India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশ সঠিক পথেই এগোচ্ছে, সমীক্ষায় আশাবাদী প্রতি চারজনে তিন ভারতীয়

Google Oneindia Bengali News

দেশে বেকারত্বের হার বাড়ছে। মুদ্রাস্ফীতি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রাকে আরও বিপর্যস্ত করে তুলেছে। সংবাদের শিরোনামে বার বার উঠে আসছে দুর্নীতির খবর। এত কিছুর পরেও দেশের প্রতি চার জনে তিন জন শহুরে নাগরিক মনে করছেন, ভারত ঠিক দিকে এগোচ্ছে। ইপসোস বিশ্বব্যাপী একটি সমীক্ষা করে। সেখান থেকে এই তথ্য উঠে এসেছে।

আশাবাদী ভারতীয়রা

আশাবাদী ভারতীয়রা

ইপসোসের নেতৃত্বে দ্য হোয়াট ওয়ারিস ২৭টি দেশের ১৯ হাজার নাগরিকদের নিয়ে একটি সমীক্ষা করে। সেই সমীক্ষায় মূলত সামাজিক ও রাজনৈতিক বিষয় নিয়ে জনমত গ্রহণ করা হয়। এই সমীক্ষায় জনগণের কাছ থেকে জানতে চাওয়া হয়, তাদের দেশ সঠিক দিকে এগোচ্ছে কি না। এই প্রশ্নের উত্তরে সমীক্ষায় অংশ নেওয়া দেশগুলোর বেশিরভাগ নাগরিক নেতিবাচক মন্তব্য করেন। যদিও ব্যক্তিক্রমী ভূমিকা নিয়েছেন সৌদি আরব ও ভারতের নাগরিকরা। সমীক্ষায় অংশ নেওয়া সৌদি আরবের প্রায় ৯৬ শতাংশ নাগরিক মনে করছেন, তাঁদের দেশ সঠিক দিকেই এগোচ্ছে। এরপরেই রয়েছে ভারত। ভারতে প্রতি চার জনে তিন জন শহুরে নাগরিক দেশের প্রতি আস্থাশীল। তাঁরা জানিয়েছে, দেশ সঠিক দিকেই এগোচ্ছে। এই সমীক্ষায় নিজের দেশ নিয়ে এতটা আত্মবিশ্বাসী আর কাউকে দেখত পাওয়া যায়নি। সমীক্ষায় অংশ নেওয়া ৬৪ শতাংশ মানুষ মনে করছেন, তাঁদের দেশ সঠিক পথে চলছে না। পেরুর মাত্র ৮ শতাংশ মানুষ দেশের ওপর আস্থা প্রকাশ করেছেন।

ভারতীয়দের প্রধান উদ্বেগ

ভারতীয়দের প্রধান উদ্বেগ

সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয়রা দেশের বেকারত্ব নিয়ে সব থেকে বেশি উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি শ্রেণি বৈষম্য, আর্থিক ও রাজনৈতিক দুর্নীতি উদ্বেগের বড় কারণ হিসেবে সমীক্ষায় প্রকাশ পেয়েছে। এই প্রসঙ্গে ইপসোস ইন্ডিয়ার সিইও আমিত আদরকার বলেন, বেকারত্ব বর্তমানে ভারতের জ্বলন্ত সমস্যা। বিশ্বের সমীক্ষায় সেই উদ্বেগ ধরা পড়েছে। করোনা মহামারী সেই সমস্যাকে আরও ভয়াবহ করে তুলেছে। করোনা মহামারীর জেরে লকডাউনে বহু সংস্থা বন্ধ হয়ে যায়। আবার বহু সংস্থা খরচ কমাতে কর্মী ছাঁটাই করে। যার জেরে একসঙ্গে বহু মানুষ বেকার হয়ে পড়েন। কিন্তু সেই অনুপাতে কর্মসংস্থান হয় না। তিনি মন্তব্য করেছেন, জ্বালানির দাম কমাতে আবগারি শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে। দেশের সরকার মুদ্রাস্ফীতি কমাতে উপযুক্ত ব্যবস্থা নিয়েছে। তাই দেশের প্রথম তিনটি উদ্বেগের মধ্যে মুদ্রাস্ফীতি নেই বলেও তিনি মন্তব্য করেছেন।

সমীক্ষার ধরন

সমীক্ষার ধরন

ইপসোস ২৭ মে থেকে ৬ জুন পর্যন্ত এই সমীক্ষা চালায়। আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, কানাডা, সৌদি আরব, পেরু, ভারত সহ বিশ্বের ২৭টি দেশে অনলাইনের মাধ্যমে এই সমীক্ষা চালানো হয়। ১৬-৭৪ বছর বয়সীরা মূলত এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন। ইপসোসের উদ্যোগে ১৯,০০০ জনের ওপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় ২৩ শতাংশ জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। দেশে বেড়ে চলা অপরাধ ও হিংসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ২২ শতাংশ।

আরও ভেঙে ৫০ হতে পারে রাজ্যের সংখ্যা , মন্ত্রীর মন্তব্যে বিশেষ ইঙ্গিত আরও ভেঙে ৫০ হতে পারে রাজ্যের সংখ্যা , মন্ত্রীর মন্তব্যে বিশেষ ইঙ্গিত

English summary
Ipsos survey claims that 3 of 4 urban Indian think India moving right direction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X