India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাঁচ গ্রহের সমাবেশ রাতের আকাশে! মহাজাগতিক এই দৃ্শ্য কখন কীভাবে দেখবেন, জেনে নিন

Google Oneindia Bengali News

রাতের আকাশে সারিবদ্ধ হয়েছে পাঁচটি গ্রহ। শুক্রবার অর্থাৎ ২৪ জুন রাতে এক মহাজাগতিক দৃশ্যের দেখা মিলবে, যা আপেক্ষিক দৃষ্টিতে একটি বিরল ঘটনা বলেই ব্যাখ্যা করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি- এই পাঁচ-গ্রহ সারিবদ্ধভাবে উপস্থিত হবে পৃথিবীর আকাশে। গ্রহের ক্রমানুসারে সারিবদ্ধ হওয়ার দৃশ্য মোহময়ী করে তুলবে রাতের আকাশকে।

রাতের আকাশে পাঁচ গ্রহের সমাবেশ

রাতের আকাশে পাঁচ গ্রহের সমাবেশ

স্কাই অ্যান্ড টেলিস্কোপের পর্যবেক্ষক সম্পাদক ডায়ানা হ্যানিকাইনেনের মতে, রাতের আকাশে পাঁচ গ্রহের মহা মিলনের প্রক্রিয়া জুনের শুরুতে শুরু হয়েছিল। দিন যত এগিয়েছে, ততই উজ্জ্বল হয়েছে গ্রহগুলি। এবং রাতের আকাশে পাঁচ গ্রহের সমাবেশ লক্ষ্যণীয় হয়ে উঠবে।

পাঁচ গ্রহের সমাবেশে পৃথিবীর প্রতিনিধি চাঁদ

পাঁচ গ্রহের সমাবেশে পৃথিবীর প্রতিনিধি চাঁদ

শুক্রবার শুক্র এবং মঙ্গল গ্রহের মধ্যে অর্ধচন্দ্র এই সমাবেশে যোগ দেবে এবং এই সমাবেশকে স্বর্গীয় রূপ দান করবে চাঁদ। গ্রহের এই সারিবদ্ধকরণে চাঁদ পৃথিবীর আপেক্ষিক অবস্থানের প্রতিনিধিত্ব করবে, যার অর্থ পাঁচ গ্রহের সমাবেশে আমাদের গ্রহটি অর্থাৎ পৃথিবীর প্রতিনিধিত্ব করবে চাঁদ এবং চাঁদ প্রতিনিধিত্ব করবে পৃথিবীর উপগ্রহ হিসেবে।

বুধ আর শনির মধ্যে থাকবে শুক্র, মঙ্গল ও বৃহস্পতি

বুধ আর শনির মধ্যে থাকবে শুক্র, মঙ্গল ও বৃহস্পতি

২০০৪ সালের ডিসেম্বরে এই বিরল ঘটনাটি ঘটেছিল। এই বছর আগেও একবার পাঁচ গ্রহের সমাবেশ ঘটছিল। এবার ফের পাঁচ গ্রহের সমাবেশ হতে চলেছে। স্কাই অ্যান্ড টেলিস্কোপ অনুসারে জানা গিয়েছে, বুধ এবং শনির মধ্যে দূরত্ব কম হবে। এই সারিবদ্ধ অবস্থায় বুধ আর শনির মধ্যে থাকবে শুক্র, মঙ্গল ও বৃহস্পতি। পৃথিবী থেকে তার কাছের পাঁচটি গ্রহই দেখা যাবে এবার।

পূবের আকাশে দৃশ্যটি দেখা যাবে খালি চোখেই, তবে...

পূবের আকাশে দৃশ্যটি দেখা যাবে খালি চোখেই, তবে...

স্টারগ্যাজাররা এই অবিশ্বাস্য ঘটনাটি স্পট করতে পারবেন পূর্ব দিগন্তে। অর্থাৎ পূবের আকাশে পরিষ্কার করে দৃশ্যটি দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। মানুষ খালি চোখে এই পাঁচ গ্রহের সমাবেশ দেখতে পারে। তবে ভালোভাবে তা পর্যবেক্ষণ করতে দূরবিন বা টেলিস্কোপ ব্যবহার করতে হবে।

কখন সূর্য উঠবে, স্টারগেজাররা জেনে নিন

কখন সূর্য উঠবে, স্টারগেজাররা জেনে নিন

সূর্যোদয়ের এক ঘণ্টা আগে পাঁচটি গ্রহ দেখার সেরা সময়। গ্রহের এই সারিবদ্ধকরণ দেখার পরিকল্পনা করার আগে দেখে নেওয়া দরকার আপনার এলাকায় কখন সূর্য উঠবে। স্টারগেজাররা এই স্বর্গীয় ঘটনার সাক্ষী থাকতে বিশেষভাবে উত্তেজিত। একটি সর্বোত্তম দৃশ্য হৃদয়ে সুরক্ষিত করার জন্য সব রকমের চেষ্টা তাঁরা করছেন।

কোন গোলার্ধের মানুষ কোন দিকে দেখবেন

কোন গোলার্ধের মানুষ কোন দিকে দেখবেন

উত্তর গোলার্ধের স্টারগেজাররা পূর্ব থেকে দক্ষিণ-পূর্ব দিগন্তে গ্রহগুলি দেখতে পারবেন। দক্ষিণ গোলার্ধের গ্রহগুলিকে পূর্ব থেকে উত্তর-পূর্ব দিগন্ত বরাবর দেখতে হবে। এ জন্য প্রয়োজন শুধু একটি পরিষ্কার আকাশ। পরের দিন অর্থাৎ শনিবার চাঁদ পৃথিবীর চারপাশে তার কক্ষপথ অব্যাহত রাখবে, গ্রহগুলির সমাবেশ থেকে বাইরে চলে যাবে।

আবার কবে এই দৃশ্য দেখা যাবে পৃথিবীর আকাশে

আবার কবে এই দৃশ্য দেখা যাবে পৃথিবীর আকাশে

এবার আপনি যদি এই মহাজাগতিক দৃশ্য দেখতে না পান বা মিস করেন, তবে আপনাকে আবার ক্রমানুসারে পাঁচ-গ্রহের সমাবেশ দেখার জন্য ২০৪০ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। স্কাই অ্যান্ড টেলিস্কোপ অনুসারে এই তথ্য জানা গিয়েছে। আমরা খালি চোখে শুক্রগ্রহকে দেখতে পাই, দেখতে পাই মঙ্গলকেও। কিন্তু বাকি তিন গ্রহ খুবই বিরল। আরও বিরল পাঁচ গ্রহকে এক আকাশে সারিবদ্ধভাবে দেখা।

৫০০০ গুণ বড়ো দৈত্যাকার ব্যাকটেরিয়াম আবিষ্কার, সন্ধান মিলেছে ম্যানগ্রোভ অরণ্যে ৫০০০ গুণ বড়ো দৈত্যাকার ব্যাকটেরিয়াম আবিষ্কার, সন্ধান মিলেছে ম্যানগ্রোভ অরণ্যে

English summary
Five planets take center stage as they align in the night sky of Earth according to Astronomers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X