• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে পুজোর সময় কীভাবে বাড়ির প্রবীণ সদস্যদের নিরাপদে রাখবেন জেনে নিন

করোনা সংক্রমণ যাতে না বাড়ে তার জন্য এ বছর কোনও মণ্ডপে দর্শনার্থী ঢুকবে না, তা সোমবার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা হাইকোর্ট। পুজো নিয়ে এমনিতেই এরকম পরিস্থিতিতে সংশয় তো ছিলই, কিন্তু সেই সংশয় কাটিয়ে কলকাতা ও রাজ্যে পুজো হচ্ছে তা ঘোষণা করেছিল রাজ্য সরকার। কিন্তু সরকারকে ভৎসর্না করে হাইকোর্ট দর্শন ছাড়াই এ বছর পুজো সারতে বলেছে।

পুজোর সময় একবারও মা দুর্গাকে চাক্ষুষ করব না, এই কথা নবীন প্রজন্ম মানলেও, পুরনো আমলের মানুষ অর্থাৎ প্রবীণদের পক্ষে মানা একটু কষ্টকর। হয়ত পাড়ার মণ্ডপে বসেই সমবয়সীদের সঙ্গে একটু আড্ডা–গল্প গুজব করে পুজোর চারটে দিন একটু থাকতে চান। তাই সেই সময় কিন্তু তাঁদের বিশেষ যত্ন নিতে হবে। কারণ এই ভাইরাসের সংক্রমণে দ্রুত আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ির শিশু ও বৃদ্ধদের। তাই জেনে নিন কীভাবে রক্ষা করবেন বাড়ির প্রবীণদের।

মাস্ক জরুরি

মাস্ক জরুরি

বাড়ির প্রবীণদের নিয়ে যদি বাইরে বের হন বা তাঁরা যদি নিজেরাই পুজোর সময় বাইরে যান তবে তাঁদের মুখে যেন অবশ্যই মাস্ক থাকে। মাস্ক ছাড়া কোনওভাবেই যেন তাঁরা বাড়ির বাইরে না যান। মুখ থেকে মাস্ক না খোলাই শ্রেয়।

 সামাজিক দুরত্ব

সামাজিক দুরত্ব

পাড়ার মণ্ডপে বসুন বা একটু হাওয়া খেতেই বের হন মনে রাখবেন সামাজিক দুরত্ব বজায় রাখলে তবেই এই মারণ রোগের হাত থেকে রেহাই পাওয়া যাবে। সকলের সঙ্গেই এই দুরত্ব বজায় রাখতে হবে প্রবীণদের।

 ভিড়ে নয়

ভিড়ে নয়

প্রবীণ বা বাড়ির বৃদ্ধ-বৃদ্ধাদের নিয়ে কোনও জন সমাগম এলাকায় যাবেন না। ভিড় এড়িয়ে চলুন। দরকার পড়লে বাড়িতেই রাখুন তাঁদের।

খাওয়ার আগে বা ঘন ঘন হাত ধোওয়া

খাওয়ার আগে বা ঘন ঘন হাত ধোওয়া

করোনাকে দমন করতে খেতে বসার আগে প্রায় ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ভাল করে ধুতে হবে। প্রয়োজনে এক ঘণ্টা অন্তর ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। স্যানিটাইজার নিয়ে বাইরেও বেরোতে হবে।

দৈনন্দিন জীবনে যেভাবে বাড়ির বর্ষীয়ানরা জীবনযাপন করেন, তেমনই থাকবেন। শুধু সতর্কতা বাড়িয়ে দিতে হবে। এছাড়াও শরীর খারাপ লাগলে চিকিৎসকের সঙ্গে সত্ত্বর যোগাযোগ করতে হবে। যাঁদের বিভিন্ন রোগ রয়েছে, সেইসব প্রবীণদের অত্যন্ত সাবাধানে রাখতে হবে। দরকার পড়লে পুজোর ক'‌দিন তাঁদের বাড়ি থেকে না বেরোনোই ভালো। ভার্চুয়ালি পুজো দেখান তাঁদের। বাড়িতে তাঁদের সঙ্গে সময় কাটান এই সময়।

দক্ষিণ ২৪ পরগনা : হাইকোর্টের নিয়ম মেনেই পুজো, আয়োজন শুরু পুজো কমিটিগুলির

শাস্ত্র থেকে স্বাস্থ্যবিধি মেনে এবছরের দুর্গাপুজো! বাইরে বেরোলে কোন জিনিসগুলি সঙ্গে রাখবেন জানুন

English summary
learn how to keep the elders of the house safe during pujo in coronavirus crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X