• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২১০০ সালের মধ্যেই বিশ্বের বৃহত্তম কর্মক্ষম জনসংখ্যার দেশ হবে ভারত! জনসংখ্যা কমবে ২৩টি দেশে

  • |

ইতিমধ্যেই সদ্য প্রকাশিত ল্যান্সেট রিপোর্ট বলছে ২০৫০ সালের মধ্যেই জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে ভারত। ওই রিপোর্টেই বলা হচ্ছে বর্তমানে প্রতিটি দেশেই শ্রমিক সংখ্যা ব্যাপক হ্রাস পাওয়ার পরেও ২১০০ সালের মধ্যে কর্মক্ষম জনসংখ্যার নিরিখে বিশ্বের বৃহত্তম দেশ হিসাবে উঠে আসবে ভারত।

বিগত দশগুলিতে জনসংখ্যার নিরিখে সর্বাধিক কাজের পরিমাণ হ্রাস ভারত-চিনেই

বিগত দশগুলিতে জনসংখ্যার নিরিখে সর্বাধিক কাজের পরিমাণ হ্রাস ভারত-চিনেই

ল্যান্সেটের রিপোর্ট আরও বলছে এই তালিকায় পিছনে পড়বে নাইজেরিয়া, চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিও। অন্যদিকে ২০১৭ সালের নিরিখে বিশ্বের ১০টি প্রধান বৃহত্তম অর্থনীতির দেশগুলির মধ্যে ভারত ও চিনেই কর্মী সংখ্যা ব্যাপক হ্রাস পেয়েছে বলে জানা যাচ্ছে। ল্যান্সেটের রিপোর্ট জানাচ্ছে এই সময়ের মধ্যে বিশ্বের তাবড় তাবড় অর্থনীতির দেশগুলির মধ্যে জনসংখ্যার নিরিখে ভারত ও চিনেই ২০ থেকে ৬৪ বছর বয়সী মানুষের কাজের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমেছে।

কোন কোন মাপকাঠিতে কর্মক্ষম জনসংখ্যার হিসেব নিকেশ করছে ল্যান্সেট?

কোন কোন মাপকাঠিতে কর্মক্ষম জনসংখ্যার হিসেব নিকেশ করছে ল্যান্সেট?

এদিকে ২০১৮ থেকে ২১০০ সাল পর্যন্ত কর্মক্ষম জনসংখ্যার পরিসংখ্যানের বেশ কিছু মাপকাঠিকে সামনে এনেছেন বিশ্লেষকেরা। এই ক্ষেত্রে বিশ্বের ১৯৫টি দেশে মহামারী সহ অন্যান্য কারণে মানুষের মৃত্যু, সম্ভাব্য আর্থিক মন্দার কথা বিবেচনা করা হয়েছে বলে জানা যাচ্ছে। যদিও বিশালাকার কোনও প্রাকৃতিক ও আর্থিক বিপর্যয়ের কারণে গোটা পরিসংখ্যানের হিসেবই ওলটপালট হয়ে যেতে পারে বলে জানাচ্ছেন গবেষকেরা।

২০৬৪ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার পরিমাণ দাঁড়াবে ৯৭৩ কোটি

২০৬৪ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার পরিমাণ দাঁড়াবে ৯৭৩ কোটি

এই রিপোর্টেই বলা হচ্ছে ২০৬৪ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার পরিমাণ দাঁড়াবে ৯৭৩ কোটিতে। কিন্ত পরবর্তী চার দশকের মধ্যে একাধিক বিপর্যয়জনিত কারণে তা কমে ৮৭৯ কোটিতে নেমে আসবে। এই ক্ষেত্রে মানুষের জন্মহার, মৃত্যুহার ও দেশান্তরের পরিমাণকেই মূল বিবেচ্য করেছেন গবেষকেরা।

৫০ শতাংশেরও বেশি জনসংখ্যা হ্রাস পাবে ২৩টি দেশে

৫০ শতাংশেরও বেশি জনসংখ্যা হ্রাস পাবে ২৩টি দেশে

ল্যান্সেটের রিপোর্ট আরও বলছে জনসংখ্যার ভিত্তিতে ২১০০ সালের মধ্যে ভারত, নাইজেরিয়া, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান বিশ্বের পাঁচটি বৃহত্তম দেশ হিসাবে উঠে আসবে। ওই সমীক্ষাতে আরও বলা হয়েছে ২০১৭ থেকে ২১০০ সালের মধ্যে, জাপান, থাইল্যান্ড এবং স্পেন সহ ২৩ টি দেশের জনসংখ্যা ৫০ শতাংশেরও বেশি কমে যাবে।

English summary
By 2100, India will have the largest working population in the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X