স্মার্টফোন কীভাবে আপনার পকেট কাটছে জানেন কি, দেখুন কী বলছে সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

আপনি স্মার্টফোনকে নয়, স্মার্টফোন আপনাকে চালিত করছে, একথা বোধহয় বলাই যেতে পারে। অনলাইন বিজ্ঞাপনী প্ল্যাটফর্ম 'কুইকার বাজার'-এর সমীক্ষা বলছে, প্রায় ৪০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী একবছরও একটি মোবাইল ফোন ব্যবহার করেন না। মোট ব্যবহারকারীর মাত্র ২ শতাংশ এমন থাকেন যারা একটানা ৪ বছরের বেশি একটি ফোন ব্যবহার করেন।

দামী মোবাইলের বাজার বেশি

দামী মোবাইলের বাজার বেশি

কুইকার বাজারের সমীক্ষা মতে, ৭৫ শতাংশ মানুষ স্মার্টফোন কেনার ক্ষেত্রে ১০ হাজার টাকার বেশি খরচ করতে পছন্দ করেন। বাকী ২৫ শতাংশের মধ্যে একটা অংশ ৫ থেকে ১০ হাজার টাকার মধ্যে দামের ফোন কেনেন। আর একটা অংশ ১৫ হাজার টাকার বেশি দামী ফোন কেনেন।

অ্যাপেল সবার উপরে

অ্যাপেল সবার উপরে

স্মার্টফোনের বাজারে অ্যাপেল ও স্যামসংয়ের ফোনের চাহিদা সবচেয়ে বেশি। ২৮ শতাংশ গ্রাহক চান অ্যাপেলের ফোন ব্যবহার করতে। ২৪ শতাংশ স্যামসং কেনার আগ্রহ প্রকাশ করেন। এরপরে ১০ শতাংশ করে রয়েছে মোটোরোলা ও ওয়ানপ্লাসের গ্রাহক পছন্দ।

দাম ও ব্র্যান্ড থাকে নজরে

দাম ও ব্র্যান্ড থাকে নজরে

কোন জিনিসটা দেখে গ্রাহকরা ফোন কেনেন? সমীক্ষা বলছে, ব্র্যান্ডের পাশাপাশি মোবাইলের দামও গ্রাহকদের মনে বিশেষ ছাপ ফেলে। এই দুটি দেখেই গ্রাহক কোন ফোন কিনবেন তা সিদ্ধান্ত নেন। এরপরে থাকে গুণমান ও ফোনের বৈশিষ্ট্য।

পুরনো ফোনও পছন্দ

পুরনো ফোনও পছন্দ

সমীক্ষায় অংশ নেওয়া প্রায় ৪০ শতাংশ গ্রাহক জানিয়েছেন, তাঁরা সেকেন্ড হ্যান্ড অর্থাৎ পুরনো স্মার্টফোনও কিনে থাকেন। কম দামে দামী ফোনগুলি এর ফলে অনেকে পেতে পারেন।

ইন্টারনেটে বুঁদ

ইন্টারনেটে বুঁদ

স্মার্টফোন কিনে সবচেয়ে বেশি গ্রাহকরা কী করেন? ৫৭ শতাংশ বলেছেন, ইন্টারনেট করবেন বলে তাঁরা স্মার্টফোন কিনেছেন। এরপরে রয়েছে ক্যামেরায় ছবি তোলা ও গেম খেলা। এছাড়া মাত্র ১০ শতাংশ বলেছেন, মিউজিক শোনা ও ভিডিও দেখার জন্য তাঁরা ফোন কিনেছেন।

English summary
Four in every ten people replace their smartphone in less than a year, reveals Quikr survey

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.