• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিশোর কুমারের ৮৯তম জন্মদিন! তাঁর সেরা কয়েকটি গানের 'থ্রো-ব্যাক' ভিডিও একনজরে

সঙ্গীতপ্রেমী হিসাবে কিশোর কুমারের গাওয়া গানগুলির মধ্যে থেকে সেরা কয়েকটি গান বেছে নেওয়া এককথায় অসম্ভব। তিনি ভারতীয় সঙ্গীতের এক মহান দিকপাল। তাঁর কণ্ঠ, গায়কী, ভাবপ্রকাশ সকলের থেকে আলাদা। সমসাময়িক লতা, আশা, মান্না দে থেকে শুরু করে সকলেই তাঁকেই সেরা বলে মেনে নিয়েছেন। মৃত্যুর তিন দশক পরও তিনি গানের মধ্যে দিয়ে আজও বেঁচে রয়েছেন। আজ ৮৯তম জন্মবার্ষিকীতে কিশোরের গাওয়া এই গানগুলিই তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি।

মেরে মেহবুব ক্যায়ামত হোগি

৯১৬৪ সালে সায়েন্স ফিকশন সিনেমা মিস্টার এক্স ইনি বম্বে-র গান এটি সিনেমায় অভিনয় করেছিলেন কিশোর কুমার নিজে, কুমকুম ও মদন পুরী।

রিমঝিম গিরে সাওয়ন

১৯৭৯ সালে বাসু চট্টোপাধ্যায় পরিচালিত মনজিল সিনেমায় অভিনয় করেন অমিতাভ বচ্চন ও মৌসুমী চট্টোপাধ্যায়। অমিতাভের লিপে কিশোরের এই গানটি আজও সকলের মন ছুঁয়ে যায়।

চিঙ্গারি কোই ভরকে

১৯৭২ সালে শক্তি সামন্তের পরিচালনায় বিখ্যাত অমর প্রেম সিনেমায় কিশোরের কণ্ঠে এই গানটি চিরকালীন হয়ে উঠেছে। সিনেমায় অভিনয় করেছেন বিখ্যাত জুটি রাজেশ খান্না ও শর্মিলা ঠাকুর।

মেরে সপনো কি রানি

রাজেশ খান্না ও শর্মিলা ঠাকুরের আর এক হিট সিনেমা আরাধনা ১৯৬৯ সালে পরিচালনা করেছিলেন এই শক্তি সামন্তই। কিশোরের কণ্ঠে মেরে সপনো কি রানি গানটি শুধু ভারতে নয় সোভিয়েত ইউনিয়নেও ব্যাপক জনপ্রিয় হয়েছে।

পেয়ার দিওয়ানা হোতা হ্যায়

১৯৭১ সালে ততদিনে সুপারস্টার হয়ে গিয়েছেন রাজেশ খান্না। শক্তি সামন্তের পরিচালনায় কাটি পতঙ্গ সিনেমায় তাঁর বিপরীতে ছিলেন আশা পারেখ। কিশোরের গাওয়া এই গানটি তাঁর অন্যতম সেরা গান।

পল পল দিল কে পাস

১৯৭৩ সালে বিজয় আনন্দ পরিচালিত ব্ল্যাকমেল সিনেমায় ধর্মেন্দ্রর বিপরীতে ছিলেন রাখি গুলজার। এছাড়াও ছিলেন মদন পুরী ও শত্রুঘ্ন সিনহা। কিশোরের চিরকালীন হিটা গানগুলির মধ্যে এটি অন্যতম।

কুছ তো লোগ কহেঙ্গে

শক্তি সামন্তের পরিচালনায় বিখ্যাত অমর প্রেম সিনেমায় কিশোরের গাওয়া এই গান টিও ভারতীয় সঙ্গীতপ্রেমীদের মনে চিরকালীন স্থান পেয়েছে। রাজেশ ও শর্মিলার অনস্ক্রিন কেমিস্ট্রিও তারিখ করার মতো। সিনেমার সঙ্গীত পরিচালক ছিলেন আরডি বর্মন।

দিল কেয়া করে

১৯৭৫ সালে কেএস সেতুমাধবন পরিচালিত রোমান্টিক ড্রামা জুলি সিনেমার অনবদ্য গান এটি। এই সিনেমায় সুরকার ছিলেন রাজেশ রোশন। অভিনয় করেন লক্ষ্মী ও বিক্রম।

ও হনসিনি

১৯৭৪ সালের সিনেমা জহরিলা ইনসানের পরিচালনায় ছিলেন পুত্তান্না কানাগল। অভিনয় করেন ঋষি কাপুর, মৌসুমী চট্টোপাধ্যায়, নীতু সিং, প্রাণ, নিরূপা রয়, দারা সিং, মদন পুরী প্রমুখ। এটি কন্নড় সিনেমা নাগারাহাভুর রিমেক ছিল। সিনেমা বিশেষ হিট না হলেও কিশোরের গানগুলি হিট হয়েছিল।

ছুঁ কর মেরে মন কো

১৯৮১ সালে রাকেশ কুমার পরিচালিত ইয়ারানা সিনেমায় কিশোর কুমারের সবকটি গান হিট হয়েছিল। তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ছিল এই গানটি। সিনেমায় বিগ বি-র পাশাপাশি ছিলেন আমজাদ খান, নীতু সিং, তনুজা, কাদের খানরা। মাল্টি স্টারার সিনেমাটি দারুণ হিট হয়েছিল।

English summary
Kishore Kumar’s 89th birth anniversary, here some eternal hit songs of him
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X