• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাটোয়া-বাঁশবেড়িয়া-চুঁচুড়ায় ভিন্ন ভিন্ন নামে কার্তিক পুজো, যা শুনলে চমকে যাবেন

বর্ধমানের কাটোয়ার ন্যাংটা কার্তিক যেমন বিখ্যাত, ঠিক তেমনই বিখ্যাত পাশের জেলা হুগলির বাঁশবেড়িয়া এবং চুঁচুড়ার কার্তিক পুজোও। কোনও কার্তিকের নাম অর্জুন কার্তিক, আবারা কোনও কার্তিকের নাম জামাই কার্তিক।

[আরও পড়ুন:এই বিশেষ নামের কার্তিক পুজো হয় কাটোয়ায় , জেনে নিন কারণ]

কাটোয়ার ন্যাংটা কার্তিক

কাটোয়ার ন্যাংটা কার্তিক

চন্দননগর যেমন জগদ্ধাত্রী পুজোর জন্য বিখ্যাত, কাটোয়াও তেমনি বিখ্যাত কার্তিক পুজোর জন্য। কাটোয়ার সর্বজনীন কার্তিকপুজোর সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ কার্তিকের লড়াই। এখানকার অধিকাংশ বারোয়ারি পুজোর প্যান্ডেল হয় পুরো রাস্তা জুড়ে। বারবার গাড়িতে ওঠানো নামানো অসুবিধাজনক হওয়ায় মূর্তিগুলিকে লোহার তৈরি চারচাকা গাড়ির সমতল বেদির ওপর রাখা হয়। কার্তিক পুজোর আগের রাতে শহরের সবকটি বারোয়ারি পুজোর ঠাকুর শহর পরিক্রমার বের হয়। সঙ্গে থাকে ঢাক-ঢোল, তাসা-পার্টি। শোভাযাত্রা চলে মধ্যরাত পর্যন্ত। এখানকার ন্যাংটা কার্তিক বিখ্যাত।

চুঁচুড়ার জামাই কার্তিক

চুঁচুড়ার জামাই কার্তিক

বিভিন্ন আঙ্গিকে কার্তিক পুজো হয় চুঁচুড়ায়। আবার কোনও কার্তিকের নাম বাবু কার্তিক। বাঁশবেড়িয়া-চুঁচুড়া অঞ্চলের কার্তিক পুজোর প্রাচীনত্ব সম্পর্কে কিছু জনশ্রুতি রয়েছে। ষণ্ডেশ্বরতলায় বুড়োশিবের প্রতিষ্ঠা করেন চাঁদ সদাগর এবং ষণ্ডেশ্বরতলায় কার্তিকপুজো করেন বুড়োশিব শঙ্কর। এখানে অর্জুন কার্তিক থেকে জামাই কার্তিকের দেখা মেলে।

চুঁচুড়ায় কার্তিকের সঙ্গে শিব ও গণেশ

চুঁচুড়ায় কার্তিকের সঙ্গে শিব ও গণেশ

কার্তিক পুজো সঙ্গে অনেক চাওয়া-পাওয় এবং হিসেব-নিকেশ জড়িয়ে আছে। মূলত বণিক সম্প্রদায়ের কারণেই কেন্দ্রীভূত হয় কার্তিক পুজো। সঙ্গে শিব ও গণেশেরও দেখা মেলে।

 বাঁশবেড়িয়ার লড়াই কার্তিক

বাঁশবেড়িয়ার লড়াই কার্তিক

কোনও কার্তিকের নাম আবার লড়াই কার্তিক। এই মূর্তি মহিষাসুর বধের আঙ্গিকে করা হয়। লড়াই কার্তিকের খোঁজ পাওয়া যায় চুঁচুড়ার গোলাবাগান এবং কনকশালীতেও।

English summary
Kartik puja is performed in Katwa, Chinsura and Bansberia in different name. Threre are different types of hearsay.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X