ফ্ল্যাটে থেকেও গো-পালন করতে পারবেন, গরু থাকবে 'পিজি'-তে, কোন রাজ্যে হচ্ছে এমন অভিনব ব্যবস্থা

  • Posted By:
Subscribe to Oneindia News

চাকরি বা পড়াশোনার সুবাদে বাড়ির বাইরে বেরিয়ে অনেকেই পিজি অর্থাৎ পেয়িং গেস্ট হিসাবে থাকেন। তবে এবার হরিয়ানার মানুষের জন্য নয়, গরুর জন্য পিজি তৈরি হতে চলেছে। উদ্দেশ্য, গরুকে পিজিতে রেখে খাতির যত্ন করা যাতে গুনগতভাবে উন্নতমানের দুধ উৎপাদন করা সম্ভব হয়।

ডেয়ারির জন্য জমি

ডেয়ারির জন্য জমি

সরকারি তরফেই এই ভাবনার কথা জানানো হয়েছে। বলা হয়েছে, এজন্য সারা রাজ্য জুড়ে মোট ৫০-১০০ একর জমি ডেয়ারি ব্যবসার জন্য বাছা হবে। শহরের অদূরেই এগুলিকে বাছা হবে বলে জানিয়েছেন হরিয়ানার ডেয়ারি মন্ত্রী ওপি ধানকর।

গরুর জন্য পিজি

গরুর জন্য পিজি

এই বাছাই করা এলাকায় মূলত দুই ধরনের ডেয়ারি গড়ে তোলা হবে। একটি হল ট্র্যাডিশনাল ডেয়ারি। যা আগে থেকে চলে আসছে। আর একটি হল গরুর জন্য পিজি। সেখানে কেউ চাইলে নিজের গরু রেখে তা প্রতিপালন করতে পারেন।

নিজের গরুকে নিজেই প্রতিপালন

নিজের গরুকে নিজেই প্রতিপালন

কেমনভাবে তা সম্ভব তারও ব্যাখ্যাও দিয়েছেন হরিয়ানার মন্ত্রী। কেউ যদি ফ্ল্যাটে থাকে এবং গো-পালন করতে চান, নিজের গরুর বা মোষের দুধ পেতে চান, তাঁদের জন্য পিজি-তে জায়গা করে দেওয়া হবে। সেখানে গরু রেখে তা প্রতিপালন করে দুধ সংগ্রহ করতে পারবেন তিনি।

দুগ্ধ উৎপাদনে জোর

দুগ্ধ উৎপাদনে জোর

হরিয়ানায় গরু প্রতিপালনকে আরও উৎসাহব্যঞ্জক করে তুলতেই এই নতুন ভাবনার অবতারণা করা হয়েছে। হরিয়ানায় বর্তমানে ৩৬ লক্ষ দুধ দেওয়া গরু-মোষ রয়েছে। সবমিলিয়ে মোট ২.২৪ কোটি লিটার দুধ প্রতিদিন উৎপাদন করা হয়। পিজি ভাবনা বাস্তবায়িত হলে দুগ্ধ উৎপাদন আরও বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

মুখ্য অতিথি মুখ্যমন্ত্রী

মুখ্য অতিথি মুখ্যমন্ত্রী

গো-পালনকে উৎসাহ দিতে হরিয়ানার ২৭-২৯ অক্টোবরের মধ্যে মেলারও আয়োজন করা হচ্ছে। সেখানে প্রতিদিন ১৫ হাজার কৃষক ও আড়াই হাজার গবাদি পশুর ভিড় হবে বলে মনে করা হচ্ছে। অনুষ্ঠানের শেষদিনে মুখ্য অতিথি হিসাবে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরও। মূল উদ্দেশ্য যেভাবেই হোক রাজ্যে দুগ্ধের উৎপাদনকে আকাশছোঁয়া করা।

English summary
Haryana government plans 'PGs for cattle' to boost milk production in the state

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.