সবচেয়ে ধ্বংসাত্মক আইএনএস কলভরী সাবমেরিন দেশকে সমর্পণ নরেন্দ্র মোদীর, জানুন গুরুত্বপূর্ণ তথ্য

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় নৌসেনার মুকুটে যুক্ত হল আর একটি পালক। স্করপেন শ্রেণিভুক্ত প্রথম সাবমেরিন 'আইএনএস কলভরী' যুক্ত হল ভারতীয় নৌসেনায়। এদিন এক অনুষ্ঠানের মাধ্যমে তা দেশবাসীকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটিই ভারতের সবচেয়ে শক্তিশালী ও ধ্বংসাত্মক সাবমেরিন। জলপথে এক লহমায় তা শত্রু নিধন করতে ওস্তাদ। মুম্বইয়ের ম্যাজগাঁও ডকে এটি তৈরি করা হয়েছে। মুম্বইয়ে এর পথ চলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ সহ অন্যান্যরা। একনজরে জেনে নেওয়া যাক সাবমেরিন নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

ফরাসি হাতে তৈরি

ফরাসি হাতে তৈরি

স্করপেন সাবমেরিনটি ডিজেল-ইলেকট্রিক পদ্ধতিতে চলে। এটি ডিজাইন করেছে ফরাসি নাভাল ডিফেন্স অ্যান্ড এনার্জি কোম্পানি ডিসিএনএস। সাবমেরিনটির ওজন ১৫৬৫টন। ভারত মহাসাগরে দেখা পাওয়া ভয়ঙ্কর টাইগার শার্কের নাম এটির নামকরণ হয়েছে।

আধুনিকতায় পরিপূর্ণ

আধুনিকতায় পরিপূর্ণ

এই সাবমেরিনটিতে আধুনিক সমস্ত ব্যবস্থা রয়েছে। এতে অ্যাকোস্টিক সাইলেন্সিং টেকনিক, লো রেডিয়েটেড নয়েজ লেভেল, হাইড্রো-ডাইনামিক্যালি অপটিমাইজড শেপের মতো ফিচার্স রয়েছে। সঙ্গে গাইডেড অস্ত্র দিয়ে শত্রুকে আঘাত হানতে সক্ষম।

অস্ত্রসজ্জা

অস্ত্রসজ্জা

সাবমেরিনটির গতি ২০ নটিক্যাল মাইল। এতে সি-স্কিমিং এসএম-৩৯ এক্সোসেট মিসাইল রয়েছে এছাড়া আন্ডারওয়াটার টর্পেডোও রয়েছে।

তিন মাসের ট্রায়াল

তিন মাসের ট্রায়াল

সাবমেরিনটি ভারতীয় নৌসেনাকে হস্তান্তর করা হয় সেপ্টেম্বরে। ১২০ দিন সমুদ্রে ট্রায়াল দেওয়ার পরে, হাজারো পরীক্ষার পর এটিকে নৌসেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হল এদিন।

প্রথম স্করপেন সাবমেরিন

প্রথম স্করপেন সাবমেরিন

ছয়টি স্করপেন শ্রেণিভুক্ত সাবমেরিনের মধ্যে এই প্রথম সাবমেরিনটি ভারতীয় নৌসেনায় যুক্ত হল। মুম্বইয়ে ভারতীয় নৌসেনার হাতে এটিকে তুলে দেওয়া হয়েছে।

খরচ কয়েক হাজার কোটি

খরচ কয়েক হাজার কোটি

এই প্রকল্পে খরচ পড়েছে মোট ২৩ হাজার ৬৫২ কোটি টাকা। এই ছয়টি সাবমেরিন 'প্রোজেক্ট ৭৫' এর অধীন ভারতীয় নৌসেনায় যুক্ত হচ্ছে।

মোট ছয়টি সাবমেরিন যুক্ত হবে

মোট ছয়টি সাবমেরিন যুক্ত হবে

এর পরে ভারতীয় নৌসেনায় যুক্ত হবে দ্বিতীয় স্করপেন সাবমেরিন। যার নাম আইএনএস খান্ডেরি। ২০১৮ সালের মাঝামাঝি তা ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হবে। তৃতীয় স্করপেন সাবমেরিন আইএনএস কারাঞ্জটি ভারত হাতে পারে ২০১৯ সালের শুরুতে। ২০২০-২১ সালের মধ্যে বাকী তিনটি সাবমেরিনও ভারতের হাতে তুলে দেওয়া হবে।

নতুন সাজে সজ্জিত নৌসেনা

নতুন সাজে সজ্জিত নৌসেনা

১৭ বছর পরে কোনও সাবমেরিন ভারতীয় নৌসেনায় যুক্ত হল। প্রথমবার ১৯৬৭ সালে রাশিয়া থেকে একটি সাবমেরিন ভারতীয় নৌসেনায় যুক্ত হয়েছিল। সবমিলিয়ে ভারতীয় নৌসেনার হাতে মোট ১৩টি সাবমেরিন রয়েছে। এর মধ্যে বেশিরভাগই পুরনো হয়ে গিয়েছে।

English summary
INS Kalvari commissioned into the Indian Navy by PM Narendra Modi in Mumbai

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.