• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোগ্রাসে ফ্রেঞ্চ ফ্রাই খাচ্ছেন, জানেন এর জন্য মৃত্যুও হতে পারে, দাবি সমীক্ষায়

  • By DIBYENDU SAHA
  • |

ফ্রেঞ্চ ফ্রাইয়ের নাম শুনলে অনেকেরই মুখে জল আসবে। কিন্তু ফ্রেঞ্চ ফ্রাইয়ের ওপর সাম্প্রতিক গবেষণা কী বলছে জানলে চমকে যাবেন। ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া এখনই না ছাড়লে আপনার জীবনই সংশয়ে পড়বে।

বছর আটের গবেষণার পর আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন জানাচ্ছে , প্রতিদিন এধরনের খাবার খাওয়া আপনার মৃত্যুকেই তাড়াতাড়ি ডেকে আনার সম্ভাবনা বাড়াচ্ছে।

গোগ্রাসে ফ্রেঞ্চ ফ্রাই খাচ্ছেন, জানেন এর জন্য মৃত্যুও হতে পারে, দাবি সমীক্ষায়

উত্তর আমেরিকা পঁয়তাল্লিশ থেকে উনআশি বছর বয়সী চারহাজার চারশোজনের অপর সমীক্ষা চালানো হয়। যাঁরা খুব বেশি পরিমাণে ফ্রেঞ্চ ফ্রাই খান এবং যাঁরা ফ্রাই ছাড়াই আলু খান এমনই মানুষও ছিলেন গবেষকদের তালিকায়। আট বছরের শেষে গবেষণা শেষ হওয়ার সময়ে কমপেক্ষ দুশো ছত্রিশজনের মৃত্যুর খবর নথিভুক্ত করেছেন গবেষকরা।

গবেষণায় দেখা গেছে,সমীক্ষা চালানো মানুষগুলোর মধ্যে, যাঁরা ঘরে কিংবা রেষ্টুরেন্টে আলু ভাজা সপ্তাহে দুবার কিংবা তার বেশি বার খান, তারা, যারা আলু ভাজা খান না, তাদের থেকে দ্বিগুণ বেশি শারীরিক ক্ষতির সম্মুখীন। কিন্তু যাঁরা সিদ্ধ খেয়েছেন তারা অনেকটাই ভাল অবস্থায় রয়েছেন।

আলুর মধ্যে ফাইবার, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। ফ্যাট কিংবা সোডিয়াম না থাকায় তা অস্বাস্থ্যকরও নয়। কিন্তু যে পদ্ধতিতে তা রান্না করা হয়, সেটাই পার্থক্য তৈরি করে দেয়। বেশি পরিমাণে ভাজা খাবার খাওয়া, কিংবা তেল ব্যবহারও গবেষণায় পার্থক্য় তৈরি করে। এসব কারণে বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

English summary
French fry may increase the risk of death.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X