India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এপ্রিল ফুল না হতে চাইলে জেনে নিন ১ এপ্রিল কেন বোকা দিবস হিসাবে ‌পালন করা হয়

Google Oneindia Bengali News

প্রত্যেক বছর ১ এপ্রিল এপ্রিল ফুলস ডে বা বোকা দিবস হিসাবে পালন করা হয় গোটা বিশ্ব জুড়ে। এইদিনটিতে মানুষ প্রাণখুলে হাসতে পারেন, ঠাট্টা–মশকরা করতে পারেন এবং প্রিয়জনদের মধ্যে খুশি ছড়িয়ে দিতে পারেন। সাধারণত এইদিনে মানুষ একে–অপরের সঙ্গে মজা করে এবং প্র‌্যাঙ্ক করেন। আজ মার্চের শেষ দিন, কাল সেই বিখ্যাত ১ এপ্রিল, কাকে কীভাবে বোকা বানানো যায়, সেই প্ল্যান নিয়ে অনেকেই তৈরি। শতাব্দীর পর শতাব্দী বিভিন্ন সংস্কৃতিতে এই দিনটি পালন করা হয়। বলা হয় এই দিনটি প্রথম পালিত হয় ইউরোপে। কিন্তু কেন এই দিন এপ্রিল ফুল হিসেবে পালন হয় জানেন?

ইতিহাস ও উৎস

ইতিহাস ও উৎস

কেন এই এপ্রিল ফুলস পালন করা হয় এবং কোথা থেকে এর সূত্রপাত?‌ এর সূচনা আসলে কোথায় তা এখনও রহস্য। কেউ জানেন না যে প্রকৃতপক্ষে কে এর সূচনা করেছিলেন বা কে আবিষ্কার করেন। যদিও ইতিহাসবিদদের মতে এটি প্রথম ১৫৮২ সালে শুরু হয়। এটি সেই সময়ে হয় যখন ফ্রান্স জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে পরিবর্তন করেছিল।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা

গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা

ঐতিহাসিকদের মতে, পোপ ত্রয়োদশ গ্রেগরি এই দিনেই প্রথম, গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা করেন। শুধু তাই নয় নির্দেশ দেন আগামী বছর ১ জানুয়ারি থেকে এই ক্যালেন্ডার দিয়েই দিন নির্ধারিত হবে। এর আগে মার্চের শেষে নতুন বছর পালন করা হত। যতটা জানা যায়, জুলিয়ান ক্যালেন্ডার থেকে যেদিন এই নতুন গ্রেগরিয়ান ক্যালেন্ডার শুরু হয় সেদিন থেকেই মানুষ কাল অর্থাৎ ১ তারিখ এপ্রিল ফুল হিসেবে পালন শুরু করেন। প্রাচীনকালে, ক্যালেন্ডারগুলি মহাবিষুবের উপর ভিত্তি করে ছিল। নতুন বছর ১ এপ্রিল বা তার কাছাকাছি পালিত হয় এবং ইউরোপের অনেক জায়গায় ২৫ মার্চের কাছাকাছি নতুন বছরের সূচনা উদযাপন করা হয়েছিল।

জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণকারীকে বোকা বলা হত

জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণকারীকে বোকা বলা হত

অনেকেই আছেন যারা এই পরিবর্তন গ্রহণ করতে সেই মুহূর্তে বাধ্য হননি। তারা আগের মতোই জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করতে থাকে, তাদেরকেই বোকা কিংবা ফুলস এই তকমা দেওয়া হয়েছিল। তবে ইতিহাস বলছে এই দিন তামাশা করার দিন নয়, সঠিক বেছে নিয়ে এগিয়ে যাওয়ার দিন। ফ্রান্স প্রথম দেশ যারা এই ক্যালেন্ডারকে গ্রহণ করেছিল দিন নির্ধারণের ক্ষেত্রে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ১ জানুয়ারি শুরু হয় নতুন বছর অথবা নিউ ইয়ার উদযাপন। এর আগে এপ্রিলের এক তারিখ কিংবা এর আশেপাশেই নতুন বছর উদযাপিত হত। যারা এর পরেও মার্চে নতুন বছর ভেবে আনন্দ করতেন তাদেরকে নিয়েই ঠাট্টা তামাশা করা হত।

রেহাই মিলল জনসাধারনের! মহারাষ্ট্র ও রাজধানী দিল্লিতে আর মাস্ক বাধ্যতামূলক নয় রেহাই মিলল জনসাধারনের! মহারাষ্ট্র ও রাজধানী দিল্লিতে আর মাস্ক বাধ্যতামূলক নয়

English summary
find out why april 1 is celebrated as fools day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X