগা, স্মৃতি লুকিয়ে রয়েছে যা চিরজীবনের সম্পদ।

ছোটবেলার পড়াশোনা

ছোটবেলার পড়াশোনা

বেশিরভাগ ভারতীয়রই ছোটবেলায় পড়াশোনায় অমনযোগী থাকেন। পড়তে কারও ভালো লাগে না। বর হয়ে সেটাই একধরনের স্মৃতি হয়ে যায়। কীভাবে ছোটবেলায় পড়াশোনা করেছেন, কীভাবে ফাঁকি মেরে কলেজ কামাই করেছেন, সেসবই মনে পড়ে বড় হয়ে।

প্রথম উপার্জন

প্রথম উপার্জন

বড় হয়ে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের জীবন শেষ করার পরে সকলেই চাকরির জন্য চেষ্টা করেন। অনেকে আবার ব্যবসায় যোগ দেন। আর তারপরে প্রথমবার মাইনের টাকা যখন হাতে এসে পৌঁছয় তখন খুশির ঠিকানা থাকে না। সেই ঘটনাই পরে মনে পড়লে মানুষ নস্ট্যালজিক হয়ে পড়ে। সকলেই কম টাকায় জীবন শুরু করে পরে বড় হন। সেটা ভেবে মন আনন্দে ভরে ওঠে।

হারিয়ে যাওয়া বন্ধুত্ব

হারিয়ে যাওয়া বন্ধুত্ব

ছোটবেলার বন্ধুত্বই সবচেয়ে ভালো হয়। পরে যারা বন্ধু হয় তারা হয় প্রয়োজনের খাতিরে। ছোটবেলার নিঃস্বার্থ বন্ধুত্ব কিন্তু সারাজীবন থেকে যায়। সেই বন্ধুত্ব যখন বড় হয়ে সময়ের সঙ্গে সঙ্গে হারিয়ে যায় তখন সেকথা মনে পড়লে মন নস্ট্যালজিক হয় অবশ্যই।

প্রথম প্রেম

প্রথম প্রেম

প্রথম প্রেম প্রত্যেকের জীবনেই এক আবেগঘন মুহূর্ত। কেউ সেই প্রেমে সফল হয়, কেউ আবার হয় না। তবে ছোটবেলার প্রথম প্রেমিক বা প্রেমিকা সকলের মনে সারাজীবন ঠাঁই পায়। ছোটবেলার প্রেম মনের মনিকোঠায় উজ্জ্বল হয়ে থাকে যা মনে পড়লে মন নস্ট্যালজিক হয়ে ওঠে।

English summary
Moments in life that makes every Indians nostalgic
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.